রাইডাররা জ্বালানির দাম বৃদ্ধিতে চিমটি অনুভব করছেন!

প্রকাশিত: ১১ অগাস্ট, ২০২২ ১২:১২:৩৯

রাইডাররা জ্বালানির দাম বৃদ্ধিতে চিমটি অনুভব করছেন!

বাংলাদেশে রাইড-শেয়ারিং পরিষেবা ব্যবহারকারীরা সাম্প্রতিক জ্বালানির দাম বৃদ্ধির প্রভাব থেকে রেহাই পেতে পারেনি কারণ পাঠাও ইতিমধ্যেই নতুন ভাড়া ঘোষণা করেছে এবং উবার এটি অনুসরণ করতে প্রস্তুত। স্থানীয় রাইড-শেয়ারিং প্ল্যাটফর্ম টু-হুইলার (মোটরবাইক) চালানোর জন্য গড়ে ১৬-১৮ শতাংশ ভাড়া বাড়িয়েছে।

শনিবার, সরকার ডিজেল ও কেরোসিনের দাম ৪২.৫ শতাংশ এবং পেট্রোল এবং অকটেনের দাম যথাক্রমে ৫১.১ শতাংশ এবং ৫১.৭ শতাংশ বাড়িয়েছে, যা রাষ্ট্র পরিচালিত বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনকে উচ্চ জ্বালানী আমদানি বিলের মধ্যে ক্ষতি কমাতে সহায়তা করে। একদিন পরে, কর্তৃপক্ষ বাসের ভাড়া ২২ শতাংশ পর্যন্ত বাড়িয়েছে।

পাঠাও-এর ব্যবস্থাপনা পরিচালক ফাহিম আহমেদ এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছেন: "জ্বালানির দাম বৃদ্ধির সাথে আমাদের রাইডারদের অপারেটিং খরচ বেড়েছে।""তদনুসারে, আমরা আমাদের প্ল্যাটফর্মে ব্যবহারকারীদের জন্য রাইডের নির্বিঘ্ন প্রাপ্যতা নিশ্চিত করতে ভাড়া সমন্বয় করেছি। নতুন মূল্য অনুযায়ী ঢাকায় প্রতি কিলোমিটারে ভাড়া আগের ১২ টাকা থেকে ২৫ শতাংশ বাড়িয়ে ১৫ টাকা করা হয়েছে। সর্বনিম্ন ভাড়া ৬৬ শতাংশ বেড়ে ৫০ টাকা প্রতি কিলোমিটারে দাঁড়িয়েছে যা আগে ৩০ টাকা ছিল। ২৫ টাকা মূল ভাড়া, প্রতি মিনিট চার্জ ০.৫০ টাকা এবং বীমা ফি ১ টাকা অপরিবর্তিত রয়েছে।

চট্টগ্রামে ভাড়া ২৫ শতাংশ বেড়ে ১০ টাকা থেকে ১২.৫০ টাকা হয়েছে, যেখানে সর্বনিম্ন ভাড়া ৩৩ শতাংশ বেড়ে ৪০ টাকা থেকে ৩০ টাকা হয়েছে। অন্যান্য ফি অপরিবর্তিত রয়েছে। সিলেটে রাইড শেয়ারিং সার্ভিস প্রতি কিলোমিটার ভাড়া এবং সর্বনিম্ন ভাড়া বাড়িয়েছে। পাঠাও বাইক ব্যবহারকারীদের জন্য বর্ধিত ভাড়া রবিবার থেকে কার্যকর হয়েছে। পাঠাও-এর কার-শেয়ারিং সার্ভিসের ভাড়ার কোনো পরিবর্তন দেখা যায়নি।

উবারের বাংলাদেশ ও পূর্ব ভারতের প্রধান আরমানুর রহমান বলেছেন: "আমরা ক্রমাগত বাজার পর্যবেক্ষণ করছি এবং আমাদের রাইডার এবং গ্রাহকদের উপর সাম্প্রতিক মূল্যবৃদ্ধির প্রভাব মূল্যায়ন করছি। এর পরে, আমরা মূল্য নির্ধারণের বিষয়ে সিদ্ধান্ত নেব। এ বিষয়ে আমরা আমাদের স্টেকহোল্ডারদের সঙ্গে কাজ করছি।

তবে একটি সূত্র জানিয়েছে, উবার শিগগিরই দাম বৃদ্ধির ঘোষণা দেবে। নাম প্রকাশ না করার শর্তে সূত্রটি জানায়, "যেহেতু জ্বালানির দাম বেড়েছে, তাই আমাদেরও ভাড়া বাড়াতে হবে।" ওভাই, বাংলাদেশের বৃহত্তম অন-ডিমান্ড সিএনজি-চালিত থ্রি-হুইলার পরিষেবা প্রদানকারী, বলেছে যে এটি ভাড়া বাড়াবে না।

ওভাইয়ের নির্বাহী পরিচালক রাহিদ ইশতিয়াক চৌধুরী বলেন, "যেহেতু সিএনজি চালিত অটোরিকশাগুলো গ্যাসে চলে এবং গ্যাসের দাম বাড়ানো হয়নি, তাই আমরা ভাড়া বাড়াব না। আমাদের সেবা সম্প্রসারণের জন্য এটি একটি বড় সুযোগ। তবে গাড়ির ভাড়া কিছুটা বাড়ানো হবে।


প্রজন্মনিউজ২৪/জাহিদ

এ সম্পর্কিত খবর

কলেজ প্রতিষ্ঠা ও ইউনিয়ন বিভাজন বিষয়ে অনুষ্ঠিত হলো মতবিনিময় সভা

আশুলিয়ায় ‘হাজার কোটি টাকার’ সীমান্ত পিলার বিক্রি করতে গিয়ে আটক ৪

সিলেটের সুতারকান্দি বডার দিয়ে আবারও কয়লা আমদানি শুরু

অর্থ আদায়ের অভিযোগে সাবেক চেয়ারম্যানের বিরুদ্ধে বিক্ষোভ

যাঁকে ভালবাসা ছাড়া মুমিন হওয়া যায় না

বটিয়াঘাটায় যুবদলের তথ্য ফরম সংগ্রহ ও আলোচনা সভা অনুষ্ঠিত

নোয়াখালীতে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে জমি-প্রজেষ্ট দখলের অভিযোগে

বান্দরবানে জলবায়ু ধর্মঘট পালন করলো ইয়ুথ নেট!

নোয়াখালীতে স্কুলছাত্রীকে ধর্ষণের পর জবাই করে হত্যা: প্রাইভেট শিক্ষককে প্রধান আসামি করে মামলা

প্রাইভেট শিক্ষকের ৩ দিনের রিমান্ডে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ