বাঁধাকপির উপকারিতা

প্রকাশিত: ২১ নভেম্বর, ২০২২ ১২:৪২:০৯ || পরিবর্তিত: ২১ নভেম্বর, ২০২২ ১২:৪২:০৯

বাঁধাকপির উপকারিতা

শীতের সুস্বাদু সবজির মধ্যে বাঁধাকপি একটি। এটি পাতাকপি নামেও পরিচিত। ব্রাসিকেসি বা ক্রুসিফেরি গোত্রের ব্রাসিকা অলেরাসিয়া ‘ইৎধংরপধ ড়ষবৎধপবধ’ প্রজাতির উদ্ভিদ । বাঁধাকপির আদি নিবাস ভূমধ্যসাগরীয় দক্ষিণ ইউরোপে।

এই সবজিটি কাঁচা, রান্না করে ও শুকিয়ে খাওয়া যায়। এর পুষ্টিগুণও কোন পদ্ধতিতে খাওয়া হচ্ছে, তার ওপর নির্ভর করে। এক কাপ আধা সেদ্ধ বাঁধাকপিতে পাওয়া যায় আমাদের প্রতিদিনের প্রয়োজনীয় ভিটামিন সির তিন ভাগের এক ভাগ। এর সর্বোচ্চ পুষ্টিগুণ পাওয়ার উপায় হলো, বাঁধাকপি খুব মিহি করে কেটে ১০ মিনিট রেখে সালাদে ব্যবহার করতে হবে।

এতে আছে ফাইবার। আরো আছে ফোলেট, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, ভিটামিন এ ও কে। পুষ্টিবিদরা বলেন, এক কাপ বা ৯০ গ্রাম বাঁধাকপিতে আছে ২২ ক্যালরি শক্তি। এতে প্রোটিন পাওয়া যায় ১ গ্রাম, ফাইবার ২ গ্রাম।

বাঁধাকপিতে থাকা ফাইটোনিউট্রিয়েন্টস কোষকে সজীব রাখে। এটি কোষের প্রদাহ দূর করে, ফোলা কমায়।ক্যানসার, হার্টের অসুখ, ডায়বেটিস ও আলঝেইমার প্রতিরোধে সহায়ক।এর ফাইবার হজমে সহায়তা করার পাশাপাশি মন্দ কোলেস্টেরল কমায় এবং রক্তের শর্করা নিয়ন্ত্রণে রাখে।পাকস্থলী ও অন্ত্রের ভেতরের অংশকে শক্তিশালী করার পাশাপাশি পাকস্থলীর আলসার নিরাময় করে।


প্রজন্মনিউজ২৪/এ কে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ