কিয়েভে একযোগে রুশ হামলায় নিহত ৭

প্রকাশিত: ২৪ নভেম্বর, ২০২২ ১০:০৫:২৬

কিয়েভে একযোগে রুশ হামলায় নিহত ৭

ইউক্রেনজুড়ে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে কিয়েভে অন্তত ৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অর্ধশতাধিক। এছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে ৩টি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। এ ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছে আন্তর্জাতিক পরমাণু পর্যবেক্ষণ সংস্থা। জ্বালানি অবকাঠামো, হাসপাতাল, স্কুল ও আশ্রয়কেন্দ্রের মতো বেসামরিক স্থাপনাগুলোকে লক্ষ্যবস্তু বানানোয় রাশিয়াকে ‘সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক 

বিবিসি জানায়, বুধবার (২৩ নভেম্বর) ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বেশ কয়েকটি শহরে একযোগে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ সেনারা। এতে বেশ কয়েকজন হতাহত হন। হামলায় ব্যাপক ক্ষতিগ্রস্ত হয় ইউক্রেনের জাপোরিঝিয়াসহ ৩টি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে কয়েকটি শহর। তবে হামলার কয়েক ঘণ্টার মধ্যে বেশিরভাগ এলাকায় বিদ্যুৎ সরবরাহ পুনরায় সচল করা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। 

ইউক্রেনের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে হামলার ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছে আন্তর্জাতিক পরমাণু পর্যবেক্ষণ সংস্থা আইএইএ। জরুরি ডিজেল জেনারেটরের সাহায্যে জাপোরিঝিয়া বিদ্যুৎকেন্দ্রের কার্যক্রম চালানো হচ্ছে বলেও জানায় সংস্থাটি। বিদ্যুৎকেন্দ্রটি এখন কোনো ঝুঁকিতে নেই বলেও নিশ্চিত করেছে আইএইএ। 

এদিকে বুধবার ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রগুলোতে হামলা ইউক্রেনসহ এর আশপাশের দেশগুলোর জন্যও অত্যন্ত বিপজ্জনক বলে মন্তব্য করেছে বাইডেন প্রশাসন। 

অন্যদিকে ইউক্রেনজুড়ে জ্বালানি অবকাঠামো, হাসপাতাল, স্কুল ও আশ্রয়কেন্দ্রের মতো বেসামরিক স্থাপনায় রাশিয়া হামলা চালিয়ে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে বলে জানায় ইউরোপীয় পার্লামেন্ট। বুধবার পার্লামেন্টে এ সংক্রান্ত একটি প্রস্তাব পাস হয়। এতে রাশিয়াকে ‘সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক রাষ্ট্র’ হিসেবে ঘোষণা করা হয়।


প্রজন্মনিউজ২৪/এ কে

এ সম্পর্কিত খবর

বগুড়ায় ইঞ্জিনচালিত দুই ভটভটির মুখোমুখি সংঘর্ষে তিনজন নিহত

হরিণাকুন্ডুতে নিজ ব্যবসায় প্রতিষ্ঠানে দুর্বৃত্তের ছুরিকাঘাতে যুবক খুন

দশ তারিখে পাকিস্তানিদের কাদায় আত্নসর্মন করবে বিএপি : তথ্যমন্ত্রী

ঝিকরগাছায় অন্য মুক্তিযোদ্ধার ভাতা আত্মসাৎকারী বিল্লালের টিউবওয়েল দেওয়ার নামে প্রতারণা (পর্ব-২)

রৌমারীতে ভিডাব্লিউবিতে কার্ড নিশ্চিত করতে  অগ্রীম অর্থ আদায়ের অভিযোগ 

‘ইউক্রেনে রুশ সেনাদের অবস্থা পুতিন ভালো করেই জানেন’

প্রধানমন্ত্রীর জন্য প্রস্তুত ইনানী মঞ্চ সাজসাজ রব

জেগে উঠেছে ইন্দোনেশিয়ার মাউন্ট সেমেরু

ঠাকুরগাঁওয়ে প্রচেষ্টা ব্লাড ব্যাংক কমিটি ঘোষণা 

নোয়াখালী জেলা আ. লীগের সম্মেলন উদ্বোধন করলেন কাদের

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ