সামাজিক অবক্ষয়ের শেষ কোথায়?

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর, ২০২২ ১২:৩২:৩৬

সামাজিক অবক্ষয়ের শেষ কোথায়?

মোঃ জিহাদ হোসেন,কালিগঞ্জ প্রতিনিধিঃ যশোর সদর উপজেলার ১ নং হৈবতপুর ইউনিয়নে কৃষকের জমির বেগুন ক্ষেত আরেক কৃষক বিষ প্রয়োগ করে নষ্ট করে দিয়েছেন। ভুক্তভোগীর অভিযোগ মাঠে পানি দেওয়ার ড্রেন নিয়ে কথা-কাটাকাটি এবং হাতাহাতি হয়। মাঠের সৃষ্ট কলহের জের ধরে প্রতিপক্ষ তাঁর ফলনশীল বেগুন গাছ মেরে তাঁর আর্থিক ক্ষতি সাধিত করেছে।

এমন ঘটনা দেশের বিভিন্ন প্রান্তে প্রায়ই ঘটে থাকে। সংবাদ মাধ্যমে জানা যায় দেশের বিভিন্ন প্রান্তের কৃষকের এমন ফসলের ক্ষতি সাধনের কথা। মাঠের অথবা বাড়ীর সামাজিক কলহের জের ধরে এমন অমানবিক কর্মকাণ্ড আমাদের সামাজিক অবক্ষয়ের প্রমাণ পেলে। কৃষকের ফসলের ক্ষতি সাধনের এমন অমানবিক কর্মকাণ্ডের তেমন কোন শাস্তি হয় না বলে দিন দিন এই ধরণের অপরাধ আরো বেশী পরিমাণে সংঘটিত হচ্ছে।

পারিবারিক ও সামাজিক কলহের জের ধরে প্রতিপক্ষের ফসলের উপর অমানবিক কর্মকাণ্ডের দৃষ্টান্ত মূলক শাস্তি প্রদান করতে হবে। প্রয়োজনে বাংলাদেশের প্রচলিত আইনের সংশোধনী আনতে হবে। প্রতিটি ঘটনার সঠিক তদন্ত সাপেক্ষে দোষীদের বিচারের মাধ্যমে কঠিন শাস্তি নিশ্চিত করতে হবে।

সামাজিক অবক্ষয়ের কারণে কৃষকের ফসলের ক্ষতি সাধনে এখন থেকে সরকার কঠোর না হলে, সামনের দিনে অবস্থা আরো ভয়াবহ আকার ধারণ করবে। এভাবে চলতে থাকা সামাজিক অবক্ষয়ের এখনই ইতি টানতে হবে। সরকারের আইনের প্রতি অপরাধীদের ভয় থাকতে হবে। তা না হলে একদিকে যেমন সামাজিক কলহ বৃদ্ধি পাবে, অন্যদিকে দেশের সম্পদ বিনষ্ট হবে।


প্রজন্মনিউজ২৪/জাহিদ
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ