পারমাণবিক বোমা হামলার বার্ষিকীতে শান্তির জন্য প্রার্থনা

প্রকাশিত: ০৬ অগাস্ট, ২০২২ ০৩:৩৪:৫২

পারমাণবিক বোমা হামলার বার্ষিকীতে শান্তির জন্য প্রার্থনা

শনিবার (৬ আগস্ট)  হিরোশিমায় ঘণ্টা বাজানো হয়েছে যখন শহরটি বিশ্বের প্রথম পারমাণবিক বোমা হামলার ৭৭ তম বার্ষিকী চিহ্নিত করেছে । ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পরে জাতিসংঘের মহাসচিব সহ কর্মকর্তারা নতুন অস্ত্র প্রতিযোগিতার সতর্কবাণী দিয়েছিলেন।

রাশিয়া ২৪ ফেব্রুয়ারী ইউক্রেন আক্রমণ করেছিল এবং এর কিছুক্ষণ পরেই, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পারমাণবিক হামলার সম্ভাবনা উত্থাপন করেছিলেন।  ইউক্রেনের সংঘাতে পারমাণবিক কেন্দ্রের নিরাপত্তা নিয়েও উদ্বেগ বাড়িয়ে দিয়েছে।

১৯৪৫ সালের শেষের আগে  ১৪০,০০০ জন নিহত বোমা হামলার বার্ষিকী উপলক্ষে ইউএন সেক্রেটারি জেনারেল আন্তোনিও গুতেরেস শহরের কেন্দ্রস্থলে পিস পার্কে হাজার হাজার লোকের সাথে যোগ দিয়েছিলেন, গুতেরেস দ্বিতীয়বার জাতিসংঘের মহাসচিব হিসেবে বার্ষিক অনুষ্ঠানে অংশ নিয়েছেন। .

গুতেরেস বলেন, "পারমাণবিক অস্ত্র এগুলো কোনো নিরাপত্তার নিশ্চয়তা দেয় না -শুধুমাত্র মৃত্যু এবং ধ্বংস কারণ হয়ে দাড়ায় ।রাশিয়ার সরাসরি উল্লেখ এড়িয়ে গেছেন যা ইউক্রেনে আগ্রাসনকে "বিশেষ সামরিক অভিযান" বলে অভিহিত করেছে।

হিরোশিমার মেয়র কাজুমি মাতসুই, এই বছর অনুষ্ঠানে রাশিয়ান রাষ্ট্রদূতকে আমন্ত্রণ জানায়নি,ইউক্রেনে মস্কোর সামরিক পদক্ষেপের জন্য সমালোচনা  করেছিলেন। তিনি আরও বলেন, ভ্লাদিমির পুতিন তার জনগণের জীবন ও সম্পত্তি রক্ষার জন্য নির্বাচিত, কিন্ত তাদেরকে যুদ্ধের হাতিয়ার হিসাবে ব্যবহার করছেন, একটি ভিন্ন দেশে বেসামরিক মানুষের জীবন ও জীবিকা হরণ করে। বিশ্বজুড়ে শান্তি যে পারমাণবিক প্রতিরোধের উপর নির্ভর করে সেটিও তিনি বলেন।

শনিবার, গ্রীষ্মের প্রচণ্ড বাতাসে সিকাডাস যখন চিৎকার করে উঠল, শান্তির ঘণ্টা বেজে উঠল বোমাটি বিস্ফোরণের সময়ে প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা সহ সাধারণ জনতা এক মুহূর্ত নীরবতা পালন করেছিল ।

বৃহস্পতিবার, জাপানে রাশিয়ার রাষ্ট্রদূত মিখাইল গালুজিন পার্কের একটি স্মারক পাথরে ফুল দিয়েছিলেন এবং সাংবাদিকদের বলেছিলেন যে তার জাতি কখনই পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে না।বর্তমান কঠোর নিরাপত্তা পরিবেশের মধ্যেও আমরা পারমাণবিক নিরস্ত্রীকরণের আদর্শের দিকে এগিয়ে যাব।

সূত্র:রয়টার্স


প্রজন্মনিউজ২৪/ইজা

এ সম্পর্কিত খবর

চুয়াডাঙ্গায় সকালে ইসতিসকার নামাজ আদায়, রাতেই নামল স্বস্তির বৃষ্টি

গাজায় যুদ্ধ শুরুর পর ইসরায়েলের ভেতর গভীরতম হামলা হিজবুল্লাহর

আদালত অবমাননা : বিএনপিপন্থি সাত আইনজীবীর বিষয়ে আদেশ পেছাল

বিশ্ব বই দিবস উপলক্ষ্যে শিক্ষার্থীদের বিনামূল্যে বই দিতে রাবিতে 'মলাট' চালু

ফরিদপুরে দুই শ্রমিক হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি

ব্যাংককের উদ্দেশে ঢাকা ত্যাগ করলেন প্রধানমন্ত্রী

র‌্যাবের গণমাধ্যম শাখার নতুন পরিচালক কমান্ডার আরাফাত

হারের দায় মুস্তাফিজের কাঁধে দিতে চান না অধিনায়ক

আধুনিক ওয়ার্ড গঠনে কাউন্সিলর প্রার্থী হতে চান সোহেল

বান্দরবানের তিন উপজেলায় নির্বাচন স্থগিত করেছে ইসি

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ