রাবিতে দুই দিনব্যাপী জাতীয় বিজ্ঞান উৎসব-২০২২ শুরু

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর, ২০২২ ০৪:০২:৪৫

রাবিতে দুই দিনব্যাপী জাতীয় বিজ্ঞান উৎসব-২০২২ শুরু

রাবি প্রতিনিধিঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুইদিনব্যাপী 'আরইউএসসি ন্যাশনাল সায়েন্স ফিয়েস্টা-২০২২' শুরু হয়েছে। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব উদ্যোগে ষষ্ঠ বারের মতো এ উৎসবের আয়োজন করা হয়েছে।

শনিবার (২৪ সেপ্টেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাবি উপাচার্য বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব প্রতিষ্ঠার পর থেকেই বিজ্ঞান বিকাশ ও জনপ্রিয় করতে কাজ করে চলেছে। আমরা আশা করি, তারা সেই ধারাবাহিকতা বজায় রাখবে। বর্তমান যুগে বিজ্ঞানের কোন বিকল্প নেই।

উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্যে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শাহ আজম বলেন, বিজ্ঞান আমাদের চতুর্থ শিল্প বিপ্লবের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের এই আয়োজন একটি অনন্য আয়োজন।

বরিশাল বিশ্বিবদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. সাদেকুল আরেফিন বলেন, বিজ্ঞান যত এগিয়ে যাবে, দেশ ততই এগিয়ে যাবে। এজন্য বিজ্ঞান চর্চার বিকল্প কিছু নেই। সারা বাংলাদেশে বিজ্ঞান চর্চা বিকশিত করতে হবে। যার মাধ্যমে আমরা দেশকে উন্নতির দিকে নিয়ে যেতে পারবো।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাবির উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম এবং আরইউএসসির প্রতিষ্ঠাকালীন উপদেষ্টা অধ্যাপক ড. তারিকুল হাসান।

এছাড়াও উপস্থিত ছিলেন, প্রতিষ্ঠাকালীন সভাপতি জহুরুল ইসলাম মুন সহ ক্লাবের স্থায়ী কমিটির সদস্য, আজীবন সদস্য প্রমুখ। আরইউএসসির সভাপতি আবিদ হাসানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন, ক্লাবের প্রতিষ্ঠাকালীন সভাপতি জহুরুল ইসলাম মুন। উদ্বোধন শেষে অতিথিবৃন্দ সায়েন্স শো পরিদর্শন করেন।

ফিয়েস্টার প্রথম দিনের আয়োজনে ছিল সায়েন্স অলিম্পিয়াড, প্রোগ্রামিং কনটেস্ট, প্রজেক্ট শো কমপিটিশন, পোস্টার প্রেজেন্টেশন, ওয়াল ম্যাগাজিন।

দ্বিতীয় দিনে থাকবে, প্রজেক্ট শো কমপিটিশন, পোস্টার প্রেজেন্টেশন, ওয়াল ম্যাগাজিন, সায়েন্টিফিক স্পিচ কম্পিটিশন, রুবিক্স'স কিউব, পেইন্টিং কম্পিটিশন, তিন মিনিট থিসিস প্রেজেন্টেশন

দুই দিনব্যাপী এ বিজ্ঞান মেলার বিভিন্ন ইভেন্টে রাজশাহী এবং রাজশাহীর বাইরের বিভিন্ন স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের প্রায় পনের শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

আগামীকাল রোববার (২৫ সেপ্টেম্বর) বিকাল ৩টায় শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) উৎসবটির সমাপনী অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব ২০১৫ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পরের বছর ২০১৬ সালে প্রথম জাতীয় বিজ্ঞান উৎসবের আয়োজন করা হয়। প্রথম বছরেই ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে এই আয়োজন। সেই থেকে শুরু হওয়া জাতীয় বিজ্ঞান উৎসব এখন পর্যন্ত সফলতার সাথে উৎযাপন করা হয়ে আসছে। প্রতিবছর কয়েক হাজার বিজ্ঞান প্রেমী শিক্ষার্থী অংশ নেয় জনপ্রিয় এই বিজ্ঞান মেলায়৷


প্রজন্মনিউজ২৪/খতিব

এ সম্পর্কিত খবর

হরিণাকুন্ডুতে নিজ ব্যবসায় প্রতিষ্ঠানে দুর্বৃত্তের ছুরিকাঘাতে যুবক খুন

পবিপ্রবি’র সাথে জিজেইউএস’র মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত 

ঝিকরগাছায় অন্য মুক্তিযোদ্ধার ভাতা আত্মসাৎকারী বিল্লালের টিউবওয়েল দেওয়ার নামে প্রতারণা (পর্ব-২)

রৌমারীতে ভিডাব্লিউবিতে কার্ড নিশ্চিত করতে  অগ্রীম অর্থ আদায়ের অভিযোগ 

পবিপ্রবি ছাত্রলীগের সব হলে কমিটি বিলুপ্ত ঘোষিত

‘ইউক্রেনে রুশ সেনাদের অবস্থা পুতিন ভালো করেই জানেন’

অসম্ভবকে সম্ভব করাই বাঙালির চরিত্র

১০ ডিসেম্বরের সমাবেশকে কেন্দ্র করে সরকার প্রতিবন্ধকতা সৃষ্টি করছে: রিজভী

নোয়াখালী জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন চলছে

জেগে উঠেছে ইন্দোনেশিয়ার মাউন্ট সেমেরু

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ