সৌর বৈদ্যুতিক ট্রাইসাইকেল জিম্বাবুয়ের নারীদের লিফট দেয়

প্রকাশিত: ০৩ অগাস্ট, ২০২২ ০৬:২৯:৩২

সৌর বৈদ্যুতিক ট্রাইসাইকেল জিম্বাবুয়ের নারীদের লিফট দেয়

ছরের পর বছর ধরে, ডিম বিক্রি করা ডানাই বোভোচোরার জন্য একটি আনন্দহীন ব্যবসা ছিল, কারণ তিনি যে অর্থ উপার্জন করেছিলেন তার বেশিরভাগই জিম্বাবুয়ের একটি গ্রামীণ এলাকায় বাজারে মিনিবাসের ভাড়া মেটাতে গিয়েছিল।এটি একটি মাটি-বাদামী সৌর-চালিত বৈদ্যুতিক ট্রাইসাইকেল তার জীবন পরিবর্তন করে দিয়েছে।

জিম্বাবুয়ের রাজধানী হারারে থেকে প্রায় ৪০ কিলোমিটার  উত্তরে ডোম্বোশাভা থেকে ৪৭ বছর বয়সী এই যুবক বলেন, "আগে আমরা আমাদের মাথায় বোঝা বহন করতাম। ট্রাইসাইকেলটি বোঝা কমিয়ে দিয়েছে।"বাজারে আট কিলোমিটারের ঝাঁঝালো যাত্রা শুরু করার আগে সে সাবধানে ট্রাইসাইকেলের ট্রেলারে ডিম লোড করে।"আমরা এমনকি গির্জায় যেতে এবং উপাসনা করার জন্য এটি ব্যবহার করি।"

একটি স্থানীয় ব্যবসা কেন্দ্র থেকে মুরগির ফিড কেনার জন্য একটি একক ট্রিপ ব্যাখ্যা করে তার খরচ ১২ টাকা ছিল।কিন্তু তার নতুন সৌর-চালিত গাড়ির চার্জ তাকে প্রতি দুই সপ্তাহে মাত্র  ২.৫০ টাকা খরচ হয়।

হারারে-ভিত্তিক সোশ্যাল এন্টারপ্রাইজ মোবিলিটি ফর আফ্রিকা দ্বারা একত্রিত, মহিলাদের তাদের ব্যবসার বিকাশে সহায়তা করার জন্য ২০১৯ সালে জিম্বাবুয়েতে থ্রি-হুইলারগুলি প্রথম চালু করা হয়েছিল। জিম্বাবুয়ের বিক্ষিপ্ত জনবহুল গ্রামীণ এলাকায় পরিবহন ঐতিহাসিকভাবে অপর্যাপ্ত ছিল, যেখানে মহিলাদের প্রায়ই পণ্যের ব্যবসার জন্য তাদের মাথায় ভারী বোঝা বহন করে দীর্ঘ দূরত্ব হাঁটতে হয় যা কখনও কখনও গরমে পথে নষ্ট হয়ে যায়।বৈদ্যুতিক ধাক্কাতারপরও ইলেকট্রিক থ্রি-হুইলারের সাথে সম্বোধন করার ধারণাটি প্রথমে কয়েকটি ভ্রু তুলেছিল।

আমেরিকান বংশোদ্ভূত ব্লোমেন বলেছেন, যিনি জিম্বাবুয়েতে স্থায়ী বাসিন্দা এবং ১৯৯০ এর দশকে যখন তিনি ইউনিসেফের জন্য কাজ করেছিলেন তখন তিনি দেশে থাকতেন।"আমরা যখন শুরু করেছিলাম তখন এটি খুব একাকী ছিল,।" তার দলকে ফান্ডারদের কাছে প্রমাণ করার জন্য কঠোর পরিশ্রম করতে হয়েছিল যে ধারণাটি কার্যকর ছিল।

"আফ্রিকাতে বৈদ্যুতিক গতিশীলতা নিয়ে কেউ কথা বলেনি গ্রামীণ মহিলাদের জন্য ।"তিন বছর পর, সামাজিক উদ্যোগটি ২০২২ সালের শেষ নাগাদ তার বর্তমান ৮৮টি মোটরচালিত যানবাহনের বহরের তিনগুণ বেশি করার পরিকল্পনা করছে।এটি তিনটি সৌর-চালিত স্টেশন পরিচালনা করে, যেখানে চালকরা তাদের লিথিয়াম ব্যাটারি অদলবদল করতে আসতে পারে যখন শক্তি কম থাকে - এবং যখন কিছু ভেঙে যায় তখন বিল পরিশোধ করে।

জিম্বাবুয়ে দুই দশকেরও বেশি সময় ধরে কঠিন অর্থনৈতিক অবস্থার মুখোমুখি হয়েছে, বিশেষ করে গ্রামীণ এলাকাগুলো কঠিনভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।দেশের অর্থনীতি প্রধানত অনানুষ্ঠানিক খাত দ্বারা চালিত হয়, যার সাথে ডোম্বোশাভা নারী কৃষকরা এই ধরনের অন্তর্ভুক্ত।যদিও কিছু থ্রি-হুইলার - স্থানীয় এনদেবেলে ভাষায় ডাকনাম "হাম্বা" বা "গো" - ইইউ কিনেছিল এবং তারপরে স্থানীয়দের উপহার দিয়েছিল, অন্যগুলি প্রতিদিন $ ৫ এর জন্য ভাড়া দেওয়া হয়।

ফিলিস চিফাম্বা, একজন ৩৭ বছর বয়সী চার সন্তানের মা, তার ভাড়া করা গাড়িটি ট্যাক্সি হিসাবে ব্যবহার করেন।তার ক্লায়েন্টদের মধ্যে রয়েছে অসুস্থ ব্যক্তিরা একটি ক্লিনিকে যাচ্ছেন, গর্ভবতী মহিলারা চিকিৎসা পরীক্ষা করতে যাচ্ছেন এবং গ্রামবাসী এবং খামারের বাসিন্দারা তাদের কেনাকাটা এবং অন্যান্য কাজ করতে যাচ্ছেন।

"আমি হাম্বা ব্যবহার করে যে অর্থ উপার্জন করি তা দিয়ে আমি আমার পরিবারের জন্য খাবার সরবরাহ করতে এবং আমার বাচ্চাদের স্কুলের ফি দিতে পারি।মোবিলিটি ফর আফ্রিকা বলেছে যে, এটি অন্যান্য এলাকায় অপারেশন সম্প্রসারণের পরিকল্পনা করছে।"আফ্রিকান মহিলারা সবচেয়ে উদ্যোক্তা, সবচেয়ে উত্পাদনশীল কিন্তু কেউ তাদের গুরুত্বের সাথে নেয় না," ব্লোমেন বলেছেন। "পরিবহন সমস্যার সমাধান করতে পারলে গ্রামীণ অর্থনীতি কাজ করবে। ক্ষুদ্র কৃষকরা বাজারে বেশি পণ্য পাবে।"সুবিধাভোগী ফ্রাসিয়া গোতোসা বলেছেন যে তার ছোট ব্যবসার উন্নতি হয়েছে যখন তিনি বাজারে গাড়ি চালিয়ে যাচ্ছেন কারণ বাসের জন্য অপেক্ষা করার সময় বা ঠেলাগাড়ি ঠেলে তার সবজি আর পচে না।"এখন আমি বাজারে পাই যখন আমার পণ্য এখনও তাজা থাকে।


প্রজম্মনিউজ২৪/ফারহান আহমেদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ