হাড় শক্ত করতে যে ৫ খাবার খাবেন

প্রকাশিত: ০৫ অগাস্ট, ২০২২ ০৪:০১:১২

হাড় শক্ত করতে যে ৫ খাবার খাবেন

স্বাস্থ্য ডেস্ক: ঘরে ঘরে এখন হাড়ের সমস্যা। হাড় সুস্থ রাখতে প্রয়োজন হয় ক্যালশিয়াম ও ম্যাগনেশিয়াম। এ সব খনিজের অভাব মেটাতে চাইলে আপনাকে অবশ্যই পাতে রাখতে হবে লেবু, কলার মতো খাবার। এ ছাড়া এমন কিছু খাবার আছে যা খেলে হাড় লোহার মতো শক্ত বলে জানিয়েছেন নয়াদিল্লির সীতারাম ভারতীয়া ইনস্টিটিউট অ্যান্ড হোলি ফ্যামিলি হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ও অর্থোপেডিক অ্যান্ড জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জন ডা. বিরেন নাদকারনি।

তার পরামর্শ, হাড় শক্ত রাখতে চাইলে কয়েকটি বিষয় আপনাকে মাথায় রাখতেই হবে। এক্ষেত্রে শরীরে পৌঁছে দিতে হবে ভালো পরিমাণে ভিটামিন ডি ও ক্যালশিয়াম। তবেই আপনি হাড় সুস্থ রাখতে পারবেন। যে ব্যালান্স ডায়েট খেলে ও কিছু সুপারফুড খেলে হাড় শক্ত হয়।

আমাদের সবার শরীরে দৈনিক ক্যালশিয়ামের চাহিদা রয়েছে। এ ক্যালশিয়াম কম বেশি হলে শরীরে সমস্যা দেখা দিতে পারে। তাই প্রতিটি মানুষকে এই বিষয়টি নিয়ে সতর্ক হয়ে যেতে হবে। বলা হয়ে থাকে যে, সারাদিনে আমাদের প্রতিটি মানুষের প্রয়োজন থাকে মোটামুটি ৭০০ এমজি ক্যালশিয়াম। এবার এ ক্যালশিয়াম শরীরে পর্যাপ্ত পরিমাণে পৌঁছাতে না পারলেই সমস্যা তৈরি হয়ে যায়। তাই প্রতিটি মানুষকে এ বিষয়টা নিয়ে সতর্ক হয়ে যেতে হবে।

এক্ষেত্রে বলা হয়ে থাকে যে বিভিন্ন দুগ্ধজাত খাবারে ভালো পরিমাণে থাকে ক্যালশিয়াম। সেই তালিকায় চলে আসে দুধ, ছানা, দই ইত্যাদি। এ ছাড়া বিভিন্ন শাকে রয়েছে এ উপাদান। এরমধ্যে উল্লেখযোগ্য হলো ব্রকোলি, গাজর, ওক্রা ইত্যাদি। এ ছাডাও সয়াবিন, মাছও আপনি খেতে পারেন।

এবার আসুন জেনে নেয়া যাক এমন কয়েকটি খাবারের কথা যা হাড়কে শক্তিশালী করে তুলতে পারে।

কলা হাড়ের জন্য ভালো: কলার মধ্যে রয়েছে ভালো পরিমাণে ম্যাগনেশিয়াম। বলা হয় যে, ম্যাগনেশিয়াম হাড়ের জন্য খুবই প্রয়োজনীয়। তাই হাড় থেকে শুরু করে দাঁতের জন্য এ খাবার ভালো। এবার প্রতিদিন আপনি কলা খেতে পারেন। তবেই ভালো থাকতে পারবেন। এমনকী কমবে হাড়ের দুর্বলতা।

​পালং শাক: আসলে শাকের মধ্যে রয়েছে অনেকটা পরিমাণ ক্যালশিয়াম। তাই হাড় ও দাঁতের জন্য ভালো এ খাবার। পালং শাকের মধ্যে রয়েছে অনেকটা পরিমাণে ক্যালশিয়াম। বলা হয়ে থাকে, এককাপ সিদ্ধ পালং শাকে শরীরের প্রয়োজনীয় প্রায় ২৫ শতাংশ ক্যালশিয়াম থাকে। এ ছাড়া এতে রয়েছে ভিটামিন ‘এ’ এবং আয়রন।

বাদাম: বাদামে রয়েছে অনেকটা পরিমাণে ক্যালশিয়াম। এ ছাড়া এরমধ্যে রয়েছে ম্যাগনেশিয়াম ও ফসফরাস। এটা হাড়ের স্বাস্থ্যের জন্য ভালো। এই ম্যাগনেশিয়াম হাড়ের ক্যালশিয়াম প্রবেশে সাহায্য করে। তাই চিন্তার কারণ নেই।

দুগ্ধজাত খাবার: বিভিন্ন দুগ্ধজাত খাবারে রয়েছে অনেকটা পরিমাণে ক্যালশিয়াম। দুধ, দই, চিজে রয়েছে ভালো পরিমাণে ক্যালশিয়াম। তাই এ খাবার আপনি নিয়মিত খান। এ খাবার খেতে পারলে অ্যন্যান্য খাদ্যগুণও মেলে।

কমলা লেবু: কমলা লেবু খেলে শরীর ভালো থাকতে পারে। এ খাবারে রয়েছে অনেকটা পরিমাণে ভিটামিন ডি। এ ছাড়াও দেখা গেছে, নিয়মিত কমলা লেবু খেতে পারলে অস্টিওপোরোসিসের সমস্যা কমে।

এ ছাড়া ভিটামিন ‘ডি’ কিন্তু হাড়ের জন্য প্রয়োজনীয়। দেখা গেছে, খাবার থেকে ভিটামিন ডি বেশি পরিমাণে পাওয়া যায় না। এবার সূর্যের আলো থেকে পাওয়া যেতে পারে এ ভিটামিন। তাই সারা দিনে অন্তত কিছুটা সময় রোদে কাটান। তবেই হাড় ভালো থাকবে।


প্রজন্মনিউজ২৪/এমআরএ
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন