মাভাবিপ্রবি থেকে অ্যামাজনের পথে

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর, ২০২২ ১০:৩৩:১১

মাভাবিপ্রবি থেকে অ্যামাজনের পথে

মাহবুব জুবায়ের, মাভাবিপ্রবি প্রতিনিধিঃ মেঘ দেখে তুই করিস নে ভয়, আড়ালে তার সূর্য হাসে। গুগোল, নাসা হয়ে অ্যামাজন, বিশ্বের সকল জায়গায়ই যেন নিজেদের অস্তিত্বের জানান ও শ্রেষ্ঠত্বের প্রমাণ দিয়ে যাচ্ছে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি)’র অদম্য ও মেধাবি শিক্ষার্থীরা। ছোট, নতুন বিশ্ববিদ্যালয় ইত্যাদি অজুহাতে যখন নবীনরা পর্যুদস্ত, ঠিক সেই মুহূর্তেই দেশের সীমানা ছাপিয়ে বিশ্বের বড় বড় কোম্পানিগুলোতে অগ্রজদের পদচারণা যেন আধারে অরুণিমা হয়ে দেখা দিচ্ছে সকলের সামনে।

এমনি এক অদম্য ও পরিশ্রমী মেধাবী, মাভাবিপ্রবি ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি) বিভাগের ছাত্র ‘নুরুজ্জামান মিলন’। দেশের বড় বড় টেকনোলজি কোম্পানিগুলো ছাপিয়ে যার কর্মস্থল এখন যুক্তরাষ্ট্রের বিশ্ববিখ্যাত বৃহত্তম ইন্টারনেট ভিত্তিক খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান ‘অ্যামাজন’। সম্প্রতি কানাডায় ‘অ্যামাজন’এর সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করার সুযোগ পেয়েছেন তিনি।

কুমিল্লার সন্তান নুরুজ্জামান মিলনের জন্ম ঢাকায়। রাজধানীর শামসুল হক খান স্কুল এন্ড কলেজ থেকে মাধ্যমিক ও ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক শেষ করে ২০০৮-০৯ সেশনে ভর্তি হন টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি) এর ইঞ্জিনিয়ারিং অনুষদের অন্তর্ভুক্ত আইসিটি বিভাগে। ছাত্র অবস্থায়ই “আইটিমেডিকাস বাংলাদেশ” নামক সফটওয়্যার কোম্পানি তে কাজের সুযোগ পান। বি.এসসি. ইঞ্জিনিয়ারিং শেষ করে ব্রটেক্স টেকনোলজি, উইডেভস, ও গ্রামীণফোন সহ দেশের স্বনামধন্য বেশ কয়েকটি কোম্পানিতে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত ছিলেন এবং ২০১৮ সালে ইউরোপের প্রাণকেন্দ্র জার্মানীতে সফটওয়্যার ডেভেলপার হিসেবে কাজ শুরু করেন। এখানে সর্বশেষ তিনি ‘ফ্লিক্সবাস’ নামক বাস ম্যানেজমেন্ট কোম্পানিতে ফুল স্ট্যাক সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত।

তার এ সাফল্যের ব্যাপারে প্রজন্মনিউজ প্রতিনিধি তার সাথে যোগাযোগ করলে তিনি অনুজদের উদ্দেশ্যে বলেন, “ভালো প্রোগ্রামার সফটওয়্যার ইঞ্জিনিয়ার হওয়ার জন্য প্রোগ্রামিং কন্টেস্টের কোন বিকল্প নেই।” এছাড়া যেকোনো একটা প্রোগ্রামিং ভাষায় লেগে থাকার ও খুব ভালো দক্ষতা অর্জন করার পরামর্শ দেন তিনি। তার এ অর্জন এদেশের আগামীর সফটওয়্যার ইঞ্জিনিয়ারদের অনুপ্রেরণা জোগাবে।


প্রজন্মনিউজ২৪/জাহিদ
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ