রানি এলিজাবেথের মৃত্যুতে শোকাহত রাবির সাবেক উপার্চায

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর, ২০২২ ০৬:৫০:৪৮

রানি এলিজাবেথের মৃত্যুতে শোকাহত রাবির সাবেক উপার্চায

রাবি প্রতিনিধিঃ বৃটেন ও কমনওয়েলথভুক্ত দেশসমূহের রাণী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে যুক্তরাজ্যে বাংলাদেশের সাবেক হাই-কমিশনার এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এম সাইদুর রহমান খান এক শোক প্রকাশ করেছেন।

শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক শোকবার্তায় অধ্যাপক সাইদুর রহমান রাণীর আত্মার শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

শোকবার্তায় তিনি বলেন, রাণী দ্বিতীয় এলিজাবেথ ছিলেন অত্যন্ত সৎ, মানবিক, স্পষ্টভাষী ও সাদামাটা প্রকৃতির নারী । যে কারণে বৃটেন ও কমনওয়েলথভুক্ত দেশসমূহে বিশেষকরে কানাডা, অষ্ট্রেলিয়া ও ক্যারিবিয়ান জনগণের কাছে তিনি ছিলেন অত্যন্ত জনপ্রিয় ও শ্রদ্ধার পাত্র।

রাণী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে তাঁর কোটি কোটি ভক্ত বিশে^র একজন জনপ্রিয় শাসককে হারালেন। ১৬ই জুন ২০০৯ সাল থেকে ২৪শে এপ্রিল ২০১২ সাল পর্যন্ত স্মৃতিচারণ করে তিনি বলেন, বহু রাষ্ট্রীয় অনুষ্ঠানে রাণী দ্বিতীয় এলিজাবেথের সাথে সাক্ষাতের সুযোগ হয়েছিলো যেসব স্মৃতি কখনো ভুলবার নয়।

১৯৭৪ সালে লন্ডন ইউনিভার্সিটিতে পিএইচডিরত অবস্থায় বৃটিশ কাউন্সিলের দশতলা বিশিষ্ট নবনির্মিত নতুন ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রথম রাণীর সাথে দেখা হয়েছিল। এ অনুষ্ঠানে যোগদানের জন্য কমনওয়েলথ স্কলারদের মধ্যে ১০জন ছাত্রকে লটারির মাধ্যমে নির্বাচিত করা হয়েছিলো, এ তালিকায় সৌভাগ্যক্রমে আমার নাম থাকায় অনুষ্ঠানের এক পর্যায়ে রাণীর সাথে প্রথমবারের মতো হ্যান্ডশেক করা এবং দুটি কথা বলার সুযোগ হয়েছিলো।

তিনি আরো বলেন, ২০০৯ সালের ১৬ই জুন বাকিংহাম প্যালেসে রানীর অফিসে হাই-কমিশনার হিসেবে পরিচয় প্রদান অনুষ্ঠানে বৃটিশ কাউন্সিলের দশতলা বিশিষ্ট নবনির্মিত নতুন ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে তাঁর সাথে সাক্ষাতের কথা মনে করিয়ে দিলে তিনি তখন আনন্দে উ”ছ¡সিত হয়ে পড়েন এবং তাঁর শুভ কামনা করেন।

 এ অনুষ্ঠানে তিনি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ এবং বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা গভীর শ্রদ্ধার সাথে স¥রণ করেন। রাণীর জন্মদিনে, কমনওয়েলথ কনফারেন্সে রাণীর ৬০তম রাজসিংহাসনে অধিষ্ঠিত হওয়ার অনুষ্ঠানে উপস্থিত থাকার পরম সৌভাগ্য তাঁর হয়েছিলো।


প্রজন্মনিউজ২৪/খতিব

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ