মার্কিন নিষেধাজ্ঞার আশঙ্কায় রাশিয়ার সাথে চুক্তি বাতিলের সিদ্ধান্ত ফিলিপাইনের

প্রকাশিত: ১৫ অগাস্ট, ২০২২ ০১:২৫:২৬

মার্কিন নিষেধাজ্ঞার আশঙ্কায় রাশিয়ার সাথে চুক্তি বাতিলের সিদ্ধান্ত ফিলিপাইনের

আন্তর্জাতিক ডেস্কঃ নিষেধাজ্ঞা এড়াতে রাশিয়ার সাথে ২২৭.৩৫ মিলিয়ন মার্কিন ডলারের একটি চুক্তি বাতিল করার পর ফিলিপাইন যুক্তরাষ্ট্র থেকে ভারী-লিফট চিনুক হেলিকপ্টার কিনতে চাইছে বলে জানিয়েছে ওয়াশিংটনে থাকা ম্যানিলার রাষ্ট্রদূত জোসে ম্যানুয়েল রোমুয়াল্ডেজ । বার্তা সংস্থা রয়র্টাসের বরাত দিয়ে সোমবার ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

গত জুন মাসে দেশটির রাষ্ট্রপতি রদ্রিগো দুতার্তের ছয় বছর শাসনামলের মেয়াদ শেষ হওয়ার মাত্র কয়েকদিন আগে ১৬টি এমআই-১৭ রাশিয়ান সামরিক হেলিকপ্টার কেনার চুক্তি করা হয়েছিল। কিন্তু রাশিয়া কর্তৃক ইউক্রেন আক্রান্ত হওয়ার পর মার্কিন নিষেধাজ্ঞার আশঙ্কায় মস্কোর কাছ থেকে হেলিকপ্টার কেনার চুক্তি বাতিলের ঘোষণা দিয়েছে ফিলিপাইন।

জোসে ম্যানুয়েল রোমুয়াল্ডেজ ভার্চুয়াল ফোরামে সাংবাদিকদের বলেন, ইউক্রেন যুদ্ধের কারণেই মূলত এই চুক্তি বাতিল করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো থেকে আমাদের উপর নিষেধাজ্ঞা আসতে পারে বিধায় এই চুক্তিতে থাকা ও চুক্তির শর্ত পূরণ করা আমাদের স্বার্থের জন্য মোটেও শুভকর হবে না। যদিও মস্কোর পক্ষ থেকে বারবার বলা হচ্ছে তারা ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ চালাচ্ছে।

চিনুকস দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে সৈন্যদের চলাচল ও দুর্যোগ মোকাবেলায় ব্যবহৃত হার্ডওয়্যার প্রতিস্থাপন করার কথা জানিয়েছেন রোমুয়াল্ডেজ । ফিলিপাইন রাশিয়ান হেলিকপ্টারগুলো কেনার জন্য যে পরিমাণ অর্থ ব্যয় করবে তার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র একটি চুক্তি করতে সম্মতির কথাও জানান তিনি। ওয়াশিংটনের সাথে ওই চুক্তিতে রক্ষণাবেক্ষণ, পরিষেবা ও যন্ত্রাংশ থাকবে।

ফিলিপাইন হেলিকপ্টারগুলোর জন্য রাশিয়া কাছ থেকে ৩৯ মিলিয়ন ডলার ডাউন পেমেন্ট পুনরুদ্ধারের জন্য আলোচনা চালিয়ে যাচ্ছে। যা আগামী বছরের নভেম্বরে অর্থাৎ চুক্তি স্বাক্ষরের প্রায় ২৪ মাস পরে ডেলিভারির কথা রয়েছে। ফিলিপাইন তার পুরানো সামরিক যন্ত্রাংশের পাঁচ বছরে ৩০০ বিলিয়ন পেসো আধুনিকীকরণের শেষ পর্যায়ে রয়েছে। যার মধ্যে দ্বিতীয় বিশ্বযুদ্ধের যুদ্ধজাহাজ ও ভিয়েতনাম যুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বারা ব্যবহৃত হেলিকপ্টার রয়েছে।

ফিলিটাইনের নতুন রাষ্ট্রপতি ফার্দিনান্দ মার্কোস জুনিয়র সামরিক চুক্তি ছাড়াও মডুলার পারমাণবিক শক্তিসহ উৎপাদন, ডিজিটাল অবকাঠামো ও পরিচ্ছন্ন শক্তির ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সাথে অর্থনৈতিক বিনিময় বাড়াতে চায়।
 


প্রজন্মনিউজ২৪/এসএমএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ