ভূমিকম্পে নিহত সংখ্যা বেড়ে ২৫২

প্রকাশিত: ২২ নভেম্বর, ২০২২ ০৫:১০:৪৫

ভূমিকম্পে নিহত সংখ্যা বেড়ে ২৫২

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৫২ জনে পৌঁছেছে। মঙ্গলবার (২২ নভেম্বর) পশ্চিম জাভার গভর্নর রিদওয়ান কামিল এক সংবাদ সম্মেলনে এ কথা জানান। খবর সিএনএনের।

সোমবার (২১ নভেম্বর) জাভা দ্বীপে ৫ দশমিক ৬ মাত্রার এ ভূমিকম্প আঘাত হানে। দেশটির আবহাওয়া সংস্থা জানায়, জাকার্তার স্থানীয় সময় দুপুর ১টা ২১ মিনিটে এ ভূমিকম্প আঘাত হানে। এর কেন্দ্রস্থল ছিল পশ্চিম জাভা প্রদেশের সিয়াঞ্জুর জেলার ১০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ১০ কিলোমিটার।

জাভার গভর্নর রিদওয়ান কামিল বলেন, ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৫২ জনে পৌঁছেছে। আহত হয়েছেন অন্তত ৩২৬ জন।

তিনি বলেন, ভূমিকম্পে ১৩ হাজার ৭৮২ জন বাস্তুচ্যুত হয়েছে। তাদের সবাইকে ১৪টি আশ্রয়কেন্দ্রে রাখা হয়েছে। এছাড়া দুই হাজারের বেশি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

গত ১৮ নভেম্বর রাত সাড়ে ৮টার দিকে ইন্দোনেশিয়ার পশ্চিমাঞ্চলে ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এর কেন্দ্রস্থল ছিল সুমাত্রার পশ্চিম উপকূলীয় শহর বেঙ্কুলুকু থেকে ১৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। রাত ৯টা ৭ মিনিটে একই এলাকায় আফটার শক হিসেবে ৫ দশমিক ৪ মাত্রার আরেকটি ভূমিকম্প আঘাত হানে বলেও জানায় ইউএসজিএস।

আবারও ভূকম্পের আশঙ্কায় বাসিন্দাদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে ইন্দোনেশিয়া কর্তৃপক্ষ। নির্দেশ দেয়া হয়েছে বহুতল ভবন ছেড়ে যাওয়ার।

বিশ্বের সবচেয়ে বেশি ভূমিকম্পপ্রবণ দেশগুলোর একটি ইন্দোনেশিয়া। গত কয়েকদিনে দেশটিতে ৪ দশমিক ৭ থেকে ৫ মাত্রার বেশ কয়েকটি ভূমিকম্প অনুভূত হয়। সবশেষ গত ১৬ নভেম্বর আঘাত হানে ৫ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প।


প্রজন্মনিউজ২৪/এ কে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ