কোটচাঁদপুরে জীবন বাঁচাতে রক্তদান ফাউন্ডেশনের উদ্যোগে বৃক্ষরোপণ অনুষ্টিত

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর, ২০২২ ০৬:০৫:৫৬

কোটচাঁদপুরে জীবন বাঁচাতে রক্তদান ফাউন্ডেশনের উদ্যোগে বৃক্ষরোপণ অনুষ্টিত

রোকনুজ্জামান কোটচাঁদপুর প্রতিনিধিঃ ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার একটি রক্তদান ফাউন্ডেশনের উদ্যোগে ৫০০ বিভিন্নরকম ফলজগাছ বিতরণ ও রোপন করা হয়েছে। 

শুক্রবার বিকালে উপজেলার গুড়পাড়া গ্রামে  শিশুনিলয়ের সমৃদ্ধি কেন্দ্রে বৃক্ষরোপণ উদ্বোধন করেন, আন্তজার্তিক মানবাধিকার সংস্থার কোটচাঁদপুর সভাপতি রেজাউল। এসময় উপস্থিত ছিলেন, ফাউন্ডেশন পরিচালক সাংবাদিক রোকনুজ্জামান, মানবাধিকার সংস্থার সদস্য বুরহানী সুলতান সহ সংগঠনের বিভিন্ন কর্মকর্তা। পরিবেশের একমাত্র অকৃত্রিম বন্ধু গাছ। আমরা যত বেশি গাছ রোপণ করবো তত বেশি আমাদের উপকার হবে। প্রাকৃতিক দূর্যোগের হাত থেকে পরিবেশ রক্ষা পাবে।

রক্তদান ফাউন্ডেশন পরিচালক রোকনুজ্জামান বলেন, জীবন বাঁচাতে রক্তদান ফাউন্ডেশন একটি অরাজনৈতিক সেচ্ছাসেবী সংগঠন। এখানে মুমুর্ষ রোগীকে রক্তদান ছাড়াও শীতবস্ত্র বিতরণ, বৃক্ষরোপণ, অসহায় মানুষের পাশে থাকাসহ বিভিন্নরকম সামাজিক সেবা মূলক কাজ করে চলেছি, তারি অংশজুড়ে প্রতিবছরের মত এবারো আমরা বিভিন্ন ফলজগাছ বিতরণ করছি। একটি গাছ একটি প্রাণ,গাছ ছাড়া পৃথিবীতে কোনো প্রাণীর বেঁচে থাকা সম্ভব নয়। মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত নানা কর্মকাণ্ডে গাছ অবদান রেখে চলেছে। পরিবেশের ভারসাম্য ও জীববৈচিত্র্য রক্ষায় গাছের গুরুত্ব অপরিসীম। তাই পরিবেশের ভারসাম্য রক্ষায় সবাইকে নিজ নিজ বাড়ির আঙিনা, রাস্তার দুপাশ, বাড়ির পাশে পড়ে থাকা অনাবাদি জায়গায় বেশি করে ফলদ, বনজ গাছ লাগাতে হবে।

তিনি আরো বলেন, গাছ আমাদের পরিবেশ, জীববৈচিত্র্য এবং মানুষের জীবন বাঁচাতে সহায়তা করে। গাছ থেকে যে পরিমাণ অক্সিজেন আমরা গ্রহণ করি ঠিক সেই পরিমাণ মানুষের শরীর থেকে বের হওয়া কার্বন-ডাই-অক্সাইড শুষে নেয় গাছ। তাই গাছ লাগান, পরিবেশ বাঁচান।

এসময় কিছু সাধারণ মানুষের সাথে কথা বল্লে তারা বলেন, আমাদের যখন রক্তলাগে তখন রক্তদান ফাউন্ডেশনে আমরা ফোন দিলে ফ্রি রক্ত পায়। শুধু রক্তইনা আমাদের শীতকালে শীতবস্ত্র, রোজার সময় ইফতারি বাড়ি বাড়ি পৌছিয়ে দেয়। এখন বৃক্ষরোপণের মৌসুম চলছে, তারা আমাদের ফ্রি বিভিন্ন ফল গাছ দিয়েছে। আমরা এই রক্তদান ফাউন্ডেশনের সব সদস্যদের জন্য দোয়া করি।


প্রজন্মনিউজ২৪/খতিব

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ