প্রাক্তন সোভিয়েত নেতা মিখাইল গর্বাচেভ ৯১ বছর বয়সে মারা গেছেন

প্রকাশিত: ৩১ অগাস্ট, ২০২২ ১২:০৯:০৮

প্রাক্তন সোভিয়েত নেতা মিখাইল গর্বাচেভ ৯১ বছর বয়সে মারা গেছেন

প্রাক্তন সোভিয়েত নেতা মিখাইল গর্বাচেভ মঙ্গলবার ৯১ বছর বয়সে মারা গেছেন।  তিনি ১৯৮৫ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত সোভিয়েত ইউনিয়নের প্রেসিডেন্ট ছিলেন।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স, টিএএসএস ও আরআইএ নভোস্তি মস্কোর সেন্ট্রাল ক্লিনিকাল হাসপাতালের সূত্রে জানিয়েছে, দীর্ঘদিন অসুস্থ থাকার পর মঙ্গলবার সন্ধ্যায় গর্বাচেভ মারা গেছেন। গর্বাচেভকে মস্কোর নোভোদেভিচি কবরস্থানে তার স্ত্রী রাইসার পাশে দাফন করা হবে।

গর্বাচেভ ৫৪ বছর বয়সে ১৯৮৫ সালে ক্ষমতায় আসেন এবং দেশটির কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক ও প্রধান নেতা নিযুক্ত হন। ১৯৯০ সালে সোভিয়েত ইউনিয়নে কমিউনিজমের পতন হলে তিনি দেশটির প্রথম ও একমাত্র প্রেসিডেন্ট নিযুক্ত হন। তিনি আরার  ১৯৯৬ সালে রাজনৈতিক জীবনে ফিরে আসার চেষ্টা করেছিলেন। সে সময় অনুষ্ঠিত রাষ্ট্রপতি নির্বাচনে মাত্র ০.৫ শতাংশ ভোট পেয়েছিলেন।

গর্বাচেভ, শেষ সোভিয়েত রাষ্ট্রপতি, মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে অস্ত্র কমানোর চুক্তি এবং পশ্চিমা শক্তির সাথে অংশীদারিত্বের মাধ্যমে লোহার পর্দা অপসারণ করেছিলেন যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ইউরোপকে বিভক্ত করেছিল এবং জার্মানির পুনর্মিলন ঘটায়।

অনেক রাশিয়ান গর্বাচেভকে কখনই ক্ষমা করেনি তার সংস্কারের ফলে যে অস্থিরতার সৃষ্টি হয়েছিল, তাদের জীবনযাত্রার মান পরবর্তী নিমজ্জনকে গণতন্ত্রের জন্য অনেক বেশি মূল্য দিতে হবে।


প্রজন্মনিউজ২৪/জাহিদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ