রাশিয়া ও উত্তর কোরিয়া দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধি করবে : পুতিন

প্রকাশিত: ১৫ অগাস্ট, ২০২২ ১২:০৫:১৩ || পরিবর্তিত: ১৫ অগাস্ট, ২০২২ ১২:০৫:১৩

রাশিয়া ও উত্তর কোরিয়া দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধি করবে : পুতিন

আন্তর্জাতিক ডেস্কঃ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন  উত্তর কোরিয়ার নেতা কিন জং উনকে বলেছেন তিনি মস্কো ও পিয়ংইয়ংয়ের মধ্যে সম্পর্ক আরো ঘনিষ্ঠ করতে চান। পুতিন কোরীয় উপদ্বীপে জাপানের দখলদারিত্বের অবসানের ৭৭ তম বার্ষিকীতে কিমকে চিঠি পাঠিয়ে বলেছেন, ঘনিষ্ঠ সম্পর্ক তাদের উভয় দেশের স্বার্থে হবে বলে উত্তর কোরিয়ার সংবাদ সংস্থা কেসিএনএ সোমবার জানিয়েছে।

চিঠিতে পুতিন বলেছেন, রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে সাধারণ প্রচেষ্টার সাথে ব্যাপক ও গঠনমূলক দ্বিপাক্ষিকভাবে সম্পর্ক সম্প্রসারণ অব্যাহত রাখবে যা কোরীয় উপদ্বীপ এবং উত্তর-পূর্ব এশীয় অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতাকে শক্তিশালী করতে সাহায্য করবে। জবাবে পুতিনকে একটি চিঠি পাঠিয়েছে কিম। ১৯১০ খেকে ১৯৪৫ সাল পযর্ন্ত কোরীয় উপদ্বীপ জাপানের দখলে ছিল, দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের বিরুদ্ধে বিজয়ের সাথে উভয় দেশের মধ্যে বন্ধুত্ব তৈরি হয়েছিল। দুই দেশের মধ্যে ‘কৌশলগত সহযোগিতা, সমর্থন ও সংহতি’ তখন থেকে নতুন মাত্রায় পৌঁছেছে। বিশেষ করে প্রতিকূল শক্তির সামরিক বাহিনীর হুমকি এবং উস্কানিকে হতাশ করার জন্য সাধারণ প্রচেষ্টায়।

কেসিএনএ প্রতিকূল শক্তিকে চিহ্নিত করেনি, তবে সাধারণত মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের উল্লেখ করতে এই শব্দটি ব্যবহার করেছে। ২০১৯ সালে পুতিনের সাথে দেখা করার সময় কিম ভবিষ্যদ্বাণী করে বলেছিলেন, স্বাক্ষরিত এই চুক্তির ভিত্তিতে রাশিয়া এবং উত্তর কোরিয়ার মধ্যে সহযোগিতা বৃদ্ধি পাবে। উত্তর কোরিয়া জুলাই মাসে পূর্ব ইউক্রেনের দুটি রুশ-সমর্থিত বিচ্ছিন্ন "জনগণের প্রজাতন্ত্র"কে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় এবং কর্মকর্তারা উত্তর কোরিয়ার শ্রমিকদের নির্মাণ ও অন্যান্য শ্রমে সহায়তা করার জন্য এলাকায় পাঠানোর সম্ভাবনা উত্থাপন করেছিলেন।

ইউক্রেন মস্কো কর্তৃক ‘বিশেষ সামরিক অভিযান’ হিসেবে বর্ণনা করা রাশিয়ার আক্রমণকে প্রতিহত করার পদক্ষেপের কারণে অবিলম্বে পিয়ংইয়ংয়ের সাথে সম্পর্ক ছিন্ন করবে বলে জানিয়েছে।

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল থেকে আল জাজিরার রব ম্যাকব্রাইড এক প্রতিবেদনে লিখেছেন, এমন সময়ে চিঠির আদান-প্রদান হয়েছে যখন উভয় নেতাই আন্তর্জাতিক নিন্দার সম্মুখীন হয়েছেন। কিম তার দেশের পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচীর জন্য এবং পুতিন ইউক্রেনে আক্রমণের জন্য সমালোচনার মুখোমুখি অবস্থান করছে। কিম জং উনের জন্য এটি অবশ্যই দীর্ঘস্থায়ী হয়েছে। ভ্লাদিমির পুতিনের জন্য, এটি অনেক বেশি সাম্প্রতিক হয়েছে। কিন্তু কম ফলপ্রসূ নয়। দুই নেতার কাছাকাছি আসা প্রায় অনিবার্য বলে মনে করা হচ্ছে।
 


প্রজন্মনিউজ২৪/এসএমএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ