রান্নার পাত্রে 'ফরএভার কেমিক্যাল', মেকআপ হতে পারে লিভার ক্যান্সার

প্রকাশিত: ১২ অগাস্ট, ২০২২ ০৩:৩৮:৫৬

রান্নার পাত্রে 'ফরএভার কেমিক্যাল', মেকআপ হতে পারে লিভার ক্যান্সার

জেএচইপি রিপোর্টে প্রকাশিত একটি নতুন গবেষণা সমীক্ষায় লিভার ক্যান্সার এবং "চিরকালের রাসায়নিকের" এক্সপোজারের মধ্যে একটি সম্পর্ক পাওয়া গেছে যা এমন যৌগ যা প্রাকৃতিকভাবে ভেঙে যায় না।

ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়া (ইউএসসি) এর কেক স্কুল অফ মেডিসিনের বিজ্ঞানীদের দ্বারা পরিচালিত এই সমীক্ষাটি পার- এবং পলিফ্লুরোয়ালকাইল সাবস্টেন্স (পিএফএএস) নামক রাসায়নিকগুলির একটি গ্রুপ সম্পর্কে কথা বলে।

নতুন গবেষণা সমীক্ষায় লিভার ক্যান্সার এবং "চিরকালের রাসায়নিকের" এক্সপোজারের মধ্যে একটি সম্পর্ক পাওয়া গেছে যা এমন যৌগ যা প্রাকৃতিকভাবে ভেঙে যায় না।ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়া (ইউএসসি) এর কেক স্কুল অফ মেডিসিনের বিজ্ঞানীদের দ্বারা পরিচালিত এই সমীক্ষাটি পার- এবং পলিফ্লুরোয়ালকাইল সাবস্টেন্স (পিএফএএস) নামক রাসায়নিকগুলির একটি গ্রুপ সম্পর্কে কথা বলে।

সহ-লেখক জেসি গুডরিচ বলেছেন, এই রাসায়নিকগুলি বিভিন্ন শিল্প ও ভোক্তা পণ্য যেমন টেকঅ্যাওয়ে পাত্রে, নন-স্টিক প্যান, টেক্সটাইল এবং এমনকি মেকআপেও পাওয়া যায়।গবেষকদের দলটি দেখেছে যে পিএফএএস-এর সংস্পর্শে লিভার ক্যান্সারের সম্ভাবনা ৪.৫ গুণ বেড়েছে।গবেষকরা বলেছেন যে রাসায়নিকটির লিভারের কার্যকারিতা ব্যাহত করার ক্ষমতা রয়েছে এবং এটি নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ (এনএএফএলডি) সৃষ্টি করতে পারে।"এটি মানুষের মধ্যে প্রথম গবেষণা যা দেখায় যে পিএফএএস লিভার ক্যান্সারের সাথে যুক্ত।  

গবেষণায় উল্লেখ করা হয়েছে যে রাসায়নিকগুলি প্রধানত লিভার ক্যান্সারের সবচেয়ে সাধারণ ধরণের সাথে যুক্ত যা অ-ভাইরাল হেপাটোসেলুলার কার্সিনোমা।বিশেষজ্ঞরা হাওয়াই বিশ্ববিদ্যালয়ের বহুজাতিক কোহর্ট স্টাডি থেকে মানুষের নমুনা ব্যবহার করেছেন। তাদের নমুনা থেকে, ৫০ জন অংশগ্রহণকারীকে বেছে নেওয়া হয়েছিল যারা অবশেষে লিভার ক্যান্সারে আক্রান্ত হয়েছিল।ক্যান্সার নির্ণয়ের আগে রক্তের নমুনাগুলি ৫০ জনের সাথে তুলনা করা হয়েছিল যাদের ক্যান্সার হয়নি।


প্রজম্মনিউজ২৪/ফারহান আহমেদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ