ব্যর্থ আলেকজান্ডারের অবিস্মরণীয় সফলতা

প্রকাশিত: ০৫ নভেম্বর, ২০২২ ০৯:৩৫:৪০

ব্যর্থ আলেকজান্ডারের অবিস্মরণীয় সফলতা

আমরা অধিকাংশমানুষই কম বেশি  পেনিসিলিন বা পেনিসিলিয়াম  শব্দটি  শুনেছি। এটি এক ধরনের এন্টিবায়োটিক। যা চিকিৎসা বিজ্ঞানের মহাসাফল্য। যার কারনে বিংশ শতাব্দী তে আমি সুস্থ ভাবে জীবনযাপন করতে পারতেছি।

কিন্তু আমরা কি জানি এটার আবিষ্কার কিভাবে হয়েছে?  এই আবিষ্কারের ইতিহাসটা যেমন আগ্রহের তেমনি খুবই শিক্ষনীয়। ১৮৪১ সালে স্কটল্যান্ডের বিখ্যাত বিজ্ঞানী আলেকজান্ডার ফ্লেমিং নামক একজন বিজ্ঞানীর  জন্ম হয়। ছোটবেলা থেকে তিনি বেশ মেধাবী ছিলেন। সেজন্য চিকিৎসা বিষয়ে আগ্রহ থাকার কারনে তিনি বিভিন্ন প্রতিষ্ঠানে পড়াশোনা করার সুযোগ পেয়েছি। লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে ফিজিওলজি,মেডিসিন,প্যাথলজি এবং হাইজিনের ডিগ্রি অর্জন করেন।  

বিংশ শতাব্দীর দ্বিতীয় দশকে  ইনফ্লুয়েঞ্জা রোগের জীবানু গবেষণা করে যখন বার বার ব্যর্থ হয়েছেন। যে জীবানু গুলো দিয়ে তিনি অতিযত্নে প্রতিপালন করেছিলেন এবং  সেগুলো একটি সবুজ ছত্রাক তার সব কষ্ট বিফল করে দেয়। অতঃপর তিনি ব্যর্থ হলে উক্ত সবুজ ছত্রাক টি নিয়ে আগ্রহবশত গবেষণা করে লক্ষ করে নতুন কিছু।তিনি দেখতে পান যে, সেখানে  বৃত্তের মতো জীবাণু বন্ধন দেখা যাচ্ছে, যার চারপাশে জীবানু থাকলে, বৃত্তের ভেতরে কোনো জীবাণু নেই।

 তিনি প্রত্যক্ষ করলেন যে, বৃত্তের ভেতরে থাকা জীবানু প্রবেশ করতে পারিনি, যার কারন হচ্ছে, এখানে এমন কোনো পর্দাথ বিদ্যমান যা জীবানু ধ্বংস করে দিতে পারে। সে হতাশার গল্পে মহা সাফল্যতা ঘটে এ ঘটনা হতে, ১৯২৯ সালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ড. হাওয়ার্ড ও আলেকজান্ডার ফ্লেমিং এর গবেষণায় ফ্লেমিং এর সূত্র অনুসরণ করে penicillium notatum থেকে বিংশ শতাব্দীর আশ্চর্যজনক মহা ঔষোধ পেনিসিলিন আবিষ্কৃত হয়।

১৯৪৪ সালে আলেকজান্ডার ও ড. হাওয়ার্ড কে যৌর্থভাবে নাইট উপাধি এবং নোবেল পুরষ্কারের ভুষিত হন। বিশ্ব সর্বপ্রান্তে এ মজা ঔষুধ ছড়িয়ে দেওয়ার রক্ষা পায় লক্ষ কোটি প্রান, শুরু হয় নতুন চিকিৎসা বিজ্ঞানের যাত্রা।যার কারনে পুরো মানব জাতি তার নিকট চিরকৃতজ্ঞ। এ ছিল তার ব্যর্থতা থেকে মহা সাফল্যের ইতিহাস, তিনি যদি ব্যর্থতার কাছে হার মেনে নিতেন তাহলে আমরা এ মহাঔষুধ থেকে বঞ্চিত হতা।

লেখক: মো ফজলে হাসান মারুফ

এ সম্পর্কিত খবর

ভোট দিতে গিয়ে শুনলেন তিনি মারা গেছেন, নিরাশ হয়েই ফিরলেন বৃদ্ধা

ইরানে হামলার পর নাগরিকদের ইসরায়েল ছাড়তে বলল অস্ট্রেলিয়া

মুস্তাফিজকে কেন পুরো আইপিএল খেলতে দিচ্ছে না বাংলাদেশ

খিলগাঁওয়ে পরিত্যক্ত ঘরে যুবকের ঝুলন্ত মরদেহ, পুলিশের ধারণা হত্যা

ছাত্রলীগ নেতার পর একই নারীর সঙ্গে ইউপি চেয়ারম্যানের ভিডিও ভাইরাল

কণ্ঠের সুরক্ষায় ঝাল-তৈলাক্ত খাবার পরিহারের পরামর্শ

৩টি ড্রোন ধ্বংস করল ইরান, নিরাপদে আছে ইসফাহানের পারমাণবিক স্থাপনা

আগামীকাল ফিটনেস পরীক্ষা, থাকছেন কি সাকিব?

ফরিদপুরে মন্দিরে আগুন, এলাকাবাসীর পিটুনিতে নিহত ২

ঈদের আমেজ কাটেনি বাজারে, ফাঁকা ঢাকাতেও দাপট গরু-খাসির

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ