পর্দা নামলো আরইউএসসি জাতীয় বিজ্ঞান উৎসবের

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর, ২০২২ ১০:১৩:৫৭

পর্দা নামলো আরইউএসসি জাতীয় বিজ্ঞান উৎসবের

রাবি প্রতিনিধি: পর্দা নামলো জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহযোগিতায় রাজশাহী ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব (আরইউএসসি) কর্তৃক আয়োজিত 'আরইউএসসি ন্যাশনাল সায়েন্স ফিয়েস্টা-২০২২' এর। রবিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক 
সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) দুই দিনব্যাপী এই বিজ্ঞান উৎসবের সমাপনী অনুষ্ঠিত হয়েছে।

আরইউএসসির সভাপতি আবিদ হাসানের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ রেফারেন্স ফর কেমিক্যাল মেজারমেন্টস'র চিফ সায়েন্টিফিক অফিসার এন্ড ম্যানেজিং ডিরেক্টর ড. মালা খান।

তিনি বলেন, আমরা সবাই বিজ্ঞানী। রান্নার সময় মা চিন্তা করে, ভাত রান্না করে শর্করার চাহিদা পূরণের জন্য , মাংস বা মাছ রান্না করে প্রোটিনের চাহিদা পূরণের জন্য এবং শাক রান্না করে ভিটামিনের চাহিদা পূরণের জন্য। আমাদের পিতামাতাও বিজ্ঞানী। বর্তমানে ধারণা করা হয়, মানুষ বিজ্ঞান বিমুখী। কিন্তু বিষয়টা এরকম না। এখন সবাই বিজ্ঞান নিয়ে ভাবে কাজ করে। সবকিছুর মধ্যেই বিজ্ঞান আছে। বিজ্ঞান মনস্ক হতে শুধু বিজ্ঞান বিভাগে পড়তে হবে, এমনটা নয়। কলা ও বানিজ্য বিভাগের শিক্ষার্থীরাও বিজ্ঞান চর্চা করতে পারে। এটা সবার জন্য উন্মুক্ত। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাবির ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্স অনুষদের ডিন জালাল উদ্দিন সরকার, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের ডেপুটি ডিসপ্লে অফিসার সৈকত সরকার, আরইউএসসির প্রতিষ্ঠাকালীন উপদেষ্টা অধ্যাপক ড. তারিকুল হাসান এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের উপদেষ্টামন্ডলী।

অধ্যাপক তারিকুল হাসান বলেন, সরকার ভিশন-২০৪১ নিয়ে এগিয়ে যাচ্ছে। সেই ভিশন পূরণ করার জন্য বিজ্ঞানের বিকল্প নেই। বিজ্ঞানকে আমাদের গভীর ভাবে দেখতে হবে, পড়তে হবে। মুখস্থ বিদ্যা থেকে বের হয়ে আসতে হবে। 

সভাপতির বক্তব্যে আবিদ হাসান বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব বিজ্ঞান জনপ্রিয় করার জন্য প্রতিনিয়ত বিভিন্ন আয়োজন করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় এই বছর ষষ্ঠবারের মতো টেকসই উন্নয়নের ৯ টি লক্ষ্যমাত্রাকে সামনে রেখে আমরা আয়োজন করেছি এই উৎসবের। দুই শতরও অধীক  প্রতিষ্ঠান থেকে দুই হাজারেরও বেশি শিক্ষার্থীর অংশগ্রহণে আমাদের এবারের আয়োজন একটি নতুন মাইলফলক স্পর্শ করছে। ভবিষ্যতে এধরনের আয়োজন করার ক্ষেত্রে এবারের আয়োজন আমাদের জন্য অনুপ্রেরণা হবে।

বিজ্ঞান উৎসবের বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ীদের ক্রেস্ট, সার্টিফিকেট, টি-শার্ট এবং চ্যাম্পিয়ানদের প্রাইজ মানি দেওয়া হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আরইউএসসির সাধারণ সম্পাদক মো. আব্দুল লতিফ এবং সাংগঠনিক সম্পাদক নাজনীন আরা নিশু।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব ২০১৫ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পরের বছর ২০১৬ সালে প্রথম জাতীয় বিজ্ঞান উৎসবের আয়োজন করা হয়। প্রথম বছরেই ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে এই আয়োজন। সেই থেকে শুরু হওয়া জাতীয় বিজ্ঞান উৎসব এখন পর্যন্ত সফলতার সাথে উৎযাপন করা হয়ে আসছে। প্রতিবছর কয়েক হাজার বিজ্ঞান প্রেমী শিক্ষার্থী অংশ নেয় জনপ্রিয় এই বিজ্ঞান মেলায়৷


প্রজন্মনিউজ২৪/ইজা 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ