রাবিতে আইন চর্চা, আইনের শাসন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর, ২০২২ ১১:৩৩:০৯ || পরিবর্তিত: ১৭ সেপ্টেম্বর, ২০২২ ১১:৩৩:০৯

রাবিতে আইন চর্চা, আইনের শাসন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) 'আইন চর্চা ও আইনের শাসন, মানবাধিকার সুরক্ষা ও জন অধিকার প্রতিষ্ঠার গুরুত্ব' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে অনুষ্ঠিত হয় সেমিনারটি। 

সেমিনারটি রাবির আইন বিভাগ এবং এসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম এ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি) যৌথভাবে আয়োজন করে।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপীল বিভাগের বিচারপতি কৃষ্ণা দেবনাথ বলেন, এদেশে আইনের চর্চা ও আইনের শাসন এর ভিত্তি আমাদের সংবিধান। বাংলাদেশে এই আইন চর্চা ও আইনের শাসন প্রতিষ্ঠা সুদূরপ্রসারী নয়। তবে এক্ষেত্রে এগিয়ে যাওয়া দেশগুলোর মধ্যে আমি মনে করি বাংলাদেশ অগ্রগামী।

তিনি আরো বলেন, আইনের শাসন ও মানবাধিকার একে অপরের পরিপূরক। তাই আইনের শাসন ও মানবাধিকারের মধ্যে একটি অবিভাজ্য ও অন্তর্নিহিত সম্পর্ক রয়েছে। মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্র গৃহীত হবার পর থেকেই এই অন্তর্নিহিত সম্পর্কটি সদস্য রাষ্ট্রগুলি দ্বারা সম্পূর্ণ রূপে স্বীকৃত হয়েছে।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. রুহুল কুদ্দুস বলেন, সদ্য মুক্তিযুদ্ধ পরবর্তী স্বাধীন বাংলাদেশের লক্ষ শহীদের রক্তের উপর দাঁড়িয়ে আমাদের সংবিধান প্রণয়ন করা হয়। বঙ্গবন্ধুর সমগ্র জীবনের স্বপ্ন ছিল শোষণমুক্ত, সমতা ভিত্তিক ও ন্যায় বিচার সম্পন্ন একটি সুশীল সমাজ প্রতিষ্ঠিত করা। আমরা এখন সবাই নামমাত্র বঙ্গবন্ধুর কথা বলি। কিন্তু আমরা যদি বঙ্গবন্ধুর লালিত স্বপ্নের শতভাগের এক ভাগ মানতাম তাহলে আজকের বাংলাদেশে কোনো অসাম্য থাকতো না ও মানবাধিকারের লঙ্ঘন হতো না।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধুসহ জাতির সূর্য সন্তানেরা বাঙালিকে নিয়ে যা ভাবতেন তার প্রতিফলন আমাদের সংবিধান। আমরা যদি এই সংবিধান মনে ধারণ করে কাজেকর্মে প্রতিফলন ঘটাতে পারি তাহলে সমতা প্রতিষ্ঠিত করার জন্য কোনো আন্দোলন সংগ্রাম করা লাগবে না। আইন বিভাগের সভাপতি অধ্যাপক ড. হাসিবুল আলম প্রধানের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য প্রদান করেন রাবির উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন, এসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম এ্যান্ড ডেভেলপমেন্টের নির্বাহী পরিচালক শামসুল হুদা। সেমিনারটি সঞ্চালনা করেন আইন বিভাগের প্রাক্তন শিক্ষার্থী মেহজাবিন কথা। সেমিনারে আমন্ত্রিত অতিথি ও বিভাগের শিক্ষকসহ প্রায় আড়াই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।


প্রজন্মনিউজ২৪/জাহিদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ