সেদ্ধ ডিমের গুনাগুণ

প্রকাশিত: ১৪ অক্টোবর, ২০২২ ০১:০২:০৫

সেদ্ধ ডিমের গুনাগুণ

প্রতিদিনের ডায়েটে যে খাদ্য উপাদানটি থাকবেই সেটি হলো ডিম। সে হোক ভাজা কিংবা সেদ্ধ। খুব কম সময়ে মজাদার খাবার তৈরি হয় বলে ব্যাচেলর জীবনেও এটি খুব পরিচিত৷ তবে পুষ্টিবিদদের মতে কিন্তু সেদ্ধ ডিমেই উপকার বেশি। সেদ্ধ ডিমের গুনাগুণ জেনে আসি চলুন:

হাড় শক্তিশালী হয়: ডিম হাড়কে শক্তিশালী করতে সাহায্য করে। কারণ ডিমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন- ডি। যা হাড়ের গঠনকে শক্ত করে। তাই নিয়মিত ডিম খেলে হাড়ের গঠন শক্ত ও মজবুত হয়।

স্ট্রেস কমে: সেদ্ধ ডিম স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। বিশেষজ্ঞদের মতে, ডিমে থাকে প্রায় ৯ ধরনের অ্যামাইনো অ্যাসিড। যা মানুষের মস্তিষ্কের সেরাটোনিন নামক বিশেষ এক ধরনের হরমোনের ক্ষরণ বাড়িয়ে দেয়। আর এই হরমোনটি স্ট্রেস এবং অ্যাংজাইটি কমিয়ে নিমেষে মন ভাল করে দিতে পারে। তাই নিয়মিত সেদ্ধ ডিম স্ট্রেস কমে।

ওজন কমায়: ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। আর প্রোটিন খেলে ক্ষুধা কম লাগে। যার ফলে শরীরের বাড়তি ওজন কমে যায়।

বিপাকক্রিয়া বৃদ্ধি পায়: ডিম বিপাকক্রিয়া বৃদ্ধিতে সহায়ক। কারণ এতে অনেক প্রোটিন রয়েছে। আর প্রোটিনজাতীয় খাবার বিপাকক্রিয়া বৃদ্ধি করে।

সৌন্দর্য বৃদ্ধি করে: সেদ্ধ ডিম সৌন্দর্যবর্ধক। কারণ এতে থাকা ভিটামিন বি কমপ্লেক্স এবং চুলের সৌন্দর্য বাড়ায়। পাশাপাশি এতে রয়েছে সালফার ও ভিটামিন ডি। যা তা চুল ও নখ বৃদ্ধিতে সহায়তা করে। এছাড়াও সেদ্ধ ডিম খেলে দৃষ্টিশক্তির সমস্যা দূর হয়।


প্রজন্মনিউজ২৪/ইজা 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ