ঝিনাইদহের কৃতি সন্তান সাংবাদিক আসিফ কাজলের জন্মদিন 

প্রকাশিত: ০২ অক্টোবর, ২০২২ ০৩:২৮:৫৭

ঝিনাইদহের কৃতি সন্তান সাংবাদিক আসিফ কাজলের জন্মদিন 

আব্দুর রহিম,ঝিনাইদহঃ তিন দশক যাবৎ সাংবাদিকতার পথধরে জন কল্যাণে নিবেদিত আসিফ ইকবাল কাজল তিনদশক ধরে সাংবাদিক পেশাকে জনকল্যানে কাজে লাগিয়ে সর্ব মহলে সমাদৃত হয়েছেন দক্ষণ পশ্চিম অঞ্চলের খ্যতিমান সাংবাদিক আসিফ ইকবাল কাজল। তার লেখনিতে সমাজ পরিবর্তনের জয়গান। শানিত ভাষায় ঝরে পড়ে ভীরুদের তখতে তাউস। ব্যবহারে জড়িয়ে আছে পরম মমত্ববোধ। প্রশাসন থেকে শুরু করে গ্রাম গঞ্জের সহজ সরল খেটে খাওয়া সাধারন মানুষের কল্যানে গনমাধ্যমসহ  সমাজিক যোগাযোগ মাধ্যমে তথ্যবহুল লিখনী তাকে উচ্চ আসনে অধিষ্ঠিত করেছে ।

এলাকায় বিদ্যুৎ সংযোগ, রাস্তা-ঘাট, ব্রীজ-কালভার্ট, শিক্ষা প্রতিষ্ঠান উন্নয়নে তার রয়েছে সীমাহীন অবদান। ফেসবুকে লিখে নিজ গ্রামে প্রায় কোটি টাকা ব্যয়ে একটি রাস্তা নির্মান করেছেন। ১৯৯৪ সালে সাধুহাটী-বোড়াই থেকে বংকিরা স্কুল পর্যন্ত রাস্তা নির্মানেও তার অবদান অনস্বীকার্য। ১৯৯৬ সালে নিজ এলাকায় বিদ্যুৎ সংযোগে বিশেষ ভুমিকা রাখেন। সমাজের প্রতিটি সেক্টরে তার কৃতিত্বগাথা অবদান ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। নব্বই দশকে হাজরা, গোবিন্দপুর ও মোহাম্মদপুরে প্রাইমারি স্কুল স্থাপনে আয়োজকদের বিশেষ সহায়তাকারী হিসেবে তার অবদান উল্লেখযোগ্য। 

১৯৬৯ সালে ঝিনাইদহ সদর উপজেলার বংকিরা গ্রামের সম্ভ্রান্ত বিশ্বাস পরিবারে জন্ম গ্রহন করেন সাংবাদিক আসিফ ইকবাল কাজল। ছোটবেলা থেকেই ফুটবলসহ নানা খেলায় খ্যাতি অর্জন করেন। ফুটবল খেলায় কোটচাঁদপুর, মহেশপুর, কালীগঞ্জ, জীবননগর, হরিণাকুন্ডুসহ পাশ্ববর্তী এলাকায় সুখ্যাতি ছড়িয়ে পড়ে। এসএসসি পাশ করে ভর্তি হন কোটচাঁদপুর সরকারী কলেজে। স্নাতক ডিগ্রি অর্জণকরে ১৯৯২ সাল থেকে  পেশা হিসেবে বেছে নেন সাংবাদিকতাকে। ঝিনাইদহ জেলা বিটিভি সংবাদদাতা হিসেবে কাজের মাধ্যমে ইলেক্ট্রনিক মিডিয়াকে নিয়ে যান সোনালী অধ্যায়ে। সাংবাদিকতার উপর অন্তত দুই ডজনের মত প্রশিক্ষন গ্রহণ করেছেন । মুলত বিটিভিতে কাজ করার কারণেই সামাজিক কর্মকান্ডে জড়িয়ে পড়েন। প্রশাসনিক সখ্যতাকে কাজে লাগিয়ে জনকল্যানে নিয়োজিত করেন নিজের পেশাকে। শুধু সফলতার গল্পই তার ভাগ্যে জোটেনি, এক সময়ে সর্বহারাদের অভয়ারণ্য খ্যাত এই জনপদে চরমপন্থী সন্ত্রাসীদের মূলৎপাটনে লিখনী চালানোর অপরাধে তাদের কর্তৃক মৃত্যুর পরোয়ানা মাথায় নিয়ে ঘুরতে হয়েছে এই অসম সাহসী কলম যোদ্ধাকে। তার পরও থেমে থাকেনি তার ক্ষুরধার লিখনী।

৩০ বছরের সাংবাদিকতা জীবনের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে দেশের একজন আলোকিত সাংবাদিক হিসেবে নিজেকে সগৌরবে মর্যদাপূর্ণ স্থানে নিয়ে যেতে সক্ষম হয়েছেন আসিফ ইকবাল কাজল। অর্ধ শতাব্দী অতিক্রমকারী এই জনপদের মাটি মানুষের অকৃত্রিম বন্ধু মানুষটিকে আল্লাহ সুবহানুওয়াতালা সুস্থ্য এবং শান্তিময় পরিবেশে অবশিষ্ট জীবন অতিবাহিত করার তৌফিক দান করুন।


প্রজন্মনিউজ২৪/ইজা 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ