অবৈধভাবে বালু উত্তোলনে ভাঙ্গনের কবলে ঘাঘট নদী

প্রকাশিত: ১৫ অগাস্ট, ২০২২ ০৪:৫৫:০৩ || পরিবর্তিত: ১৫ অগাস্ট, ২০২২ ০৪:৫৫:০৩

অবৈধভাবে বালু উত্তোলনে ভাঙ্গনের কবলে ঘাঘট নদী

খন্দকার রাকিবুল ইসলাম,রংপুর জেলা প্রতিনিধিঃ রংপুরের মিঠাপুকুর উপজেলার ভাংনী ইউনিয়নের পীরগাছা-মিঠাপুকুর উপজেলার সীমান্তবর্তী ঘাঘট নদীতে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে নদী ভাঙ্গনের কবলে পড়েছে।

স্থানীয়রা জানায় দুই উপজেলার সীমান্তবর্তী এলাকা হওযায় দূর্বল  প্রশাসনিক নজরদারির সুযোগে দীর্ঘদিন থেকে ঘাঘট নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন চলমান রয়েছে।ভাংনী ইউনিয়নের ত্রিমোহনী ঘাট তীরবর্তী পীরগাছা থানার বাসিন্দা রাজু আহমেদ রাজু এক যুগের অধিক সময় ধরে ঘাঘট নদী থেকে বালু উত্তোলন করে আসছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক এলাকাবাসী জানায় মাঝে মধ্যেই থানার পুলিশ,গ্রাম্য পুলিশ আসে।কিন্তু রাজু সাহেবের বালুর ব্যবসা বন্ধ হয়না।অনেক জায়গায় শুনি অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ হয়েছে।কিন্তু আমাদের এলাকায় হয়না।আমরা প্রকাশ্যে কিছু বললেই দেয়া হয় হুমকি।তাদের ভয়ে এলাকার কেউই অবৈধ বালু উত্তোলনের বিষয়ে কথা বলার সাহস পায়না।

এ ব্যাপারে রাজু আহমেদকে প্রশ্ন করা হলে তিনি জানান,অনেক কিছু মেনেজ করে চলতে হয়।এ এলাকায় যারা বালু উত্তোলন করে সব আমার লোকজন।আপনি এসেছেন,এরকম আরো  অনেক সাংবাদিক আসে।সবার সঙ্গেই আমার ভালো সম্পর্ক।নিউজ করার প্রয়োজন নেই,আপনার প্রাপ্য সম্মান আমি করবো।

একই ইউনিয়নের চাঁদপুর(জোলাপাড়া) নামক স্থানে ঘাঘট নদী থেকে বালু উত্তোলন চলমান রয়েছে খোরশেদ চৌধুরী ও জোলাপাড়ার আলমের নেতৃত্বে।আলম হোসেন জানান স্বল্পমূল্যে আমার ভাতিজার বাড়ি নির্মাণ কাজের জন্য কিছু বালু উত্তোলন করছি।

সরেজমিনে জোলাপাড়ার পাশ্ববর্তী কাগজীপাড়া গ্রামে গিয়ে দেখা যায়,ঘাঘট নদী থেকে বালু উত্তোলন করে স্থানীয় বাসিন্দা জয়নাল(দোকানি) বালু স্তুপ করে বিক্রি করছে।

এ ব্যাপারে ৪ নং ভাংনী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল্লাহ আল মামুনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কোন মন্তব্য করতে রাজি হননি।

মিঠাপুকুর  উপজেলার সহকারী ভূমি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রুহুল আমিন জানান, স্থানীয় ইউপি চেয়ারম্যানের সঙ্গে সমন্বয় করে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

পীরগাছা উপজেলা নির্বাহী অফিসার শেখ আরেফিন জানান, ত্রিমোহনী ঘাটের পীরগাছা অংশে বালু উত্তোলনের বিষয়ে জানা নেই।খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।


প্রজন্মনিউজ২৪/ ইমরান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ