ইসরায়েলের সঙ্গে পূর্ণ সম্পর্ক স্থাপন করল তুরস্ক

প্রকাশিত: ১৭ অগাস্ট, ২০২২ ০৬:২৫:৪৩

ইসরায়েলের সঙ্গে পূর্ণ সম্পর্ক স্থাপন করল তুরস্ক

দখলদার ইসরায়েলের সঙ্গে সম্পূর্ণ কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক। সম্পর্কের ধারাবাহিক উন্নতিতে পর্যায়ক্রমে দেশ দুটি রাষ্ট্রদূতদের পুনর্বহাল করবে বলেও জানা গেছে।

আল-অ্যারাবিয়া নিউজের প্রতিবেদন অনুযায়ী, ইসরায়েলের প্রধানমন্ত্রী ইয়ার লাপিদের কার্যালয় বুধবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। 

বিবৃতিতে বলা হয়, ‘দুই দেশের মধ্যে সম্পর্ক গভীর করতে, অর্থনৈতিক, বাণিজ্য ও সাংস্কৃতিক সম্পর্ক সম্প্রসারণ এবং আঞ্চলিক স্থিতিশীলতাকে শক্তিশালী করতে এই সম্পর্কোন্নয়ন অবদান রাখবে।’

লাপিদ বলেছেন, ‘তুরস্কের সঙ্গে সম্পর্ক পুনর্নবীকরণ আঞ্চলিক স্থিতিশীলতার জন্য খুবই তাৎপর্যপূর্ণ। পাশাপাশি ইসরায়েলের নাগরিকদের জন্য এটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক খবরও বটে।’

অন্যদিকে আঙ্কারায় রাষ্ট্রদূতদের সমাবেশে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন, ‘ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণ আমাদেরকে ফিলিস্তিনি ভাইদের সাহায্য করার অনুমতি দেবে।

ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক অ্যালন উশপিজ এবং তুরস্কের উপ-পররাষ্ট্রমন্ত্রী সেদাত ওনাল মঙ্গলবার এক ফোনকলে পূর্ণ কূটনৈতিক সম্পর্কে ফিরে যাওয়ার চুক্তি চূড়ান্ত করেছেন বলে জানিয়েছে জেরুজালেম পোস্ট।

এর আগে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেছিলেন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার অর্থ এই নয় যে, আঙ্কারা তার নীতিগুলো বাতিল করেছে বা তার নীতিগুলো থেকে সরে গেছে।

কাভুসোগলু বলেছিলেন, ইসরায়েল ও মিশরের সাথে আমরা সম্পর্ক স্বাভাবিকীকরণ প্রক্রিয়া শুরু করেছি। কিন্তু তার জন্য আমরা আমাদের দীর্ঘদিনের ঐতিহ্যবাহী নীতিগুলো পরিত্যাগ করব না। মন্ত্রী এ সময় বিশেষভাবে ফিলিস্তিন ও জেরুজালেম কেন্দ্রিক নীতিগুলোর কথা উল্লেখ করেন।


প্রজন্মনিউজ২৪/এমআরএ


 

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ