তাইওয়ানের ৭ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা চীনের

প্রকাশিত: ১৬ অগাস্ট, ২০২২ ১২:০৩:২৮ || পরিবর্তিত: ১৬ অগাস্ট, ২০২২ ১২:০৩:২৮

তাইওয়ানের ৭ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা চীনের

আন্তর্জাতিক ডেস্কঃ তাইওয়ানের সাতজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন। তাইওয়ানের স্বাধীনতা চাওয়ার বিষয়টিকে সমর্থন করায় দ্বীপটির ওই সাত কর্মকর্তাকে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির তাইওয়ান কর্ম অফিসের মুখপাত্রের বরাত দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া বলছে, সাতজনকে মূল ভূখণ্ড চীন, হংকং এবং ম্যাকাও অঞ্চলে প্রবেশে নিষিধাজ্ঞা দিয়ে চীনা কর্মকর্তাদের সাথে কাজ করা বিরত রাখা হবে। মার্কিন যুক্তরাষ্ট্রে তাইওয়ানের প্রতিনিধি বি-খিম সিয়াও বেইজিংয়ের এই নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে।

সিনহুয়া বলছে "আন্তঃপ্রণালী সম্পর্কের শান্তিপূর্ণ উন্নয়ন এবং প্রণালীর উভয় পাশের জনগণের স্বার্থ রক্ষার জন্য" শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া প্রয়োজন। কমিউনিস্ট পার্টির গ্লোবাল টাইমস ট্যাবলয়েড তাদের "কঠোর বিচ্ছিন্নতাবাদী" হিসাবে বর্ণনা করেছে। তবে বেইজিং তাইওয়ানকে নিজেদের বলে দাবি করে ও ভূখণ্ডের নিয়ন্ত্রণ নিতে শক্তি প্রয়োগের বিষয়টি অস্বীকার করেনি। তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয় নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় বলেছে, এটি একটি গণতান্ত্রিক দ্বীপ সুতরাং চীনের হস্তক্ষেপ করার কোন সুযোগ নেই। রয়র্টাস জানিয়েছে মন্ত্রণালয়ের মুখপাত্র জোয়ান ওউ তাইপেইতে সাংবাদিকদের বলেন, আমরা কোনভাবেই কর্তৃত্ববাদী, আগ্রাসীদের হুমকি মেনে নিতে পারি না।

মার্কিন যুক্তরাষ্ট্রের হাউস স্পিকার ন্যান্সি পেলোসির এই মাসের শুরুর দিকে সফরের পর থেকে বেইজিং দ্বীপটির ওপর নানাভাবে চাপ বাড়িয়েছে, দ্বীপের চারপাশে কয়েক দিনের সামরিক মহড়াও চালিয়েছে। অন্যদিকে জলবায়ুসহ বেশ কয়েকটি ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সহযোগিতা প্রত্যাহার করেছে বেইজিং। মার্কিন আইনপ্রণেতাদের একটি দল তাইপেইতে সফর করায় গত সোমবারেও চীনের সামরিক বাহিনী তাইওয়ানের আকাশসীমায় মহড়া চালিয়েছে। সেদিন পাঁচ সদস্যবিশিষ্ট ওই প্রতিনিধি দল তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সাথে দেখা করে গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করেছে।

তাইওয়ান বলেছে, দ্বীপের ২৩ কোটি মানুষ তাদের ভবিষ্যত নির্ধারণ করবে, চীন নয়। তাইওয়ানের কর্মকর্তাদের উপর দেয়া নিষেধাজ্ঞা খুব বেশি ফলপ্রসু হবে না বলেই ধারণা করা হচ্ছে। কারণ কর্মকর্তারা মূল ভূখণ্ডে ভ্রমণ করেন না বললেই চলে। সূত্র: আল জাজিরা
 


প্রজন্মনিউজ২৪/এসএমএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ