খাশোগির সাবেক আইনজীবীকে কারামুক্তি দেওয়া হয়েছে

প্রকাশিত: ১৩ অগাস্ট, ২০২২ ০১:১২:৩৭

খাশোগির সাবেক আইনজীবীকে কারামুক্তি দেওয়া হয়েছে

অর্থ পাচারের দায়ে অভিযুক্ত মার্কিন নাগরিক ও মানবাধিকার কর্মী অ্যাটর্নি আসিম গফুরকে জরিমানা পরিশোধের পর মুক্তি দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। দেশটির একটি আদালত ‘অবৈধ’ বলে তার ৪.৯ মিলিয়ন মার্কিন ডলার বাজেয়াপ্ত করেছে। সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার আগে তার প্রতিনিত্ব করেছিলেন তিনি। শনিবার দ্য গার্ডিয়ানের খবরে এ কথা জানানো হয়েছে।

তার আইনজীবী ফয়সাল গিল জানিয়েছেন, জরিমানা পরিশোধ করে তাকে মুক্তি দেওয়ার পর সংযুক্ত আরব আমিরাত মার্কিন দূতাবাসের সহায়তায় গফুরকে যুক্তরাষ্ট্রে পাঠিয়েছে। বুধবার দেশটির একটি আদালত গফুরের অনুপস্থিতিতে তাকে দোষী সাব্যস্ত করে জরিমানা পরিশোধের নির্দেশ দিয়েছে। কিন্তু গত মে মাসে সাজা হিসেবে দেওয়া তিন মাসের কারাদণ্ড প্রত্যাহার করেছে আদালত। এ বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি সংযুক্ত আরব আমিরাতের কর্মকর্তারা।

আদালত অবৈধভাবে দেশের মধ্য দিয়ে যাওয়া তহবিল বাজেয়াপ্ত করেছে। তাকেও নির্বাসিত করা হবে বলে বুধবার আবুধাবির বিচার বিভাগ জানিয়েছিল। গফুরের আরেক আইনজীবী হাবিব আল মোল্লা বলেছেন, আদালত ১৮ মিলিয়ন দিরহাম (৪.৯ মিলিয়ন ডলার) বাজেয়াপ্ত করেছে। মার্কিন কর্মকর্তারা সহায়তার অনুরোধ নিশ্চিত করেননি, তবে তারা বলেছেন ওয়াশিংটনের অনুরোধেও তাকে গ্রেফতার করা হয়নি।

মার্কিন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে যে ভার্জিনিয়ায় বসবাসকারী গফুর অতীতে মানবাধিকার মামলায় মুসলিম মার্কিনিদের প্রতিনিধত্ব করার কারণে মার্কিন নজরদারির মধ্যে ছিলেন। গত জুলাই মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যখন অঞ্চলটিতে সফরে যান তখন তাকে আটক করা হয়েছিল। আদালতে তার অনুপস্থিতিতে বিচার করা নিয়ে কংগ্রেসের সদস্য ও বিভিন্ন মানবাধিকার সংগঠনের পক্ষ থেকে সমালোচনা করা হয়েছিল।

এদিকে গফুরের সমর্থকরা বলছেন তাকে যথাযথ আইনি প্রক্রিয়া থেকে বঞ্চিত করা হয়েছে এবং গ্রেফতারে আগে অভিযোগের বিষয়ে তিনি অবগত ছিলেন না। সাংবাদিক জামাল খাশোগির সাথে ও সংযুক্ত আরব আমিরাতের সমালোচনাকারী মানবাধিকার সংগঠনগুলোর সাথে কাজ করা করার কথা উল্লেখ করে কেউ কেউ বলছেন, গ্রেফতারটি রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত হতে পারে।

মার্কিন গোয়েন্দারা বলেছে খাশোগিকে যে অপারেশনে হত্যা করা হয়েছিল তাতে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান অনুমোদন দিয়েছিলেন। যদিও যুবরাজ তার জড়িত থাকার কথা অস্বীকার করেছেন। কিন্তু সৌদি আরব ও সংযুক্তর আরব আমিরাত ঘনিষ্ঠ মিত্র। সংযুক্ত আরব আমিরাতের কর্মকর্তারা বারবার বলছেন, গফুরের বিরুদ্ধে মামলাটি কঠোরভাবে আর্থিক অপরাধ সংক্রান্ত।

ভিন্নমতাবলম্বী সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে ২০১৮ সালে ইস্তাম্বুলের সৌদি আরবের কনস্যুলেটে হত্যা করা হয়েছিল। খাশোগির সাবেক আইনজীবী ছিলেন গফুর। ১৪ জুলাই দুবাই বিমানবন্দর দিয়ে ট্রানজিদ করার সময় তাকে আটক করা হয়েছিল। অর্থ পাচার ও কর ফাঁকি দেওয়া অভিযোগ এনে ২০২০ সালের মে মাসে বিচারের মুখোমুখি আনা হয় তাকে।
 


প্রজন্মনিউজ২৪/এসএমএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ