হ্যাকার হইতে সাবধান! আপনার ফেইসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখুন এই উপায়ে

প্রকাশিত: ০৫ অগাস্ট, ২০২২ ০৪:০৩:০৪

হ্যাকার হইতে সাবধান! আপনার ফেইসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখুন এই উপায়ে

বর্তমানে ফেসবুক একটি খুবই জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। অনেকেই দিনের অধিকাংশ সময় ব্যয় করেন ফেসবুকে। বর্তমানে প্রায় সকলেরই ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে। এর মাধ্যমে বিভিন্ন ধরনের ছবি, ভিডিও এবং অন্যান্য কনটেন্ট শেয়ার করা হয়। এটি একটি অতি জনপ্রিয় অ্যাপ বলে হ্যাকারদের নজরও রয়েছে এর উপরে। কিন্তু কয়েকটি উপায় অবলম্বন করে চললে হ্যাকারদের হাত থেকে বাঁচানো যায় নিজেদের ফেসবুক অ্যাকাউন্ট। এর জন্য ফেসবুকে সেটিংস এর কয়েকটি পরিবর্তন করার প্রয়োজন রয়েছে। এক নজরে দেখে নেওয়া যাক সেই উপায়।

লগইন সেটিং-

এর জন্য প্রথমেই ফেসবুকের সেটিং অপশনে যেতে হবে। সেখানে গিয়ে দেখে নিতে হবে নিজেদের ফেসবুক অ্যাকাউন্ট কোথায় কোথায় লগ ইন করা রয়েছে। এর জন্য ফেসবুকের সেটিং অপশনে যাওয়ার পর সিকিউরিটিজ এবং লগইন অপশন-এ ক্লিক করতে হবে। এরপর একটি ট্যাব খুলে যাবে। সেই ট্যাবে দেখা যাবে সেই ফেসবুক অ্যাকাউণ্ট কোন কোন সিস্টেমে লগ-ইন করা হয়েছে। এখানে যদি দেখা যায় অন্য কোনও সিস্টেমে ফেসবুক অ্যাকাউন্ট লগইন করা রয়েছে তাহলে তৎক্ষণাৎ সেটি লগ আউট করতে হবে। এরপরই নিজেদের ফেসবুকের পাসওয়ার্ড বদলে দিতে হবে।

টু ফ্যাক্টর অথেন্টিকেশন-

অন্যেরা যদি নিজেদের ফেসবুক অ্যাকাউন্টে লগইন করার চেষ্টা করে, তাহলে এই টু ফ্যাক্টর অথেন্টিকেশনের মাধ্যমে সেটি সুরক্ষিত রাখা সম্ভব। টু ফ্যাক্টর অথেন্টিকেশন সিকিউরিটিজ এবং লগইনের নিচে রয়েছে। এই টু ফ্যাক্টর অথেন্টিকেশন করার দুটি পদ্ধতি রয়েছে। একটা হল অথেন্টিকেশন এবং দ্বিতীয়টি হল টেক্সট মেসেজ।

অথেন্টিকেশন অ্যাপের মাধ্যমে একটি কোড জেনারেট হয় এবং সেই কোড ভেরিফিকেশন করতে হয়। অন্য দিকে, টেক্সট মেসেজের মাধ্যমে এসএমএস-এ ক্লিক করে কন্টিনিউতে ক্লিক করতে হবে। এরপর নিজেদের মোবাইল নাম্বার এবং ফেসবুক পাসওয়ার্ড দিয়ে আবার কন্টিনিউতে ক্লিক করতে হবে। এরপর ভেরিফিকেশনের জন্য সেই কোড দিতে হবে। এভাবেই টু ফ্যাক্টর অথেন্টিকেশন হয়ে যাবে।

সেটিং অফ এক্সট্রা সিকিউরিটিজ -

নিজেদের ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার জন্য এই সেটিং অফ এক্সট্রা সিকিউরিটিজ খুবই গুরুত্বপূর্ণ একটি অপশন। এর জন্য সবার প্রথমে সিকিউরিটি এবং লগইনে যেতে হবে। এরপর টু ফ্যাক্টর অথেন্টিকেশন এর নিচের এই সেটিং অফ এক্সট্রা সিকিউরিটি অপশন পাওয়া যাবে। এখানে ইউজারদের পছন্দ অনুযায়ী আলাদা আলাদা অপশন সিলেক্ট করা যায়। প্রথম অপশন সিলেক্ট করলে ইউজারদের নোটিফিকেশন, মেসেজ এবং ইমেলের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে, অন্যান্য কেউ যদি তাঁদের ফেসবুক অ্যাকাউন্টে লগইন করার চেষ্টা করে।

দ্বিতীয় পদ্ধতির মাধ্যমে ইউজারদের ৩ থেকে ৫টি কন্টাক্ট নাম্বার সিলেক্ট করে রাখতে হবে। এর মাধ্যমে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেলেও সেই নম্বর দিয়ে আবার ফেসবুক অ্যাকাউন্ট রিকভার করা যাবে।


প্রজম্মনিউজ২৪/ফারহান আহমেদ

এ সম্পর্কিত খবর

সভাপতি বক্কর, সম্পাদক মোজাম্মেল; গাইবান্ধা জেলা আ.লীগের সম্মেলন

মাহে রবিউল আউয়াল মাসের গুরুত্ব ও ফজিলত

সসাসের দুদিনব্যাপী জাতীয় সঙ্গীত কর্মশালা'২২ অনুষ্ঠিত

বান্দরবানে জলবায়ু ধর্মঘট পালন করলো ইয়ুথ নেট!

রাবিতে দুই দিনব্যাপী জাতীয় বিজ্ঞান উৎসব-২০২২ শুরু

মৌলভীবাজারে দুই ভাই খুন; গ্রেফতার তিন

৬কোটি টাকা ব্যয়ে ৬টি উন্নয়ন কাজের উদ্বোধন করেন মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি

নতুনধারা গজারিয়া সভাপতি তৈমূর, লৌহজংয়ের লিজা

রৌমারীতে সৃজনশীল ও সাংস্কৃতিক কার্যক্রমে উপকৃত হচ্ছে কিশোর-কিশোরীরা

গাইবান্ধা সদর হাসপাতালে অনিয়ম ও দূর্নীতি বন্ধের দাবিতে প্রতিবাদ সমাবেশ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ