জার্মানিতে আটকে আছে রাশিয়ার ১০টি  বিমান

প্রকাশিত: ১৫ অগাস্ট, ২০২২ ০৩:৪০:০২ || পরিবর্তিত: ১৫ অগাস্ট, ২০২২ ০৩:৪০:০২

জার্মানিতে আটকে আছে রাশিয়ার ১০টি  বিমান

আর্ন্তজাতিক ডেস্ক: জার্মানির বিভিন্ন বিমানবন্দরে আটকে আছে রাশিয়ার বেশকিছু বিমান। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির জন্য এসব বিমান আটকে আছে বলে জানা যায়। খবর ডয়চে ভেলের।

জার্মানির একটি সংবাদমাধ্যম জানিয়েছে, জার্মানির কোলন ও ফ্রাঙ্কফুর্টসহ একাধিক বিমানবন্দরে রাশিয়ার অন্তত ১০টি বিমান আটকে আছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর আগে থেকে বিভিন্ন সময়ে এসব বিমান দেশটির বিভিন্ন বিমানবন্দরে আটকে আছে।

যুদ্ধ শুরুর পর এসব বিমান আর দেশের মাটিতে ফিরে যেতে পারেনি। যুদ্ধ শুরুর পর ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ঘোষণা করে। বন্ধ করে দেয়া হয় বিমান যোগাযোগ। ফলে রাশিয়ার বিমান আর ফিরতে পারেনি। কোলন, ফ্রাঙ্কফুর্ট, বাডেন বাডেনের মতো বিমানবন্দরে বিমানগুলো দাঁড়িয়ে আছে বলে জার্মান প্রশাসন সংবাদমাধ্যমকে জানিয়েছে।

স্থানীয় সময় রোববার (১৪ আগস্ট) রাতে দৈনিক ভিডিওবার্তায় রাশিয়ার নাগরিকদের উদ্দেশে ভাষণ দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। এ সময় তিনি বলেন, ছয়মাস ধরে নৃশংস যুদ্ধ চালাচ্ছে রাশিয়া। রুশ নাগরিকদের এর বিরুদ্ধে সরব হওয়া উচিত। চুপ করে থাকা আসলে সম্মতির লক্ষণ বলে জানিয়েছেন তিনি। যুদ্ধের প্রতিবাদ করে রাশিয়ার মানুষকে ইউক্রেনের পাশে দাঁড়ানোর আবেদন জানিয়েছেন তিনি।

এদিকে দক্ষিণ ইউক্রেন থেকে শস্যবোঝাই একটি জাহাজ আফ্রিকার উদ্দেশে রওনা হয়েছে। জাতিসংঘের তত্ত্বাবধানে একটি চার্টার্ড জাহাজ গম নিয়ে ইথিওপিয়ার দিকে রওনা হয়েছে। জাহাজটিতে প্রায় ৬০ হাজার টন গম রয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

কৃষ্ণসাগর দিয়ে জাহাজটি আফ্রিকায় প্রবেশ করবে। জাতিসংঘ এবং তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া এবং ইউক্রেন এ ব্যাপারে একটা মতৈক্যে পৌঁছেছে। ইউক্রেন থেকে আবার শস্যবাহী জাহাজ যাবে বলে সাব্যস্ত হয়েছে। এর আগে কৃষ্ণসাগর কার্যত অবরুদ্ধ ছিল। রাশিয়া এবং ইউক্রেন এর জন্য পরস্পরের বিরুদ্ধে অভিযোগ করেছিল।


প্রজন্মনিউজ২৪/এমআরএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ