বিপাকে এবার ইতালির বৈধ প্রবাসীরা

প্রকাশিত: ১৭ নভেম্বর, ২০২২ ১১:০৬:১৬

বিপাকে এবার ইতালির বৈধ প্রবাসীরা

ইউরোপীয় ইউনিয়নের ২৭টি দেশের দীর্ঘমেয়াদি বসবাস ও সহজ কর্মসংস্থানের সুযোগ হারাতে যাচ্ছেন ইতালির বৈধ প্রবাসীরা। ২০২৩ সালের মে মাস থেকে নতুন এই নিয়ম কার্যকর হচ্ছে। এটিকে ইতালিতে বসবাসরত বৈধ অভিবাসীদের জন্য সবচেয়ে বড় ধাক্কা বলে মনে করছেন অভিবাসনসংশ্লিষ্টরা।

ইতালির বৈধ অভিবাসীরা দীর্ঘদিন ধরে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশের মধ্যে অবাধে যাতায়াত, বসবাস ও কর্মসংস্থানের সুযোগ পেয়ে আসছেন। তবে সম্প্রতি নতুন এক আইন জারি করেছে ইউরোপীয় কমিশন। 

নতুন ওই আইন অনুযায়ী, ইতালির বৈধ অভিবাসীরা সর্বোচ্চ ৯০ দিন পর্যন্ত ভ্রমণ করতে পারবেন ইইউভুক্ত ২৭টি দেশে। তবে এ সময় কোনো কর্মসংস্থানে যুক্ত হওয়ার সুযোগ পাবেন না তারা। ২০২৩ সালের মে মাস থেকে এই আইন কার্যকর হতে যাচ্ছে বলেও জানানো হয়। এমন সিদ্ধান্তের প্রতি ইতোমধ্যে সমর্থন জানিয়েছে ইতালির বর্তমান সরকারও। তবে এতে হতাশ দেশটির বৈধ প্রবাসী বাংলাদেশিরা।

২০১৩ সাল থেকেই এই আইন প্রণয়নের পরিকল্পনা করছিল ইসি। পরবর্তীতে নির্দেশ দেয়া হলেও ইতালি সরকারের সদিচ্ছা না থাকায় কয়েকবার এর মেয়াদ বাড়ানো হয়। তবে দেশটির নতুন সরকারের সমর্থন থাকায় আইনটি এবার কার্যকর হতে কোনো বাধা থাকল না।

ইতালির দীর্ঘমেয়াদি রেসিডেন্ট পারমিট নিয়ে ফ্রান্স, অস্ট্রিয়া, জার্মানিসহ বেশ কয়েকটি দেশে লাখ লাখ বিদেশি বসবাস করে জীবিকা নির্বাহ করছেন। যাদের মধ্যে কয়েক হাজার প্রবাসী বাংলাদেশি শ্রমিকও রয়েছেন।


প্রজন্মনিউজ২৪/এ কে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ