ভারতে মাঙ্কিপক্সে আক্রান্ত আরো একজন

প্রকাশিত: ০৪ অগাস্ট, ২০২২ ১১:২৬:১৬

ভারতে মাঙ্কিপক্সে আক্রান্ত আরো একজন

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতে ক্রমান্বয়ে মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী শনাক্তের সংখ্যা বেড়েই চলেছে। নতুন করে আরো একজন আক্রান্ত নিয়ে মোট আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৯। এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে নতুন শনাক্ত হওয়া ওই বিদেশী নারীর বয়স ৩১ বছর। তিনি দিল্লীতে রয়েছেন এবং সেখানে অবস্থানকালে মাঙ্কিপক্সে আক্রান্ত হোন। এ নিয়ে দিল্লীতে মোট মাঙ্কিপক্সে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪ জনে।

কয়েকদিন ধরেই জ্বরে ভুগছিলেন বিদেশি ওই নারী। তার ত্বকেও ব়্যাশ বের হতে দেখা যায়। আর এরপরই মাঙ্কিপক্সের জন্য তার নমুনা পরীক্ষা করা হলে রিপোর্ট পজেটিভ আসে।

বর্তমানে ওই নারী দিল্লি লোক নায়ক জয় প্রকাশ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন বলে জানা যাচ্ছে। এদিকে যে ব্যক্তি দিল্লিতে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছিলেন তাকে গত সোমবার এলএনজেপি হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। তিনি এখন সুস্থ রয়েছেন।

এদিকে মাঙ্কিপক্স প্রতিরোধে ইতোমধ্যেই ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি নির্দেশনা জারি করা হয়েছে। কোভিড রুখতে যেসব প্রতিরোধমূলক ব্যবস্থা ওপর জোর দেওয়া হতো, মাঙ্কিপক্স প্রতিরোধের ক্ষেত্রেও মূলত প্রায় একই ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে।

হাত ধোয়া, মাস্ক পরা, স্যানিটাইজার ব্যবহারের মতো অ্যান্টি-কোভিড প্রোটোকল এক্ষেত্রেও সাহায্য করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এদিকে মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে ভারতে প্রথম মৃত্যুর ঘটনাও ঘটেছে কেরালায়। রাজ্যটির ত্রিশূরে মাঙ্কিপক্সে সংক্রমিত হয়ে ২২ বছর বয়সী এক যুবকের মৃত্যু হয়েছে। মৃত ওই যুবক সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত থেকে ফিরেছিলেন। 

অবশ্য কেরালা ছাড়াও ভারতের রাজধানী দিল্লিতে মাঙ্কিপক্স আক্রান্তের সন্ধান মিলছে। এছাড়া রাজস্থান, হায়দরাবাদেও কয়েক জনের শরীরে মাঙ্কিপক্স উপসর্গ দেখা গেছে বলে দিন দু’য়েক আগে জানিয়েছিল ভারতীয় একাধিক সংবাদমাধ্যম।
 


প্রজন্মনিউজ২৪/এসএমএ

এ সম্পর্কিত খবর

"ঈদে মিলাদুন্নবী (দঃ)বিশ্ব মানবতার মুক্তির সোপান"

বান্দরবানে জাতীয় শিশু কন্যা দিবস উদযাপন

নোয়াখালীতে ইয়াবাসহ ২ মাদক কারবারি গ্রেফতার

অনৈতিক কাজ করতে গিয়ে শিক্ষকের ধরা খাওয়ার ঘটনায় তদন্ত কমিটি গঠন

রাজশাহী বিশ্ববিদ্যালয় হলো আমার পরিবার: এমপি আয়েন উদ্দিন

সিলেটে হোমল্যান্ড ইন্স্যুরেন্সের বীমা গ্রাহকরা নিজের জমানো টাকা নিয়ে উদ্বিগ্ন

আশুলিয়ায় ‘হাজার কোটি টাকার’ সীমান্ত পিলার বিক্রি করতে গিয়ে আটক ৪

মেয়রের উদ্যোগে যানজট মুক্ত রায়পুর

সরকারের ভালো কাজগুলোকে বেশি বেশি প্রচার করতে হবে: রাবি উপাচার্য

সিলেটের সুতারকান্দি বডার দিয়ে আবারও কয়লা আমদানি শুরু

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ