রাঙ্গামাটিতে মেধাবী ও গরীব শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি বিতরণ

প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর, ২০২২ ০৪:৪৪:৩০

রাঙ্গামাটিতে মেধাবী ও গরীব শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি বিতরণ

রাঙ্গামাটি প্রতিনিধিঃ রাঙ্গামাটি পার্বত্য জেলার বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত মেধাবী, অনগ্রসর ও গরীব শিক্ষার্থীদের মাঝে প্রতি বছরের ন্যায় ২০২০-২১ অর্থবছরের পার্বত্য চট্টগ্রাম উন্নয়নে বার্ড শিক্ষাবৃত্তি বিতরণ করেছে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড।

বৃহস্পতিবার সকাল ১০টায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রধান কার্যালয়স্থ মাইনী মিলনায়তনে এই শিক্ষাবৃত্তি বিতরণ অনুষ্ঠিত হয়।

 এই শিক্ষাবৃত্তি বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের মাননীয় চেয়ারম্যান  নিখিল কুমার চাকমা। উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ নুরুল আলম চৌধুরী (অতিরিক্তসচিব), সদস্য (প্রশাসন)- ইফতেখার আহমেদ (যুগ্মসচিব), সদস্য (বাস্তবায়ন)- মোহাম্মদ হারুন অর রশীদ (উপসচিব), সদস্য (পরিকল্পনা)- মোঃ জসীম উদ্দিন (উপসচিব), বোর্ডের উপপরিচালক- মংছেনলাইন রাখাইন, রাঙ্গামাটি নির্বাহী প্রকৌশলী-তুষিত চাকমা, গবেষণা কর্মকর্তা- কাইংওয়াই ম্রো, বাজেট ও অডিট অফিসার- মোঃ নুরুজ্জামান, সহকারী পরিচালক- সাগর পাল, অভিভাবকবৃন্দ, রাঙ্গামাটি প্রেস ক্লাব সভাপতি- সাখাওয়াৎ হোসেন রুবেল, গণমাধ্যমকর্মী ও বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 অনুষ্ঠান উপস্থাপনা ও পরিচালনায় ছিলেন বোর্ডের তথ্য অফিসার ডজী ত্রিপুরা।

তিন পার্বত্য জেলার মোট ৮৯২৪জন শিক্ষার্থীরা শিক্ষাবৃত্তির জন্য আবেদন করেছিল। প্রাপ্ত সকল আবেদন অনলাইন অটোমেশন পদ্ধতিতে সফটওয়্যারের মাধ্যমে যাচাই-বাছাই করে তিন পার্বত্য জেলার মোট ২২২৩ জনকে মেধাবী, গরীব ও অনগ্রসর শিক্ষার্থী হিসেবে চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়। তম্মধ্যে রাঙ্গামাটি পার্বত্য জেলার ৭৫৩জন শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি বিতরণ করা হয়। উল্লেখ্য যে, বান্দরবান পার্বত্য জেলার ৭৩৩জন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদেরকে শিক্ষাবৃত্তি বিতরণ করা হয়েছে। কলেজ পর্যায়ের প্রত্যেককে এককালীন ৭০০০ (সাত হাজার) টাকা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের এককালীন ১০,০০০(দশ হাজার) টাকা করে শিক্ষাবৃত্তি বিতরণ করা হয়েছে।

শিক্ষাবৃত্তি বিতরণ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বোর্ডের সদস্য (পরিকল্পনা) মোঃ জসীম উদ্দিন (উপসচিব)। এছাড়া সদস্য (প্রশাসন) ইফতেখার আহমেদ (যুগ্মসিচব) ও সদস্য (বাস্তবায়ন) মোহাম্মদ হারুন অর রশীদ (উপসচিব) ও রাঙ্গামাটি প্রেসক্লাব সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল। আর শিক্ষার্থীদের পক্ষে ২(দুই) জন অনুভূতি প্রকাশ করেন।

 বোর্ড চেয়ারম্যান বলেন, পার্বত্যাঞ্চলের মেধাবী শিক্ষার্থীরা আগামীতে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে, সমাজে ও নিজের এলাকায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করবে। তিনি আরও বলেন যে, যারা এ শিক্ষাবৃত্তির জন্য নির্বাচিত হয়েছে তারা সকলে ভাগ্যবান। এ শিক্ষাবৃত্তির টাকা দিয়ে যাতে শিক্ষা উপকরণ কিংবা শিক্ষার ক্ষেত্রে খরচ করা হয় এ ব্যাপারে শিক্ষাবৃত্তি প্রাপ্ত সকল শিক্ষার্থীদের প্রতি আহবান জানান।

শিক্ষার ক্ষেত্রে পার্বত্যাঞ্চলের মানুষ কেউ পিছিয়ে না থাকে সেলক্ষ্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড শিক্ষার ক্ষেত্রে বিশেষভাবে গুরুত্ব দিচ্ছে। এ কার্যক্রম ভবিষ্যতেও অব্যাহত থাকবে মর্মে শিক্ষাবৃত্তি বিতরণ অনুষ্ঠানে জানান তিনি।

 এছাড়া বোর্ডের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ নুরুল আলম চৌধুরী (অতিরিক্তসচিব) শিক্ষাবৃত্তির পুরো প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা প্রদান করেন।
খাগড়াছড়ি পার্বত্য জেলার বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত মেধাবী, অনগ্রসর ও গরীব শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি আগামী ১১ সেপ্টেম্বর, ২০২২ (রবিবার) সকাল ১১টায়  বিতরণ করা হবে বলে জানানো হয়।


 প্রজন্মনিউজ২৪/খতিব

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ