বেনিন রাজ্যের ৭২টি প্রত্ন নিদর্শন ফেরত দিবে ব্রিটিশ মিউজিয়াম

প্রকাশিত: ০৮ অগাস্ট, ২০২২ ১২:৫৬:১১

বেনিন রাজ্যের ৭২টি প্রত্ন নিদর্শন ফেরত দিবে ব্রিটিশ মিউজিয়াম

নবিংশ শতাব্দীতে নাইজেরিয়ার বেনিন রাজ্য থেকে লুট করা ৭২টি শিল্পকর্ম ফেরত দিতে সম্মত হয়েছে লন্ডনের হর্নিম্যান মিউজিয়াম কর্তৃপক্ষ। সম্প্রতি ‘মিউজিয়াম অব দি ইয়ার’ (২০২২) খেতাব পাওয়া দক্ষিণ-পূর্ব লন্ডনের হর্নিম্যান জাদুঘর কর্তৃপক্ষ বলেছে, নাইজেরিয়ার সরকারকে ৭২টি শিল্পকর্মের স্বত্ত্ব বুঝিয়ে দেওয়া হবে। শিল্পকর্মগুলোর মধ্যে বেনিন ব্রোঞ্জ নামে পরিচিত ১২টি নামফলক, রাজ প্রাসাদের একটি চাবি ও একটি পিতলের ককরেল, হাতির দাঁতের খোদাইসহ ধাতব ভাস্কর্যও রয়েছে। এ বছরের জানুয়ারিতে নাইজেরিয়ার ন্যাশনাল কমিশন ফর মিউজিয়ামস অ্যান্ড মনুমেন্টস (এনসিএমএম) শিল্পকর্মগুলো ফেরত চেয়ে চিঠি দেয়।

দক্ষিণ-পূর্ব লন্ডনের জাদুঘরটি বলছে, দর্শনার্থী, স্কুলশিক্ষার্থী, গবেষক, প্রত্নতত্ত্ব পেশাজীবী এবং যুক্তরাজ্য ও নাইজেরিয়ার শিল্পীদের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। রোববার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। কর্তৃপক্ষ বেনিনের শিল্পকর্মগুলোর ভবিষ্যত সম্পর্কে তাদের সমস্ত মতামত বিবেচনা করে এ সিদ্ধান্ত নিয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে। জাদুরঘরটির প্রধান কর্মকর্তা শিল্পকর্মগুলো ফেরত দেয়ার সিদ্ধান্তকে ‘সঠিক এবং নৈতিক’ বলে উল্লেখ করেছেন।

সম্প্রতি কয়েক বছরে লুট হওয়া প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলো ফেরত দিতে ইউরোপীয় সরকার ও জাদুঘর কর্তৃপক্ষের উপর রাজনৈতিক চাপ বৃদ্ধি করা হয়েছে। জাদুঘরের চেয়ারম্যান ইভ স্যালোমন বলেছেন, এই শিল্পকর্মগুলো বলপ্রয়োগের মাধ্যমে লুট করার স্পষ্ট প্রমাণ রয়েছে, আমরা যাদের যাদের সাথে পরামর্শ করেছি তারাসহ নিজেদেরে বিবেকও নাইজেরিয়াকে নিদর্শনগুলোর মালিকানা ফিরিয়ে দিতে বলছে। এমনকি হর্নিম্যান এই সিদ্ধান্ত নিতে পেরে সন্তুষ্ট এবং আমরা এগুলোর সংরক্ষণে এনসিএমএম-এর সাথে কাজ করতেও আগ্রহী।

হর্নিম্যানের সংগ্রহে থাকা প্রত্ন নিদর্শনগুলো গত কয়েকমাসে পশ্চিমের জাদুঘরগুলো থেকে ফেরত আসা শিল্পকর্ম। গত মাসে কেমব্রিজের জেসুস কলেজ ও অ্যাবারডিন ইউনিভার্সিটি একটি ককরেল ভাস্কর্য ও একটি ওবা’র (রাজা) মাথা ফেরত দিয়েছে। ইতোমধ্যেই জার্মান সরকার পশ্চিম আফ্রিকার দেশটিকে ১,১০০ টিরও বেশি প্রত্নতাত্ত্বিক নিদর্শন ফেরত দিয়েছে।

এনসিএমএম বলেছে, কিছু শিল্পকর্ম বেনিনের জাতীয় জাদুঘরে এবং বাকিগুলো লাগোসের যাদুঘরে সংরক্ষণ করা হবে। ব্রিটিশ মিউজিয়ামে বেনিন ব্রোঞ্জের বিশ্বের বৃহত্তম সংগ্রহ রয়েছে। যদিও ব্রিটিশ মিউজিয়াম অ্যাক্ট- ১৯৬৩ ও ১৯৮৩ সালের জাতীয় ঐতিহ্য সংরক্ষণ আইন দ্বারা শিল্পকর্মগুলো ফেরত দিতে বাধা প্রদান করা হয়েছে।
 


প্রজন্মনিউজ২৪/এসএমএ

এ সম্পর্কিত খবর

রোজাদারের জন্য হাদিসে যেসব সুসংবাদ দেওয়া হয়েছে

হাঙ্গেরির প্রেসিডেন্টের কাছে বাংলাদেশি দূতের পরিচয়পত্র পেশ

ঈদে ঢাকা ছাড়বে দেড় কোটির বেশি মানুষ, ছুটি ২ দিন বাড়ানোর দাবি

মৃত্যুর হুমকি পেলেন ডি মারিয়া

মন্ত্রীরা মানুষের কষ্ট নিয়ে উপহাস করছে : এবি পার্টি

রাবিতে ৪৮ কোটি ৭ লাখ টাকার অডিট আপত্তি জানে না প্রশাসন

বাংলাদেশের মানুষ কোনো দেশের প্রভুত্ব স্বীকার করে নেবেনা: মির্জা ফখরুল

টেকনাফ সীমান্তবাসীর ঘুম ভাঙল ওপারের ভারী গোলার শব্দে

মুক্তিযুদ্ধ নিয়ে প্রকল্প বানিয়ে বাংলাদেশি বংশোদ্ভূত দুই মার্কিন কিশোরীর স্বর্ণপদক জয়

রমজান মাস এতে নাজিল হয়েছে পবিত্র কোরআন- হাফিজ মাছুম

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ