যা করতে হবে জোহরের আগে সুন্নত পড়তে না পারলে

প্রকাশিত: ১৬ অগাস্ট, ২০২২ ১১:২৬:৪৬

যা করতে হবে জোহরের আগে সুন্নত পড়তে না পারলে

অনলাইন ডেস্ক: অনেকেই নানান কারণে জোহরে ফরজ নামাজের আগের সুন্নত নামাজ পড়ে নিতে পারেন না। জোহরের ফরজ নামাজের আগের চার রাকাত নামাজ সুন্নতে মুআক্কাদা। হাদিস এবং ফিকাহ-ফাতওয়ার বিভিন্ন গ্রন্থের আলোচনায় জানা যায়, কোনও ব্যক্তি যদি জোহরের নামাজের আগের চার রাকাত সুন্নত নামাজ যদি না পড়তে পারে, তাহলে তিনি ফরজের পরে সে চার রাকাত সুন্নত পড়ে নিতে পারবে।

জোহরের নামাজের পূর্বাপর সুন্নত সম্পর্কে রাসুল (সা.) এর অনেকগুলো হাদিস বর্ণিত হয়েছে। আলী (রা.) থেকে বর্ণিত এক হাদিসে আছে, রাসুল (সা.) জোহরের আগে চার রাকাত সুন্নত ও জোহরের পর দুই রাকাত সুন্নত পড়তেন। (তিরমিজি, হাদিস নং: ১/৫৫০)

আয়েশা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুল (সা.) জোহরের আগের চার রাকাত সুন্নাত কখনো আগে পড়তে না পারলে ফরজের পরে তা পড়ে নিতেন। (তিরমিজি, হাদিস : ২/২৯১)

উম্মে হাবিবা (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেন, যে ব্যক্তি জোহরের আগে এবং পরে চার রাকাত নামাজ আদায় করবে, জাহান্নামের আগুন আল্লাহ তায়ালা তার ওপর হারাম করে দিবেন। (তিরমিজি, হাদিস নং: ১/৫৫৩)

আবু সুফিয়ান (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি আমার বোন উম্মে হাবিবা (রা.) (প্রিয় নবীজীর সা. বিবি) কে এ কথা বলতে শুনেছি যে, ‘আমি স্বয়ং রাসুল (সা.) থেকে শুনেছি, তিনি ইরশাদ করেন, যে ব্যক্তি জোহরের নামাজের আগের এবং পরের চার রাকাত সুন্নত নামাজ এর পূর্ণ খেয়াল রাখবে (নিয়মিত আদায় করবে), মহান আল্লাহ তায়ালা তার থেকে জাহান্নামের আগুন হারাম করে দেবেন। (তিরমিজি, হাদিস নং: ১/৫৫৪)

আয়েশা (রা.) থেকে বর্ণিত হাদিসে আছে, রাসুল (সা.) জোহরের ফরজের আগের চার রাকাত সুন্নাত এবং ফজরের দুই রাকাত সুন্নাত কখনো ছাড়তেন না। (বুখারি, হাদিস : ১১২৭; নাসায়ি, হাদিস : ১৭৫৭)


প্রজন্মানিউজ ২৪/ইজা 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ