দ. কোরিয়ার কাছে সামরিক মহড়া চালাবে চীন

প্রকাশিত: ০৭ অগাস্ট, ২০২২ ০১:৩৫:২০

দ. কোরিয়ার কাছে সামরিক মহড়া চালাবে চীন

আন্তর্জাতিক ডেস্কঃ দক্ষিণ কোরিয়ার কাছে হলুদ সাগরের দক্ষিণ অংশ ও বোহাইয়ের কাছে সামরিক মহড়া চালানোর ঘোষণা দিয়েছে চীন। ৮ আগস্ট (সোমবার) শুরু হয়ে আগামী ৮ সেপ্টেম্বর পযর্ন্ত চলবে বলে আশা করছে বেইজিং।

রোববার সকালে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা দ্য গার্ডিয়ান। পিএলএ’র ইস্টার্ন থিয়েটার কমান্ড রোববার চীনের সোশ্যাল মিডিয়া ওয়েইবোতে ঘোষণা করেছে। এতে বলা হয়েছে, তাইওয়ানের চারপাশে সমন্বিত সামুদ্রিক ও আকাশ সীমায় সামরিক মহড়া অব্যাহত রাখবে। পিএলএ-কে কেন্দ্র করে মহড়া চলবে, এসময় আক্রমণ ও দুলপাল্লার বিমান হামলা পরীক্ষা করা হবে।

লিয়ানিয়ুঙ্গাং মেরিটাইম সেফটি অ্যাডমিনিস্ট্রেশন এর আগে একটি নেভিগেশন সতর্কতা জারি করেছে, এতে বলা হয়েছিল- হলুদ সাগরের দক্ষিণ অংশে মূল ভূখণ্ডের হুলুদাও এবং দালিয়ানে টানা ১০ দিনের জন্য লাইভ গোলাবারুদ নিক্ষেপ করা হবে। দুইদিনে আগেই একটি নেভিগেশন সতর্কতা জারি করে বোহাই সাগরে সামরিক মহড়া চালিয়েছে চীন, যাতে জাহাজের প্রবেশ নিষিদ্ধ করা হয়।

শনিবার সিসিটিভির এক প্রতিবেদন অনুসারে ৫ থেকে ৬ আগস্ট পযর্ন্ত মেইনল্যান্ড মেরিটাইম সেফটি অ্যাডমিনিস্ট্রেশন, হুলুদাও মেরিটাইম সেফটি অ্যাডমিনিস্ট্রেশন, লিয়ানিয়ুঙ্গাং মেরিটাইম সেফটি অ্যাডমিনিস্ট্রেশন এবং ডালিয়ান মেরিটাইম সেফটি অ্যাডমিনিস্ট্রেশন পর্যায়ক্রমে নেভিগেশন সতর্কতা জারি করেছে।

এর মধ্যে হুলুদাও মেরিটাইম সেফটি অ্যাডমিনিস্ট্রেশন ঘোষণা করেছে, বোহাই সাগরের উত্তর অংশে স্থানীয় সময় শনিবার বিকেল সাড়ে ৪টা থেকে সন্ধ্যা ৭টা পযর্ন্ত চারটি পয়েন্টে সামরিক মহড়া চালানো হয়।

তাইওয়ানের সিনচুতে একটি বিমানঘাঁটির উপর দিয়ে উড়তে দেখা তাইওয়ানের বিমানের কিছু ছবি প্রকাশ করেছে বার্তা সংস্থাটি। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রী এর আগে বলেছিলেন যে তাইওয়ানের কাছে একাধিক চীনা সামরিক জাহাজ, বিমান এবং ড্রোন যৌথ মহড়া চালিয়ে যাওয়ার পরে দ্বীপের চারপাশে চীনা সামরিক মহড়ায় "যথাযথভাবে" প্রতিক্রিয়া জানাতে বিমান এবং জাহাজ পাঠানো হয়েছে।
 


প্রজন্মনিউজ২৪/এসএমএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ