প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা ৬ আগস্ট

প্রকাশিত: ০৩ অগাস্ট, ২০২২ ০২:৪৪:১৩ || পরিবর্তিত: ০৩ অগাস্ট, ২০২২ ০২:৪৪:১৩

প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা ৬ আগস্ট

রাবি প্রতিনিধিঃ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষা আগামী ০৬ আগস্ট অনুষ্ঠিত হবে। এরইমধ্যে ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এই সমন্বিত ভর্তি পরীক্ষার অন্তর্ভুক্ত হলো চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়( কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)।

বুধবার (৩ আগস্ট) সকাল সাড়ে দশটায় রুয়েটের প্রশাসন ভবনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে বিষয়টি জানানো হয়।

সংবাদ সম্মেলনে রুয়েট কেন্দ্রের ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি এবং তড়িৎ ও কম্পিউটার প্রকৌশল অনুষদের ডিন ড. মো. নজরুল ইসলাম মণ্ডল তার লিখিত বক্তব্যে জানান, ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষের চুয়েট, কুয়েট ও রুয়েট সমন্বিত ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এবছর ভর্তি পরীক্ষায় রুয়েট কেন্দ্রে অংশ নেবে সর্বমোট ৯ হাজার ৪৯৫ জন ভর্তিচ্ছু পরীক্ষার্থী। রুয়েটের আসন সংখ্যা ১২৩০ টি।

তিনি আরো জানান, ভর্তি পরীক্ষা দুটি গ্রুপে অনুষ্ঠিত হবে। এরমধ্যে ‘ক’ গ্রুপে ৫০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা সকাল দশটা থেকে দুপুর সাড়ে বারোটা পর্যন্ত এবং ‘খ’ গ্রুপে ৫০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা এবং ২০০ নম্বরের মুক্ত হস্ত অংকন সহ মোট ৭০০ নম্বরের পরীক্ষা সকাল ১০টা থেকে দুপুর ১টা ৪৫ পর্যন্ত অনুষ্ঠিত হবে।

পরীক্ষার্থীদের উদ্দ্যেশে তিনি বলেন, পরীক্ষায় অংশ নিতে পরীক্ষার্থীকে উচ্চ মাধ্যমিকের মূল রেজিস্ট্রেশন কার্ড এবং ডাউনলোডকৃত সমন্বিত ভর্তি পরীক্ষার প্রবেশপত্রের হার্ডকপি অবশ্যই সঙ্গে আনতে হবে।

জালিয়াতির বিষয়ে তিনি জানান, পরীক্ষাকে কেন্দ্র করে যেকোনো ধরনের জালিয়াতি রোধে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। পরীক্ষার হলে অসুদপায় অবলম্বন বা কারো সাথে দুর্ব্যবহার করলে পরীক্ষা বাতিল বলে গণ্য হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট পরে পরীক্ষার্থীরা হলে প্রবেশ করতে পারবে না এবং পরীক্ষা শুরু হওয়ার পর ১ ঘন্টা অতিবাহিত না হওয়া পর্যন্ত পরীক্ষার কক্ষ ত্যাগ করতে পারবে না।

ডিভাইস ব্যবহারের বিষয়ে তিনি বলেন, পরীক্ষা চলাকালে ক্যালকুলেটর (ভর্তি কমিটির অনুমোদিত) ছাড়া মোবাইল ফোন, জ্যামিতি বক্স, স্কেল, সেট স্কয়ার, কম্পাস ও কোন প্রকার ব্যাগ সহ অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে রাখতে পারবে না।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন রুয়েটের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ও ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. মো. সেলিম হোসেন।

উল্লেখ্য, এবারে দু'টি গ্রুপের (ক ও খ) অধীনে ১৪টি বিভাগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল দশটা থেকে দুপুর সাড়ে বারোটা পর্যন্ত ‘ক’ গ্রুপে (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) এ মোট ৮ হাজার ৮৭৩ জন এবং ‘খ’ গ্রুপের (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ) অধীনে সকাল ১০টা থেকে দুপুর ১টা ৪৫ পর্যন্ত ৬২২ জন ভর্তিচ্ছু অংশ নেবে।


প্রজন্মনিউজ২৪/খতিব

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ