যেসব কারণ হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়

প্রকাশিত: ১৬ অগাস্ট, ২০২২ ০৯:৫২:২২

 যেসব কারণ হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়

হৃদরোগে আক্রান্তের সংখ্যা বিশ্বব্যাপী বেড়েই চলেছে। জীবনযাত্রার অনিয়মসহ বিভিন্ন রোগের কারণে হৃদরোগের ঝুঁকি বাড়ে। শুধু বয়স্কদের ক্ষেত্রেই নয় বরং এখন কমবয়সীদের মধ্যে হৃদরোগে আক্রান্ত হচ্ছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, পুরো পৃথিবীতে হৃদরোগে আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মানুষ প্রাণ হারায়। প্রায় ১ কোটি ৭৯ লাখ মানুষ ২০১৯ সালে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন বলে বিভিন্ন গবেষণায় উঠে এসেছে।

১.কোলেস্টেরল হলো রক্তে থাকা মোম জাতীয় পদার্থ। শরীরে ভালো ও খারাপ দু  ধরনের কোলেস্টেরলই থাকে। তবে এলডিএল কোলেস্টেরল (যা শরীরের জন্য ক্ষতিকর) বেড়ে গেলেই সতর্ক হতে হবে।এর কারণ হলো এলডিএল কোলেস্টেরল রক্তনালির ভেতরে জমে। ফলে সে অংশে রক্ত চলাচল ঠিকমতো হয় না। হার্টের আর্টারির মধ্যে এটি ঘটলে সমস্যা দেখা দেওয়া খুবই স্বাভাবিক।

২.অতিরিক্ত ওজন শারীরিক বিভিন্ন রোগের ঝুঁকি দ্বিগুণ বাড়ায়। ওবেসিটি হার্টের নানা রোগের জন্যও দায়ী হতে পারে। এই বিষয়ে আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বলছে, ওবেসিটি থাকলে শরীরে খারাপ কোলেস্টেরল এলডিএল, ট্রাইগ্লিসারাইট ইত্যাদি বেড়ে যায়। এছাড়া ওজন বেশি থাকলে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের ঝুঁকিও বাড়ে।

৩.ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যাও প্রতিদিন বাড়ছে। এই রোগ শারীকি বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গে প্রভাব ফেলে। গবেষণায় দেখা গেছে, ডায়াবেটিসের কারণে আর্টারি ছোট হতে শুরু করে।এমনকি এই রোগ দীর্ঘমেয়াদে রক্তনালীর ক্ষতি করে থাকে। ফলে হৃদরোগের ঝুঁকি বাড়ে। যার মধ্যে হার্ট অ্যাটাক অন্যতম।

৪.খেতে ভালো হলেও শরীরের জন্য ক্ষতিকর হলো রেড মিট। রেড মিট খেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে। কারণ এ ধরনের মাংসে থাকে প্রচুর স্যাচুরেটেড ফ্যাট। যে কারণে রক্তনালীতে কোলেস্টেরল জমার ভয় বেড়ে যায়। রক্তে কোলেস্টেরল জমলে বাড়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি। তাই হার্টের সমস্যা থাকলে খাবারের তালিকা থেকে রেড মিট বাদ দিন।


৫.একটু ভারী খাবার খেলেই কোমল পানীয় পান করার অভ্যাস থাকে অনেকের। এ ধরনের পানীয়তে প্রচুর চিনি থাকে। অতিরিক্ত চিনি খেলে তা ডায়াবেটিস, কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ ও স্থুলতার জন্য দায়ী হতে পারে। তাই কোমল পানীয় পান করা বাদ দিন। এর বদলে লেবুপানি, পানি, ডাবের পানি ইত্যাদি খাওয়ার অভ্যাস করুন।

৬.প্রতিদিন নাস্তা হিসেবে যেসব বিস্কুট, চানাচুর, ঝুরিভাজা, চিপস বা এ ধরনের খাবার খান তাতে থাকে প্রচুর ক্যালোরি। এছাড়াও থাকে প্রচুর লবণ ও চিনি। যা ট্রাইগ্লিসারাইড বেড়ে যাওয়ার অন্যতম কারণ। এসব খাবার তৈরির প্রধান উপকরণ হলো ময়দা। যা রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দেয়। তাই এ ধরনের খাবারের ক্ষেত্রে নিয়ন্ত্রণ আনতে হবে।

শরীরচর্চার প্রতি অবহেলা স্থূলতার সমস‍্যা বাড়িয়ে দিচ্ছে। এবং সেটা হৃদরোগের কারণ হয়ে ওঠছে। চিকিৎসকদের মতে, অতিরিক্ত ওজন সুস্থ জীবনযাপনের জন্য ভালো নয়। অনেক রোগের ঝুঁকি বাড়ে এর ফলে। নিয়মিত পুষ্টিকর খাবার খাওয়া, অতিরিক্ত তেল-মসলা দেওয়া খাবার না খাওয়া এবং শরীরচর্চা এর একমাত্র সমাধান।


প্রজন্মানিউজ ২৪/ইজা 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ