রফতানি কনটেইনারের ক্ষেত্রে ৪২ শতাংশ সার্ভিস চার্জ বাড়ানোর প্রস্তাব

প্রকাশিত: ১২ অগাস্ট, ২০২২ ১১:২০:০৬

রফতানি কনটেইনারের ক্ষেত্রে ৪২ শতাংশ সার্ভিস চার্জ বাড়ানোর প্রস্তাব

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে বেসরকারি কনটেইনার ডিপোতে (আইসিডি) আমদানি পণ্যবোঝাই কনটেইনার হ্যান্ডলিংয়ে প্রায় ৩৪ শতাংশ সার্ভিস চার্জ বাড়ানোর ঘোষণা দেয়া হয়েছে। এর ফলে আমদানি পণ্যের ক্ষেত্রে প্রতি কনটেইনারে মাশুল বাড়ল প্রায় চার হাজার টাকা। রফতানি কনটেইনারের ক্ষেত্রে ৪২ শতাংশ সার্ভিস চার্জ বাড়ানোর প্রস্তাব দেয়া হলেও এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

বাংলাদেশ ইনল্যান্ড কনটেইনার ডিপো অ্যাসোসিয়েশন (বিকডা) জানিয়েছে, বৃহস্পতিবার থেকে বর্ধিত হারে মাশুল আদায় কার্যকর হয়েছে। এর ফলে আট মাসের মধ্যে দুবার মাশুল বাড়াল বেসরকারি কনটেইনার ডিপো মালিকরা।

বিকডার বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০ ফুট দীর্ঘ আমদানি পণ্যবোঝাই কনটেইনার পরিবহন মাশুল ৯ হাজার ৭৫৪ টাকা থেকে বাড়িয়ে ১৩ হাজার ৮০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর ৪০ ফুট দীর্ঘ আমদানি কনটেইনারের ক্ষেত্রে মাশুল ১১ হাজার ২৫৫ টাকা থেকে বাড়িয়ে ১৫ হাজার ১০৭ টাকা নির্ধারণ করা হয়েছে।

বর্ধিত মাশুলের মধ্যে যেসব পরিসেবার অন্তর্ভুক্ত আছে সেগুলো হচ্ছে- বন্দর ইয়ার্ড থেকে ডিপোতে আমদানি পণ্যবোঝাই কনটেইনার পরিবহন, লিফট-অন, ডিপো ইয়ার্ড থেকে ডেলিভারি ইয়ার্ডে কনটেইনার বহন এবং পণ্যবোঝাইয়ে ব্যবহৃত নির্ধারিত ট্রাকের ভাড়া।

এ ছাড়া আরও চারটি পৃথক পরিষেবার জন্য মাশুল বাড়ানোর সিদ্ধান্তে অটল রয়েছেন বিকডা সদস্যরা। এগুলো হচ্ছে- রফতানি পণ্য কনটেইনার বোঝাই করা, অভ্যন্তরে পণ্যপরিবহন (হলেজ), পণ্য পরিবহনের ক্যারিয়ার ভাড়া এবং কনটেইনারে মোট পণ্যের ওজনের ওপর মাশুল।

এ বিষয়ে বিকডার সভাপতি নুরুল কাইয়ূম খান বলেন, সার্ভিস চার্জ বাড়ানো হয়নি। ডিজেলের দাম বাড়ানোর পরিপ্রেক্ষিতে আমাদের সার্ভিস চার্জ সমন্বয় করা ছাড়া কোনো বিকল্প নেই। বিকডা সিদ্ধান্ত নেয়ার আগেই ডিপোর মালিকরা আমদানি-রফতানি উভয় কনটেইনারের ক্ষেত্রে ৪২ দশমিক ৫ শতাংশ সার্ভিস চার্জ বাড়ানোর বিষয়ে নোটিশ দিয়েছিলেন। এরপর আমরা বসে সর্বসম্মতভাবে আমদানি কনটেইনারের ক্ষেত্রে ৩৫ শতাংশ বাড়তি সার্ভিস চার্জ আদায়ের সিদ্ধান্ত নিয়েছি।

রফতানি কনটেইনারের ক্ষেত্রে সিদ্ধান্ত আগামী সপ্তাহে হবে জানিয়ে তিনি বলেন, রফতানি কনটেইনারের বিষয়েও আমরা সিদ্ধান্ত নিতে পারতাম। কিন্তু ফ্রেইট ফরোয়ার্ডার অ্যাসোসিয়েশন ও শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশন আমাদের অনুরোধ করেছে, সার্ভিস চার্জ বাড়ানোর আগে যেন তাদের সঙ্গে আমরা মিটিং করি। এ জন্য আমরা সিদ্ধান্ত নেইনি। আগামী সপ্তাহে প্রথমে আমরা শিপিং এজেন্টদের সঙ্গে কথা বলব। এরপর ঢাকায় গিয়ে ফ্রেইট ফরোয়ার্ডারদের সঙ্গে কথা বলব। সর্বসম্মতভাবে রফতানি কনটেইনারের ক্ষেত্রে সার্ভিস চার্জ কী পরিমাণ বাড়ানো হবে, সেই সিদ্ধান্ত নেব।

চট্টগ্রাম বন্দরের ১ থেকে ২৬ কিলোমিটারের মধ্যে ১৯টি বেসরকারি কনটেইনার ডিপো আছে। এসব ডিপোতে শতভাগ রফতানি পণ্য কনটেইনার বোঝাই করে জাহাজীকরণের জন্য বন্দরে নেয়া হয়। এ ছাড়া খাদ্যপণ্যসহ ৩৭ ধরনের আমদানি পণ্য জাহাজ থেকে বন্দরে নামানোর জন্য সেগুলো ডিপোতে এনে খালাস করা হয়।

গত বছরের নভেম্বরে সর্বশেষ মাশুল বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল বিকডা, যা ডিসেম্বর থেকে কার্যকর হয়। ওইসময় ২০ ফুট দীর্ঘ কনটেইনার পরিবহনের মাশুল ১ হাজার ১৫০ টাকা থেকে ২৬৫ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৫০ টাকা এবং ৪০ ফুটের কনটেইনার ২ হাজার ৩০০ টাকা থেকে বাড়িয়ে ২ হাজার ৮৩০ টাকা নির্ধারণ করা হয়েছিল।

গত ৫ আগস্ট রাত ১০টার দিকে সরকারের পক্ষ থেকে জ্বালানি তেলের দাম বাড়ানোর ঘোষণা আসে। ডিজেলের দাম লিটারে ৩৪ টাকা, অকটেনের দাম লিটারে ৪৬ টাকা আর পেট্রোলের দাম লিটারে ৪৪ টাকা বাড়ানো হয়েছে। এখন এক লিটার ডিজেল ও কেরোসিন কিনতে ১১৪ টাকা লাগছে। এক লিটার অকটেনের জন্য দিতে হচ্ছে ১৩৫ টাকা। আর প্রতি লিটার পেট্রোলের দাম পড়ছে ১৩০ টাকা।


প্রজন্মনিউজ২৪/এমআরএ

এ সম্পর্কিত খবর

হাসপাতালে একদিনের নবজাতক রেখে উধাও গৃহবধূ 

কলেজ প্রতিষ্ঠা ও ইউনিয়ন বিভাজন বিষয়ে অনুষ্ঠিত হলো মতবিনিময় সভা

বান্দরবানে জাতীয় শিশু কন্যা দিবস উদযাপন

দোকানির ভুল কীটনাশকে জ্বলে গেছে কৃষকের ১০০ শতক জমির ধান

ঠাকুরগাঁওয়ে দুর্গাপূজা উপলক্ষে শাড়ি ও লুঙ্গি বিতরণ

দোকানির ভুল কীটনাশকে জ্বলে গেছে কৃষকের ১০০ শতক জমির ধান

পলাশবাড়ী কালীমন্দিরে দুর্গা পুঁজা মন্ডব পরিদর্শন করেন বিভাগীয় কমিশনার ও রেঞ্জ ডিআইজি

আশুলিয়ায় ‘হাজার কোটি টাকার’ সীমান্ত পিলার বিক্রি করতে গিয়ে আটক ৪

সরকারের ভালো কাজগুলোকে বেশি বেশি প্রচার করতে হবে: রাবি উপাচার্য

 পিরোজপুরে অগ্নিকান্ডে পুড়ে গেছে ২১ দোকান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ