গবিতে গাকসুর সংবিধান পরিবর্তনের দাবি

প্রকাশিত: ১৭ অগাস্ট, ২০২২ ০৯:৩৫:১১ || পরিবর্তিত: ১৭ অগাস্ট, ২০২২ ০৯:৩৫:১১

গবিতে গাকসুর সংবিধান পরিবর্তনের দাবি

মহিউছ ছাইয়েদ, গবি প্রতিনিধি: গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) সকল সংগঠন খুলে দেওয়াসহ গণ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (গাকসু) গঠনতন্ত্রের পুনরায় সংশোধনীর দাবিতে মানববন্ধন করেছেন গবির সাধারণ শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৬ আগস্ট) তিন দফা দাবিতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে এই মানববন্ধন করা হয়। একই সাথে প্রশাসনিক কর্মকর্তা বরাবর স্মারকলিপি প্রদান করেছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের পেশকৃত তিন দফা দাবিগুলো হলো-

১. গঠনতন্ত্রের ১১নং অনুচ্ছেদটি সংশোধন করে ‘সার্টিফিকেট অনুযায়ী নির্দিষ্ট বয়স সীমা (২৮ বছর) পর্যন্ত মাস্টার্সে অধ্যয়নরত শিক্ষার্থীদের নির্বাচনে প্রার্থিতার সুযোগ দিতে হবে’ উল্লেখ করতে হবে।

২. বিশ্ববিদ্যালয়ের সকল সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন খুলে দিতে হবে।

৩. বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের উপস্থিতিতে পুনরায় আলোচনা সভা করে হ্যাঁ-না ভোটের মাধ্যমে গঠনতন্ত্রের সংশোধনী পাস করতে হবে।

মানববন্ধনে অংশ নেওয়া এক শিক্ষার্থী বলেন, কেন্দ্রীয় ছাত্র সংসদের গঠনতন্ত্রের সংশোধনী বাতিল করতে হবে। বিশ্ববিদ্যালয়ের উন্নতির জন্য যেই যোগ্য নেতৃত্ব আসা দরকার, এই সংশোধনী তার অন্তরায়। সুষ্ঠু রাজনীতি চর্চা করার জন্য এই সংশোধনী বাতিল করতে হবে এবং শিক্ষার্থীদের সাথে পুনরায় মতবিনিময় সভার আয়োজন করে আবারও সংশোধন করার দাবি জানাচ্ছি আমরা।

উক্ত বিষয়ে ছাত্র উপদেষ্টা ও সিনিয়র সহকারী রেজিস্ট্রার আবু মুহাম্মাদ মোকাম্মেল বলেন, সংশোধনী নিয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় যে কোনো বিষয়ে সকলের মতামত দেওয়ার সুযোগ ছিল। এমনকি তখন লিখিত মতামত দেওয়ারও সুযোগ ছিল। তখন তো তোমরা কিছু বলোনি।

উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন বলেন, শিক্ষার্থীদের দাবি বা সমস্যা থাকতে পারে। বিষয়টি নিয়ে আমরা আলোচনা করব। সংশোধন করতে গেলে ট্রাস্টি বোর্ডের সাথে আলোচনায় বসতে হবে। আর আলোচনায় বসা মানে দীর্ঘ সময়ের ব্যপার। আলোচনা করে যা সিদ্ধান্ত হবে তা জানিয়ে দেওয়া হবে।


প্রজন্মনিউজ২৪/এমআরএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ