চালের আমদানি দিগুন দাম কমছে না দেশে

প্রকাশিত: ২২ নভেম্বর, ২০২২ ০৪:১০:৫৭

চালের আমদানি দিগুন দাম কমছে না দেশে

অলাইন ডেস্কঃ গত ৫ মাসে ভারত থেকে প্রায় ৯০ হাজার মেট্রিক টন চাল আমদানি হয়েছে। তা সত্ত্বেও দেশের বাজারে কমছে না চালের দাম। এক সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি চালের দাম ২ থেকে ৩ টাকা পর্যন্ত বেড়েছে।  

প্রশাসনের তদারকির অভাবেই বাজারে চালের দাম বাড়ছে বলে দাবি ভোক্তাদের। দেশে চালের বাজার স্বাভাবিক রাখতে চলতি বছর আমদানি শুল্ক কমিয়ে ১৫ শতাংশ নির্ধারণ করে সরকার। এখন পর্যন্ত ১৫১জন আমদানিকারককে প্রায় ৬ লাখ ২৫ হাজার মেট্রিক টন চাল আমদানির অনুমতি দেয়া হয়।

দেশের বিভিন্ন বন্দর দিয়ে ভারত থেকে চাল আমদানি হচ্ছে। তারমধ্যে বেনাপোল স্থলবন্দর দিয়ে গত ৫ মাসে ৮০ হাজার ৯৯২ মেট্রিক টন সিদ্ধ চাল ও ৬ হাজার ৫১৩ মেট্রিক টন আতপ চাল আমদানি হয়েছে। তবে আমদানি স্বাভাবিক ও দেশীয় চাল বাজারে আসলেও দাম দিন দিন বেড়েই চলেছে। এতে দ্রব্যমূল্যের উর্ধ্বগতির বাজারে নিম্ন আয়ের মানুষের কষ্ট বাড়ছে।

চালের দামে নাভিশ্বাস এক ভোক্তা বলেন, ‘দেশের বাজারে ধান-চাল উঠে গেছে। তারপরও দামও কমছে না। সরকারের নজরদারির অভাবেই চালের দাম কমছে না। আমরা গরিব মানুষ কী করে বাঁচব।’

একইসঙ্গে চাল গুদামজাতকরণ ও প্রশাসনের তদারকির ব্যর্থতাকে দায়ী করেছেন সাধারণ ব্যবসায়ীরা। এক চাল ব্যবসায়ী বলেন, ‘চালের বাজার চড়া। একটু কম দামে চাল কেনার আশায় বসে আছি। কিন্তু কোথাও দাম কমছে না। বাজারে কৃত্রিম সংকট দেখা দেয়ার কারণে এমন পরিস্থিতির মুখে পড়তে হচ্ছে।

তবে দ্রুত চালের দাম সহনীয় পর্যায়ে আসবে বলে দাবি করছেন আমদানিকারকরা। বেনাপোলের এক চাল আমদানিকারক বলেন, ‘বাজারে নতুন ধান উঠলে কিছুদিনের মধ্যেই চালের দাম কমে আসবে বলে আশা করছি।

বেনাপোল স্থলবন্দরের তথ্যমতে, প্রতিদিন শতাধিক ট্রাক চাল ভারত থেকে আমদানি হচ্ছে। এদিকে এক সপ্তাহের ব্যবধানে কেজিতে চালের দাম ২ থেকে ৩ টাকা বেড়ে দেশীয় খুচরা বাজারে আতপ ৪৫ টাকা, সিদ্ধ চাল ৫১ টাকা, মিনিকেট ৬৬ টাকা, ব্রি-২৮ চাল ৫৮ টাকা ও তেষট্টি চাল ৬৮ টাকায় বিক্রি হচ্ছে।


প্রজন্মনিউজ২৪/এ আর 
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ