হোমিওপ্যাথির সংকট মোকাবেলায় ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে 

প্রকাশিত: ০২ অক্টোবর, ২০২২ ০১:৪৫:০৯ || পরিবর্তিত: ০২ অক্টোবর, ২০২২ ০১:৪৫:০৯

হোমিওপ্যাথির সংকট মোকাবেলায় ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে 

নিজস্ব প্রতিবেদক: হোমিওপ্যাথির বর্তমান সংকট মোকাবেলায় আইনী সমাধান ও মানব সেবায় নিয়োজিত ক্লাসিক্যাল হোমিওপ্যাথিক চিকিৎসক তৈরির উদ্দেশ্যে বিশিষ্ট চিকিৎসকবৃন্দের সমন্বয়ে হোমিওপ্যাথিক চিকিৎসা বিষয়ক একটি অরাজনৈতিক সংগঠন প্রতিষ্ঠার লক্ষ্যে শনিবার (১ অক্টবর) রাজধানীর একটি হোটেলে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে আগত বিশিষ্টজনরা বলেন, বর্তমান সংকট মোকাবেলায় সকল হোমিওপ্যাথিক সংগঠনকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে। তা না হলে এই সংকট আরো ঘনীভূত হয়ে পড়বে। আদালতের প্রতি সম্মান রেখে হোমিওপ্যাথিক চিকিৎসকদের নিজেদের চিকিৎসা কার্যক্রম পরিচালনা করতে হবে। 

বিএমডিসির আইনের কোথাও হোমিওপ্যাথির কোন শব্দ উল্লেখ নেই শুধুমাত্র আদালতের পর্যবেক্ষণের কারণে হোমিওপ্যাথিক চিকিৎসকদের উপরে এই অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির সৃষ্টি হয়। বিএমডিসির আইন শুধুমাত্র এলোপ্যাথিক প্র্যাকটিশনার্স অর্থাৎ এমবিবিএস ও বিডিএস চিকিৎসকদের জন্য পক্ষান্তরে হোমিওপ্যাথিক চিকিৎসা কার্যক্রম পরিচালিত হয় তাদের নিজস্ব আইন দ্বারা তাই বিএমডিসির আইনের আওতায় হোমিওপ্যাথিক ডাক্তারদেরকে হয়রানি না করার জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি আহবান জানান বক্তারা।

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, ডাঃ মোঃ নজরুল ইসলাম ভূইয়া, সাবেক সহকারী অধ্যাপক, সরকারি হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ। সভাপতিত্ব করেন, অধ্যাপক ড. মুহাম্মদ ফজলুল হক, সাবেক অতিরিক্ত সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়। আয়োজক ছিলেন, ডাঃ এম এ মান্নান সাবেক প্রেসিডেন্ট, বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিসিন ম্যানুফ্যাকচারিং অ্যাসোসিয়েশন।

মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, আ ন ম কুদরত-ই-খুদা, সাবেক অতিরিক্ত সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ডাঃ মোঃ ফারুক হোসেন, সাবেক অতিরিক্ত সচিব, শিক্ষা মন্ত্রণালয়। অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জন, আইন বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। ডক্টর আব্দুর রহমান, প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, পাবলিক হেলথ বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ড. মুহাম্মদ আকিব হোসেন, পরিচালক (আরআই) ঔষধ প্রশাসন অধিদপ্তর। এডভোকেট আক্তার হোসেন মজুমদার, আইনজীবী, বাংলাদেশ সুপ্রিম কোর্ট। বিশিষ্ট শিল্পপতি ও শিক্ষানুরাগী মতিউর রহমান। বিশিষ্ট সাংবাদিক ডাঃ বেলায়েত হোসেন ও হোমিওপ্যাথিস্ট এ কে এম আনোয়ার হোসেন পাটোয়ারী, সহযোগী গবেষক, আফজাল ভাইব্রেশন এন্ড ফ্রিকুয়েন্সি সিস্টেম।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অধ্যাপক ডাঃ এ কে এম শহিদুল্লাহ, সভাপতি, হোমিওপ্যাথি অনুশীলন কেন্দ্র। সভায় সঞ্চালনার দায়িত্ব পালন করেন ডাঃ এ এস এম মাসুদ।


প্রজন্মনিউজ২৪/ইজা 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ