কারাবাখকে কেন্দ্র করে নতুন উত্তেজনা বিস্ফোরণ, নিহত ৩

প্রকাশিত: ০৪ অগাস্ট, ২০২২ ০২:৫৭:২৮

কারাবাখকে কেন্দ্র করে নতুন উত্তেজনা বিস্ফোরণ, নিহত ৩

বুধবার নাগর্নো-কারাবাখের উপর নতুন উত্তেজনা ছড়িয়ে পড়ে কারণ তিন সৈন্য নিহত হয়েছিল এবং আজারবাইজান বলেছে যে তারা বিতর্কিত অঞ্চলের বেশ কয়েকটি কৌশলগত  নিয়ন্ত্রণ নিয়েছে।

এই উত্তেজনা অবিলম্বে আন্তর্জাতিক প্রতিক্রিয়ার সৃষ্টি করে, রাশিয়া বাকুকে ভঙ্গুর যুদ্ধবিরতি লঙ্ঘনের জন্য অভিযুক্ত করে এবং ইউরোপীয় ইউনিয়ন "অবিলম্বে শত্রুতা বন্ধ করার" আহ্বান জানায়।

বুধবার নাগর্নো-কারাবাখ নিয়ে নতুন উত্তেজনা শুরু হয়েছে কারণ তিন সৈন্য নিহত হয়েছে এবং আজারবাইজান বলেছে যে তারা বিতর্কিত অঞ্চলের বেশ কয়েকটি কৌশলগত উচ্চতার নিয়ন্ত্রণ নিয়েছে।

এই উত্তেজনা অবিলম্বে আন্তর্জাতিক প্রতিক্রিয়ার সৃষ্টি করে, রাশিয়া বাকুকে ভঙ্গুর যুদ্ধবিরতি লঙ্ঘনের জন্য অভিযুক্ত করে এবং ইউরোপীয় ইউনিয়ন "অবিলম্বে শত্রুতা বন্ধ করার" আহ্বান জানায়।

চিরশত্রু আর্মেনিয়া এবং আজারবাইজান দুটি যুদ্ধ করেছে ২০২০ এবং ১৯৯০-এর দশকে আজারবাইজানের আর্মেনিয়ান জনবহুল অঞ্চল নাগোর্নো-কারাবাখ নিয়ে।আর্মেনিয়া কয়েক দশক ধরে নিয়ন্ত্রিত এলাকা ছেড়ে দিয়েছে এবং রাশিয়া ভঙ্গুর যুদ্ধবিরতি তত্ত্বাবধানে প্রায় ২,০০০ শান্তিরক্ষী মোতায়েন করেছে, কিন্তু যুদ্ধবিরতি চুক্তি সত্ত্বেও উত্তেজনা অব্যাহত রয়েছে।

বুধবার, আজারবাইজান বলেছে যে তারা একজন সৈন্য হারিয়েছে এবং কারাবাখ সেনাবাহিনী বলেছে যে তাদের দুই সৈন্য নিহত হয়েছে এবং এক ডজনেরও বেশি আহত হয়েছে বলে নতুন উত্তেজনা ছড়িয়ে পড়ে।আজারবাইজানীয় প্রতিরক্ষা মন্ত্রী বলেছে যে, কারাবাখ সৈন্যরা লাচিন জেলায় তার সেনা অবস্থানগুলিকে লক্ষ্যবস্তু করেছে, যেটি রাশিয়ান শান্তিরক্ষী বাহিনীর তত্ত্বাবধানে রয়েছে, এতে একজন আজারবাইজানীয় সেনা সদস্য নিহত হয়েছে।

আজারবাইজানীয় সেনাবাহিনী পরে বলেছে যে তারা প্রতিক্রিয়া হিসাবে "প্রতিশোধ" নামে একটি অপারেশন পরিচালনা করেছে এবং কারাবাখের বেশ কয়েকটি কৌশলগত উচ্চতা নিয়ন্ত্রণ করেছে।বিচ্ছিন্ন স্টেটলেটের সেনাবাহিনী তার অংশের জন্য আজারবাইজানকে একটি যুদ্ধবিরতি লঙ্ঘন এবং দুই সৈন্যকে হত্যা এবং আরও ১৪ জন আহত করার জন্য অভিযুক্ত করেছে।

কারাবাখ একটি "আংশিক সংহতি" ঘোষণা করেছে, সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে।আর্মেনিয়া আগুন লাগার পর আজারবাইজানের "আক্রমনাত্মক পদক্ষেপ" বন্ধ করতে সাহায্য করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে।"আজারবাইজান নাগোর্নো-কারাবাখের জনসংখ্যার বিরুদ্ধে তার সন্ত্রাসের নীতি অব্যাহত রেখেছে," পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে।আর্মেনিয়া আজারবাইজানকে আর্মেনিয়া এবং কারাবাখকে সংযুক্তকারী লাচিন করিডোরে একতরফা পরিবর্তন করার জন্য অভিযুক্ত করেছে।

রাশিয়া আজারবাইজানকে যুদ্ধবিরতি ভঙ্গ করার জন্য অভিযুক্ত করেছে এবং পরিস্থিতি স্থিতিশীল করার অঙ্গীকার করেছে।"সারিবাবার উচ্চতার চারপাশে আজারবাইজানের সশস্ত্র বাহিনী যুদ্ধবিরতি ব্যবস্থা লঙ্ঘন করেছে," রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে।"রুশ শান্তিরক্ষী বাহিনীর কমান্ড, আজারবাইজান এবং আর্মেনিয়ার প্রতিনিধিদের সাথে, পরিস্থিতি স্থিতিশীল করার জন্য ব্যবস্থা নিচ্ছে।"


প্রজম্মনিউজ২৪/ফারহান আহমেদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ