সিউলে প্রবল বন্যা ও বৃষ্টিতে অন্তত আটজনের মৃত্যু হয়েছে

প্রকাশিত: ০৯ অগাস্ট, ২০২২ ০২:৫৩:১৯

সিউলে প্রবল বন্যা ও বৃষ্টিতে অন্তত আটজনের মৃত্যু হয়েছে

ক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের কিছু অংশে প্রবল বর্ষণে সৃষ্ট বন্যায় কমপক্ষে আটজন মারা গেছে এবং আরও ১৪ জন আহত হয়েছে।

সোমবার রাতে প্রবল বর্ষণে রাস্তা ডুবে গেছে, মেট্রো স্টেশন প্লাবিত হয়েছে এবং শহর ও প্রতিবেশী প্রদেশ জুড়ে অন্ধকার সৃষ্টি করেছে।কোরিয়ার আবহাওয়া সংস্থা জানিয়েছে, কিছু অঞ্চলে ৮০ বছরের মধ্যে সর্বোচ্চ হারে বৃষ্টিপাত হয়েছে।

আবহাওয়া কর্মকর্তারা জানিয়েছেন, বৃষ্টি আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে।বন্যার পানি মেট্রোর সিঁড়ির ধাপ বেয়ে নিচে নেমে যাচ্ছে, পার্ক করা গাড়ি তাদের জানালা পর্যন্ত নিমজ্জিত এবং মানুষ হাঁটু সমান পানিতে রাস্তা পার হচ্ছে।

স্থানীয় প্রতিবেদনে বলা হয়েছে যে তিনজন নির্যাতিত ব্যক্তি বাঞ্জিহা নামে পরিচিত একটি আধা-বেসমেন্ট অ্যাপার্টমেন্টে বসবাস করছিলেন।উদ্ধারকারী কর্মকর্তারা বলেছেন যে তারা অ্যাপার্টমেন্টে প্রবেশ করতে পারেনি কারণ বন্যার পানি রাস্তায় কোমর-উচ্চ স্তরে উঠে গেছে।

সোমবার রাতে সিউলের কিছু অংশ, পশ্চিমাঞ্চলীয় বন্দর শহর ইনচিওন এবং সিউলের আশেপাশের গিয়াংগি প্রদেশে প্রতি ঘন্টায় 10 সেন্টিমিটারের বেশি বৃষ্টিপাত হয়েছে।এদিকে, সিউলের ডংজাক জেলায় প্রতি ঘণ্টায় ১৪১.৫ মিলিমিটারের বেশি বৃষ্টি রেকর্ড করা হয়েছে - কোরিয়ার আবহাওয়া প্রশাসন (কেএমএ) অনুসারে ১৯৪২ সালের পর থেকে সর্বোচ্চ হার।

অন্য ক্ষতিগ্রস্তদের মধ্যে একজন ব্যক্তি রয়েছেন যিনি বিদ্যুৎস্পৃষ্ট হয়েছিলেন, একজনকে বাসস্টপের ধ্বংসাবশেষের নিচে পাওয়া গেছে এবং অন্য একজন ভূমিধসে মারা গেছে। কমপক্ষে ১৪ জন আহত এবং ছয়জন নিখোঁজ হয়েছেন।নিমজ্জিত গাড়ি ইয়োনহাপের মতে, সিউলে কমপক্ষে ১৬৩ জন গৃহহীন হয়ে পড়েছে এবং স্কুল ও পাবলিক সুবিধাগুলিতে আশ্রয় নিয়েছে।বৃষ্টিপাত জনসাধারণের পরিবহনকেও প্রভাবিত করেছে, কারণ প্লাবিত রেলপথ সিউল এবং ইনচনে রেল পরিষেবা স্থগিত করতে বাধ্য করেছে।

দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি ইউন সুক-ইওল সরকারি কর্মকর্তাদের উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকা থেকে বাসিন্দাদের সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছেন এবং মঙ্গলবার সকালে কর্মীদের নমনীয় যাতায়াতের সময় দেওয়ার জন্য ব্যবসায়িকদের আহ্বান জানিয়েছেন।কেএমএ সিউল এবং আশেপাশের মেট্রোপলিটন এলাকা জুড়ে ভারী বৃষ্টির সতর্কতা জারি করে বলেন যে এটি অন্তত বুধবার পর্যন্ত দেশের কেন্দ্রীয় অংশে বৃষ্টিপাতের প্রত্যাশিত।


প্রজম্মনিউজ২৪/ফারহান আহমেদ

এ সম্পর্কিত খবর

ঢাকা শিশু হাসপাতালে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

দেশটা এখন আওয়ামী মগের মুল্লুকে পরিণত হয়েছে : মির্জা ফখরুল

ভোট দিতে গিয়ে শুনলেন তিনি মারা গেছেন, নিরাশ হয়েই ফিরলেন বৃদ্ধা

ইরানে হামলার পর নাগরিকদের ইসরায়েল ছাড়তে বলল অস্ট্রেলিয়া

মুস্তাফিজকে কেন পুরো আইপিএল খেলতে দিচ্ছে না বাংলাদেশ

খিলগাঁওয়ে পরিত্যক্ত ঘরে যুবকের ঝুলন্ত মরদেহ, পুলিশের ধারণা হত্যা

ছাত্রলীগ নেতার পর একই নারীর সঙ্গে ইউপি চেয়ারম্যানের ভিডিও ভাইরাল

কণ্ঠের সুরক্ষায় ঝাল-তৈলাক্ত খাবার পরিহারের পরামর্শ

৩টি ড্রোন ধ্বংস করল ইরান, নিরাপদে আছে ইসফাহানের পারমাণবিক স্থাপনা

আগামীকাল ফিটনেস পরীক্ষা, থাকছেন কি সাকিব?

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ