চিন ক্ষেপণাস্ত্র ছুড়ল জাপানে, আবার কি যুদ্ধ হতে যাচ্ছে

প্রকাশিত: ০৫ অগাস্ট, ২০২২ ০৩:৫০:২৩

চিন ক্ষেপণাস্ত্র ছুড়ল জাপানে, আবার কি যুদ্ধ হতে যাচ্ছে

তাইওয়ান ঘিরে চিনের সামরিক মহড়াকালে অন্তত পাঁচটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে পড়েছে বলে খবর। জাপানের প্রতিরক্ষামন্ত্রী বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছেন। এ ঘটনা নিয়ে বেজিংয়ের কাছে কড়া প্রতিবাদ জানিয়েছে জাপান। প্রতিবাদ জানিয়েছে টোকিয়ো। 

জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি এক সাংবাদিক সম্মেলনে বলেন, এটি গুরুতর সমস্যা, যা জাপানের নিরাপত্তা ও তার নাগরিকদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি করেছে। তাঁরা এর তীব্র নিন্দা জানান। তাইওয়ানের চারপাশে ছ'টি এলাকায় ইদানীং কালের মধ্যে সবচেয়ে বড় সামরিক মহড়া চালিয়েছে চিন। এ মহড়ায় তাইওয়ানের আশপাশ ঘিরে একের পর এক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে চিনের সামরিক বাহিনী। তাইওয়ানের আকাশের প্রতিরক্ষাসীমা দিয়ে উড়ে গিয়েছে একাধিক চিনা যুদ্ধবিমান।

প্রসঙ্গত, তাইওয়ানে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের পরদিনই সামরিক মহড়া শুরু করে চিন। মহড়া চলবে আগামী রবিবার পর্যন্ত। তাঁর এশিয়া সফরের শেষ পর্যায়ে পেলোসি এখন জাপানে। আজ, শুক্রবার সকালে তিনি জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে বৈঠক করেন। বৈঠকে তাঁদের আলোচনার কেন্দ্রে ছিল তাইওয়ান। জাপান ওয়াশিংটনের ঘনিষ্ঠ। ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চিনের ক্রমবর্ধমান শক্তিবৃদ্ধি নিয়ে টোকিয়ো আশঙ্কা প্রকাশ করছে বহুদিন ধরেই। তাইওয়ানের বিরুদ্ধে বেজিং সামরিক পদক্ষেপ নিতে পারে বলেও আশঙ্কা টোকিয়োর। তাইওয়ান ইস্যুতে জি-৭-এর মন্তব্যকে কেন্দ্র করে বেজিংয়ে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে।

এক বিবৃতিতে পিপলস লিবারেশন আর্মির ইস্টার্ন থিয়েটার কমান্ড জানিয়েছে, চিন দূর পাল্লার বিস্ফোরক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। ইস্টার্ন থিয়েটার কমান্ডের অধীনে মহড়ায় নৌবাহিনী, বিমানবাহিনী, রকেট ফোর্স, স্ট্র্যাটেজিক সাপোর্ট ফোর্স এবং লজিস্টিক সাপোর্ট ফোর্সের সৈন্যরা অংশগ্রহণ করে। পিপলস লিবারেশন আর্মির ইস্টার্ন থিয়েটার কমান্ড আরও বলেছে, এটি তাইওয়ানের পূর্ব জলসীমার তিনটি ভিন্ন এলাকায় একাধিক ক্ষেপণাস্ত্র হানা চালিয়েছে।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রী নোবুও কিশি বলেছেন, চিনের ছোড়া পাঁচটি ক্ষেপণাস্ত্র জাপানের প্রধান দ্বীপগুলির দক্ষিণে জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চল দ্বীপ হেটেরুমায় পড়েছে। তিনি বলেন, চিনের এই ক্ষেপণাস্ত্র ছোড়ার ব্যাপারটিকে জাপান তাদের জাতীয় নিরাপত্তা এবং তাদের জনগণের নিরাপত্তার পক্ষে খুব ভীতিপ্রদ। জাপানের প্রতিরক্ষা মন্ত্রক অনুমান করছে, চারটি মিসাইল তাইওয়ানের রাজধানী শহর তাইপেইয়ের আকাশ দিয়ে মূল ভূখণ্ড অতিক্রম করেছে।


প্রজম্মনিউজ২৪/ফারহান আহমেদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ