যেসব ফল প্রোটিনের ঘাটতি দূর করবে

প্রকাশিত: ১৬ অগাস্ট, ২০২২ ০৪:১৬:৩৮

যেসব ফল প্রোটিনের ঘাটতি দূর করবে

শরীরকে সুস্থ রাখা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। আর শরীর সুস্থ রাখতে অপরিহার্য অংশ হলো প্রোটনি। স্বাভাবিকভাবে প্রোটিন বললেই যেসব খাবারের নাম মাথায় আসে তা হচ্ছে মাছ, মাংস, ডিম ও বিভিন্ন রকম ডাল।

অনেকে প্রোটিনের ঘাটতি পূরণের জন্য খাদ্যতালিকায় অনেক রকম ফলও রাখেন। কিন্তু সব ফলে প্রোটিন থাকে না। এবার তাহলে প্রোটিনের ঘাটতি দূর করে এমন কিছু ফল সম্পর্কে তুলে ধরা হলো নিচে

পেয়ারা: পেয়ারা খেতে যেমন সুস্বাদু, তেমনি উপকারীও। এর রস বা জ্যামও অনেক জনপ্রিয়। প্রতি ১০০ গ্রাম পেয়ারায় ২ দশমিক ৬ গ্রাম প্রোটিন থাকে। এছাড়াও পেয়ারায় রয়েছে ভিটামিন সি।

কমলালেবু: অনেকেই কমলালেবু পছন্দ করেন। ভিটামিন-সি সমৃদ্ধ এই ফল নিয়মিত খাওয়ার ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে থাকে। পাশাপাশি হাড়ের যত্নেও বেশ উপকারী এই ফল। এতে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন রয়েছে। প্রতি ১০০ গ্রাম লেবুতে প্রায় ০.৯ গ্রাম প্রোটিন।

কলা: এতে পটাশিয়াম ও ফাইবার রয়েছে। শরীরের যত্নে নিয়মিত কলা খাওয়া খুবই গুরুত্বপূর্ণ। এই ফলে নানা জাতীয় পুষ্টিগুণ ছাড়াও প্রতি কলায় প্রায় ১ দশমিক ১ গ্রাম প্রোটিন থাকে।

কিশমিশ: সাধারণত সেমাই, পায়েস কিংবা পোলাওতে কিশমিশ অন্যতম উপকরণ। এটি খেতে যেমন সুস্বাদু তেমনি স্বাস্থ্যের জন্য অনেক উপকারীও। প্রতি ১০০ গ্রাম কিশমিশে প্রোটিন রয়েছে ৩ গ্রাম।

খেজুর: অনেকেই খেজুর খেতে ভালোবাসেন। যত রকম খাবারই থাকুক না কেন, এক পিস খেজুর থাকলে স্বাদই বদলে যায়। এটি বেশ স্বাস্থ্য উপকারীও। প্রতি ১০০ গ্রাম খেজুরে প্রোটিন রয়েছে ২ দশমিক ৪৫ গ্রাম এবং ফাইবার রয়েছে ৮ গ্রাম।


প্রজন্মনিউজ২৪/এমআরএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ