রাশিয়ার শাস্তি দাবি করলেন জেলেনস্কি

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর, ২০২২ ১১:৪২:৫৫ || পরিবর্তিত: ২২ সেপ্টেম্বর, ২০২২ ১১:৪২:৫৫

রাশিয়ার শাস্তি দাবি করলেন জেলেনস্কি

ইউক্রেনে চলা সামরিক অভিযানকে পুরোপুরি অবৈধ অ্যাখ্যা দিয়ে রাশিয়াকে শাস্তির আওতায় আনার জোর আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বুধবার নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে ভার্চুয়ালি যোগ দিয়ে রুশ আগ্রাসনের কঠোর প্রতিবাদ জানান ইউক্রেনীয় নেতা। খবর এএফপির।


জাতিসংঘের সাধারণ পরিষদের চলমান অধিবেশনে একমাত্র জেলেনস্কিকেই ভার্চ্যুয়ালি ভাষণ দেওয়ার সুযোগ দেওয়া হয়। তিনি তাঁর ভাষণে ১৫ বার শাস্তির কথাটি উল্লেখ করেন।


আগে থেকে রেকর্ড করা ভিডিও বক্তব্যে ইউক্রেনের নেতা একটি বিশেষ যুদ্ধ ট্রাইব্যুনাল গঠনের দাবি করার পাশাপাশি রাশিয়ার কথিত যুদ্ধাপরাধের বিবরণ তুলে ধরেন। জেলেনস্কি তার দেশকে আরো সামরিক সহায়তা দেওয়া এবং বিশ্ব মঞ্চে রাশিয়াকে শাস্তি দেওয়ার জন্য একটি শান্তির পরিকল্পনাও পেশ করেন।


জেলেনস্কি বলেন, আমাদের ভূখণ্ড চুরির চেষ্টার জন্য ইউক্রেন শাস্তি (রাশিয়ার)দাবি করে। হাজারো মানুষের হত্যার জন্য শাস্তি দাবি করে। নারী-পুরুষদের নির্যাতন-অপদস্থের জন্য শাস্তি দাবি করে।


রাশিয়াকে জবাবদিহির আওতায় আনতে একটি বিশেষ ট্রাইব্যুনাল গঠনের আহ্বান জানান জেলেনস্কি। তিনি বলেন, এটি হবে সম্ভাব্য সব আক্রমণকারীর জন্য একটি সতর্কবার্তা। রাশিয়ার হামলার শিকার হওয়ার জন্য ক্ষতিপূরণও দাবি করেন ইউক্রেনের প্রেসিডেন্ট। তিনি বলেন, রাশিয়াকে তার নিজস্ব সম্পদ দিয়ে ক্ষতিপূরণের এই অর্থ দেওয়া উচিত।

ইউক্রেন যুদ্ধের ফলাফল পক্ষে আনতে গতকাল তিন লাখ রিজার্ভ সেনা ডাকার নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একই সঙ্গে তিনি প্রয়োজনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিয়েছেন। পুতিনের এই হুমকির পর জাতিসংঘ সাধারণ পরিষদে ভাষণ দিলেন জেলেনস্কি।

ভাষণে প্রেসিডেন্ট জেলেনস্কি আরও বলেন, 'ইউক্রেনের ভূখণ্ড অবৈধভাবে দখল ও হাজার হাজার মানুষকে হত্যার জন্য রাশিয়াকে দায়ী করতে সাহায্য করবে একটি বিশেষ ট্রাইব্যুনাল। মস্কোকে তার অপরাধের জন্য অবশ্যই শাস্তি নিশ্চিত করতে হবে। দেশটির ব্যক্তিদের বিরুদ্ধে নিষেধাজ্ঞাও অব্যাহত রাখতে হবে। সেইসঙ্গে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভোটে দেওয়ার ক্ষমতা মস্কোর হাত থেকে কেড়ে নিতে হবে।


প্রজন্ম নিউজ২৪/এনএইচ

এ সম্পর্কিত খবর

দক্ষিণ লেবাননে ফসফরাস বোমা হামলার কারণ জানালো ইসরায়েল

খুলনায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়

ভোলার তজুমদ্দিনে চর দখল নিয়ে বিরোধ" দফায় দফায় সংঘর্ষ"খুনের শঙ্কা

কালিমন্দিরে আগুনের ঘটনায় গুজব ছড়িয়ে দুজন নির্মাণশ্রমিককে হত্যা

‘নিজের জীবন নিয়ে খুব ভয় হয়’, সড়কে অবস্থান নেয়া স্কুলশিক্ষার্থী

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে একরকম ‌‘যুদ্ধই’ ঘোষণা করলেন নেতানিয়াহু!

সেই শিশু নূরীর মা হাফসা আক্তারের জামিন স্থগিতই থাকবে

রিয়ালের জয়ের পর বিতর্ক উসকে দিলেন লা লিগা প্রেসিডেন্ট

ইসরায়েলি গণহত্যাকে রাজনৈতিক সুরক্ষা দিচ্ছে যুক্তরাষ্ট্র : হামাস

বকেয়া বেতনের দাবিতে নারায়ণগঞ্জে শ্রমিকদের সড়ক অবরোধ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ