গাজায় ইসরায়েলি বিমান হামলায় ১০ জন নিহত

প্রকাশিত: ০৬ অগাস্ট, ২০২২ ০১:০৩:৩০ || পরিবর্তিত: ০৬ অগাস্ট, ২০২২ ০১:০৩:৩০

গাজায় ইসরায়েলি বিমান হামলায় ১০ জন নিহত

অনলাইন ডেস্কঃ গাজা উপত্যকা এবং ইসরায়েলের মধ্যে এক রাতের ভারী অস্ত্রের গোলাগুলির উত্তেজনা রয়ে গেছে। ইসরায়েলি বিমান হামলায় কমপক্ষে 10 জন নিহত হওয়ার পর গাজা থেকে ছোড়া কয়েক ডজন রকেট আকাশ আলোকিত করে। নিহতদের মধ্যে জঙ্গি নেতা তৈয়সীর জাবারিও ছিলেন। ইসরায়েল বলেছে যে তার প্যালেস্টাইন ইসলামিক জিহাদ (পিআইজে) গ্রুপের "তাৎক্ষণিক হুমকি" এর পরে এই হামলা চালানো হয়েছে। স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, গাজায় পাঁচ বছর বয়সী একটি  মেয়েও মারা গেছে, কয়েক ডজন আহত হয়েছে ।

"প্রাথমিক প্রতিক্রিয়ায়" পিআইজে রাতারাতি ইস্রায়েলে ১০০ টিরও বেশি রকেট নিক্ষেপ করে। বেশিরভাগই ইসরায়েলের আয়রন ডোম মিসাইল ডিফেন্স শিল্ড দ্বারা আটকানো হয়েছিল, কিন্তু সারা রাত জুড়ে ইসরায়েলের বেশ কয়েকটি শহরে সাইরেন বাজছিল। ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) বলেছে যে তারা গাজায় একাধিক জঙ্গি অবস্থানের বিরুদ্ধে রকেট হামলা পুনরায় শুরু করেছে, হামলা অব্যাহত রাখবে।

শনিবার, ইসরায়েল বলেছে যে তারা পশ্চিম তীরে অভিযান চালিয়ে পিআইজে-এর ১৯ সদস্যকে গ্রেপ্তার করেছে। ২০২১ সালের ১১ দিনের যুদ্ধের পর সহিংসতার সবচেয়ে গুরুতর বৃদ্ধিকে চিহ্নিত করে, যা যুদ্ধবিরতি সম্মত হওয়ার আগে ২০০ টিরও বেশি ফিলিস্তিনি এবং এক ডজন ইসরায়েলি নিহত হয়েছিল।

মিশর, যেটি অতীতে উভয় পক্ষের মধ্যে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করেছে, উত্তেজনা রোধ করার জন্য আবারও একটি মধ্যস্থতাকারী হিসাবে কাজ করার প্রস্তাব দিচ্ছে বলে জানা গেছে। মিশরীয় মিডিয়া জানিয়েছে, কায়রোর কর্মকর্তারা শনিবার সেই প্রক্রিয়ার অংশ হিসেবে পিআইজে প্রতিনিধিদের একটি সম্ভাব্য প্রতিনিধিদলের আয়োজন করার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন।

ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের ব্যাখ্যা -
শুক্রবারের প্রাথমিক হামলার কথা উল্লেখ করে ইসরায়েলের প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিড বলেছেন: "ইসরায়েল একটি তাৎক্ষণিক হুমকির বিরুদ্ধে একটি সুনির্দিষ্ট সন্ত্রাসবিরোধী অভিযান চালিয়েছে।"

এদিকে, অভ্যন্তরীণ মন্ত্রী আয়েলেট শাকেদ বলেছেন: "আমরা জানি না এটি কীভাবে কার্যকর হবে, তবে এটি সময় নিতে পারে। এটি একটি দীর্ঘ সংঘাত এবং কঠিন সময় হতে পারে।"

আইডিএফ বলেছে যে তাদের আক্রমণ পিআইজে-এর সাথে যুক্ত সাইটগুলিকে লক্ষ্য করে, যার মধ্যে গাজা শহরের উচ্চ-বৃদ্ধ প্যালেস্টাইন টাওয়ার রয়েছে। যা  শুক্রবার প্রচণ্ড বিস্ফোরণে আঘাত করেছিল এবং বিল্ডিং থেকে ধোঁয়া বর্ষণ করেছিল। একজন ইসরায়েলি সামরিক মুখপাত্র অনুমান করেছেন যে অভিযানে "প্রায় ১৫ জঙ্গি" নিহত হয়েছে। গাজার অভ্যন্তরে স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, হামলা শুরু হওয়ার পর থেকে তাইসির জাবারিসহ চারজন পিআইজে জঙ্গি নিহত হয়েছে।

আইডিএফ বলেছে যে তাইসির জাবারি পিআইজে-তে একজন "সিনিয়র কমান্ডার" ছিলেন এবং তাকে ইসরায়েলি বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে "একাধিক সন্ত্রাসী হামলা" করার জন্য অভিযুক্ত করেছে। হামলায় নিহতদের মধ্যে পাঁচ বছর বয়সী আলা কদ্দুমও ছিলেন বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, গাজা কর্তৃপক্ষ জানিয়েছে আরও ৭৯ জন আহত হয়েছেন।

ইরানের রাজধানী তেহরানে ভ্রমণের সময়, পিআইজে মহাসচিব জিয়াদ আল-নাখালা বলেছেন: "আমরা এই আগ্রাসনের জোরপূর্বক জবাব দেব এবং একটি লড়াই হবে যাতে আমাদের জনগণ জিতবে।""এই যুদ্ধের জন্য কোন লাল রেখা নেই এবং তেল আবিব প্রতিরোধের রকেটের অধীনে থাকবে"। গাজা উপত্যকা শাসনকারী হামাস বলেছে যে সশস্ত্র দলগুলি যুদ্ধে "একত্রিত" এবং চুপ করে থাকবে না।

সোমবার রাতে পশ্চিম তীরে PIJ-এর প্রধান বলে রিপোর্ট করা বাসেম সাদিকে ইসরায়েলের গ্রেপ্তারের পর সর্বশেষ সংঘাত ঘটছে। ইসরায়েলি আরব এবং ফিলিস্তিনিদের আক্রমণের একটি তরঙ্গের পরে ১৭ ইসরায়েলি এবং দুই ইউক্রেনীয় নিহত হওয়ার পর একটি চলমান গ্রেপ্তার অভিযানের অংশ হিসাবে জেনিন এলাকায় তাকে আটক করা হয়েছিল। হামলাকারীদের মধ্যে দুজন জেনিন জেলা থেকে এসেছিল।

বাসেম সাদির গ্রেপ্তারের পর, ইসরায়েল সতর্ক করেছিল যে পিআইজে প্রতিশোধ নেওয়ার জন্য বেসামরিক নাগরিক এবং সৈন্যদের উপর আক্রমণ করতে চেয়েছিল -  তাই গাজার সীমান্তের কাছাকাছি বসবাসকারী সম্প্রদায়ের জন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে।

পিআইজে, গাজায় কর্মরত শক্তিশালী জঙ্গি গোষ্ঠীগুলির মধ্যে একটি, ইরান সমর্থিত এবং সিরিয়ার রাজধানী দামেস্কে এর সদর দপ্তর । এটি ইসরায়েলের বিরুদ্ধে রকেট-ফায়ার এবং গুলি সহ অনেক হামলার জন্য দায়ী।

২০১৯ সালের নভেম্বরে, ইসরায়েল এবং পিআইজে একটি PIJ কমান্ডারকে ইসরায়েল হত্যা করার পরে পাঁচ দিনের সংঘর্ষে লিপ্ত হয়েছিল,  ইসরাইল বলেছিল যে একটি আসন্ন আক্রমণের পরিকল্পনা ছিল। সহিংসতায় ৩৪ ফিলিস্তিনি নিহত এবং ১১১ জন আহত হয়েছে, যখন ৬৩ ইসরায়েলির চিকিৎসার প্রয়োজন ছিল।

ইসরায়েল বলেছে যে নিহত ফিলিস্তিনিদের মধ্যে২৫ জন জঙ্গি ছিল, যাদের মধ্যে রকেট নিক্ষেপের প্রস্তুতি নিচ্ছিলেন।
সূত্রঃ বিবিসি


প্রজন্মনিউজ২৪/ফিরোজ

এ সম্পর্কিত খবর

ঢাকা শিশু হাসপাতালে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

দেশটা এখন আওয়ামী মগের মুল্লুকে পরিণত হয়েছে : মির্জা ফখরুল

ভোট দিতে গিয়ে শুনলেন তিনি মারা গেছেন, নিরাশ হয়েই ফিরলেন বৃদ্ধা

ইরানে হামলার পর নাগরিকদের ইসরায়েল ছাড়তে বলল অস্ট্রেলিয়া

মুস্তাফিজকে কেন পুরো আইপিএল খেলতে দিচ্ছে না বাংলাদেশ

খিলগাঁওয়ে পরিত্যক্ত ঘরে যুবকের ঝুলন্ত মরদেহ, পুলিশের ধারণা হত্যা

ছাত্রলীগ নেতার পর একই নারীর সঙ্গে ইউপি চেয়ারম্যানের ভিডিও ভাইরাল

কণ্ঠের সুরক্ষায় ঝাল-তৈলাক্ত খাবার পরিহারের পরামর্শ

৩টি ড্রোন ধ্বংস করল ইরান, নিরাপদে আছে ইসফাহানের পারমাণবিক স্থাপনা

আগামীকাল ফিটনেস পরীক্ষা, থাকছেন কি সাকিব?

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ