১৭ অক্টোবর থেকে শুরু হচ্ছে গুচ্ছের আবেদন

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর, ২০২২ ০৩:৫৯:১৬

১৭ অক্টোবর থেকে শুরু হচ্ছে গুচ্ছের আবেদন

এ এইচ মাইনউদ্দীন,জবি প্রতিনিধিঃ ২২ টি বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে গঠিত গুচ্ছ পরীক্ষার ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন আগামী ১৭ অক্টোবর থেকে শুরু হবে। যা চলবে ২৭ অক্টোবর পর্যন্ত।১৪ অক্টোবর পত্রিকায় এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে বিস্তারিত জানানো হবে।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম-আহ্বায়ক জগন্নাথ বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড.মো. ইমদাদুল হক।

তিনি বলেন, একজন শিক্ষার্থী চাইলে ২২টি বিশ্ববিদ্যালয়ের সবগুলোতেই আবেদন করতে পারবে। ৫শ টাকা ফি পরিশোধ করে প্রতি ইউনিটে আবেদন করতে হবে। শিক্ষার্থীদের আবেদন প্রেক্ষিতে তাদের পছন্দনীয় বিশ্ববিদ্যালয় তারা নিশ্চিত করবে এবং ৫হাজার টাকা প্রাথমিক ফি জমা দিতে হবে। পরবর্তীতে চূড়ান্ত ভর্তির সময় পূর্বের দেওয়া ৫হাজার টাকার সাথে যে বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবে সে বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী অবশিষ্ট ফি পরিশোধের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

তিনি আরো বলেন, একজন শিক্ষার্থী তার পছন্দক্রম অনুযায়ী বিশ্ববিদ্যালয় না আসলে সে ভর্তি হতে পারবে না এ জন্যই ২২টি বিশ্ববিদ্যালয়ের আবেদন সুযোগ রেখেছে কর্তৃপক্ষ।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফরিদ আহমেদ বলেন, একজন ভর্তিচ্ছু তার সিরিয়াল অনুযায়ী বুঝতে পারবে আবেদনের প্রেক্ষিতে আসলে সে কোন বিষয়ের জন্য যোগ্য। সে যখন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট গুলোতে দেয়া নির্দেশনা দেখবে তখনি আসলে বুঝতে সক্ষম হবে।

এ বছর এসএসসি ও এইচএসসির পরীক্ষার নাম্বার ভর্তি ক্ষেত্রে যুক্ত হবে কি না এ ব্যাপারে শাবিপ্রবি উপাচার্য জানান, এটা একেক বিশ্ববিদ্যালয়ের একক সিদ্ধান্ত, তারা কেউ চাইলে যুক্ত করবে, কেউ না ও রাখতে পারে।
  
গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয় হলো— জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
   
উল্লেখ্য, গত ৩০ জুলাই বিজ্ঞান অনুষদ 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে দ্বিতীয়বারের গুচ্ছ পরীক্ষার কার্যক্রম শুরু হয়।এরই ধারাবাহিকতায় মানবিক 'বি' ইউনিট ১৩ই আগষ্ট এবং ২০ আগষ্ট বাণিজ্য 'সি' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এবারের গুচ্ছ পরীক্ষায় ' বিজ্ঞান' বিভাগের প্রায় ১ লক্ষ ৭০ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করেন।
'মানবিক' বিভাগে পরীক্ষায় অংশগ্রহণ করে ৮৫ হাজার ৫১২ জন।
'বাণিজ্য' বিভাগে ৮৭ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহব করেন।

 ‘ক’ ইউনিটে ৮৫ হাজার ৫৮২ জন, ‘বি’ ইউনিটে ৪৮ হাজার ১০৬ জন এবং ‘সি’ ইউনিটে ২৩ হাজার ২২৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী পাস করেছেন।

এ বছর 'এ' ইউনিটে ৫৫.৬৩ শতাংশ, 'বি' ইউনিটে ৫৬.২৬ শতাংশ এবং 'সি' ইউনিটে ৫৯.৪৫ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে।


প্রজন্মনিউজ২৪/খতিব

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ