ইলন মাস্কের স্পেসএক্স ধ্বংসাবশেষ অস্ট্রেলিয়ান ভেড়া প্যাডকে আবিষ্কৃত হয়েছে

প্রকাশিত: ০৪ অগাস্ট, ২০২২ ০৬:১০:২৮

ইলন মাস্কের স্পেসএক্স ধ্বংসাবশেষ অস্ট্রেলিয়ান ভেড়া প্যাডকে আবিষ্কৃত হয়েছে

কটি অস্ট্রেলিয়ান ভেড়া চাষীর দ্বারা একটি প্যাডক থেকে পাওয়া স্পেস জাঙ্কের একটি পোড়া অংশ বৃহস্পতিবার কর্তৃপক্ষ কর্তৃক ইলন মাস্কের স্পেসএক্স মিশনের একটি অংশ বলে নিশ্চিত করা হয়েছে।

ইথারিয়াল চেহারার ধ্বংসাবশেষ, যা 9 জুলাই পৃথিবীতে পড়েছিল বলে বিশ্বাস করা হয়েছিল, গত সপ্তাহে ডালগেটিতে পাওয়া গিয়েছিল - অস্ট্রেলিয়ার তুষারময় পর্বতমালার কাছে একটি প্রত্যন্ত অঞ্চল, সিডনির দক্ষিণ-পশ্চিমে প্রায় পাঁচ ঘন্টার পথ।

"এটি একইভাবে উত্তেজনাপূর্ণ এবং অদ্ভুত ছিল," জ্যোতির্পদার্থবিদ ব্র্যাড টাকার, যিনি গত মাসে স্থানীয় কৃষকরা তার সাথে যোগাযোগ করার পরে সাইটটি পরিদর্শন করেছিলেন।এএফপিকে জানান, যে একটি খালি মাঠে এমবেড করা বড় অংশটি খুঁজে পাওয়া তাকে সাই-ফাই ফিল্ম "২০০১: এ স্পেস ওডিসি" এর কিছু মনে করিয়ে দেয়।"এটা দেখতে আশ্চর্যজনক।

"অস্ট্রেলিয়ার মহাকাশ সংস্থা একটি বিবৃতিতে নিশ্চিত করেছে যে ধ্বংসাবশেষগুলি মাস্কের একটি মিশন থেকে এসেছে এবং স্পেসএক্সকে আরও কোনো সন্ধানের বিষয়ে জানাতে স্থানীয়দের বলেছে।

অস্ট্রেলিয়ান স্পেস এজেন্সির একজন মুখপাত্র বলেছেন, "এজেন্সি নিশ্চিত করেছে যে ধ্বংসাবশেষ একটি স্পেসএক্স মিশন থেকে এসেছে এবং মার্কিন যুক্তরাষ্ট্রে আমাদের প্রতিপক্ষ, পাশাপাশি কমনওয়েলথের অন্যান্য অংশ এবং স্থানীয় কর্তৃপক্ষের সাথে যথাযথভাবে জড়িত রয়েছে।"

টাকার বলেন ,যে টুকরোটি একটি ট্রাঙ্কের অংশ ছিল যা ২০২১ সালে পৃথিবীর বায়ুমণ্ডলে পুনরায় প্রবেশ করার সময় পূর্ববর্তী ক্রু -১ ক্যাপসুল দ্বারা জেটিসন করা হয়েছিল।

তিনি বলেছিলেন যে ট্রাঙ্কটি পুনঃপ্রবেশের সময় বিভক্ত হয়ে গেছে, অন্যান্য স্পেস জাঙ্কের রিপোর্টের সাথে কাছাকাছি সম্পত্তিতেও পাওয়া গেছে, স্পেসএক্স মিশনের সাথে যুক্ত আরও আবিষ্কারের সম্ভাবনা রয়েছে।বেশিরভাগ মহাকাশের ধ্বংসাবশেষ সমুদ্রে ছড়িয়ে পড়ে তবে বিশ্বব্যাপী মহাকাশ শিল্পের বৃদ্ধির সাথে সাথে পৃথিবীতে বিধ্বস্ত হওয়ার পরিমাণ সম্ভবত বৃদ্ধি পাবে।

"আমাদের বুঝতে হবে যে একটি জনবহুল এলাকায় এটি একবার আঘাত করতে পারে এবং এর অর্থ কী হতে পারে এমন একটি সম্ভাব্য ঝুঁকি রয়েছে।"অস্ট্রেলিয়ার স্পেস এজেন্সি বলেছে যে তারা ধ্বংসাবশেষ প্রশমিত করতে কাজ করছে এবং বিষয়টি আন্তর্জাতিকভাবে উত্থাপন করেছে।


প্রজম্মনিউজ২৪/ফারহান আহমেদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ