আয়মান জাওয়াহিরি

মার্কিন ড্রোন হামলায় আল-কায়েদা নেতা নিহত

প্রকাশিত: ০২ অগাস্ট, ২০২২ ০১:২১:৪১ || পরিবর্তিত: ০২ অগাস্ট, ২০২২ ০১:২১:৪১

মার্কিন ড্রোন হামলায় আল-কায়েদা নেতা নিহত

আন্তর্জাতিক ডেস্কঃ আফগানিস্তানের মার্কিন গোয়েন্দা সংস্থা সিআই‘র ড্রোন হামলায় আল-কায়েদার শীর্ষ নেতা আয়মান আল-জাওয়াহিরি নিহত হয়েছেন। ২০১১ সালে এর প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেন নিহত হওয়ার পর থেকে সংগঠনটি বেশ কোণঠাসার মধ্যে ছিল, রোববার আল-জাওয়াহিরি নিহত হবার পর আবারো বড় ধাক্কার সম্মুখিন হলো আল-কায়েদা। লাদেনের মৃত্যুর পর ১৬ জুন জাওয়াহিরি আল-কায়েদার দায়িত্ব নেন। বিন লাদেনের সাথে যৌথ পরিকল্পনায় ৯/১১ হামলা করেছিলেন। মার্কিন যুক্তরাষ্ট্রের "মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসীদের" একজন ছিলেন জাওয়াহিরি।

কাবুলের একটি সুরক্ষিত বাড়ির বারান্দায় ছিলেন জাওয়াহিরি, সে সময় তাকে লক্ষ্য করে দুটি হেলফায়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ড্রোন। যদিও বাড়িটিতে পরিবারের অন্যান্য সদস্যরাও উপস্থিত ছিলেন তবে তারা অক্ষত ছিলেন বলে মার্কিন কর্মকর্তাদের দাবি করার কথা জানিয়েছে বিবিসি। হোয়াইট হাউস থেকে একটি টেলিভিশনেরে লাইভ অনুষ্ঠানের ভাষণে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, "এই সন্ত্রাসী নেতাকে হত্যার মাধ্যমে ন্যায়বিচার করা হয়েছে। দুষ্ট ও দৃঢ়প্রতিজ্ঞ হত্যাকারীকে বিশ্বের মানুষের আর ভয় পাওয়ার দরকার নেই ।" দীর্ঘ কয়েক মাস পরিকল্পনার পরে ৭১ বছর বয়সী আল-কায়েদা এই নেতার উপর "নির্ভুল হামলা" করার চূড়ান্ত অনুমোদন দিয়েছিলেন তিনি। তার মৃত্যুর মাধ্যমে ২০০১ সালের হামলায় প্রায় তিন হাজার নিহতদের পরিবারকে স্বস্তি দিবে বলে বাইডেন জানান।

হোয়াইট হাউসের কর্মকর্তারা বলছেন, আমাদের গোয়েন্দা তথ্যের সূত্র ও প্রযুক্তির মাধ্যমে নিশ্চিত যে আমরা জাওয়াহিরিকে হত্যা করেছি এবং অন্য কাউকে হত্যা করিনি। হামলার সময় তার পরিবারের সদস্যরাও সেখানে উপস্থিত ছিলেন কিন্তু আমাদের লক্ষ্যবস্তু তারা ছিল না এবং অক্ষত রয়েছে, লক্ষ্যবস্তু ছিল জাওয়াহিরি। হামলায় বেসামরিক মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে এমন কোনো তথ্য আমাদের কাছে নেই। বেসামরিক ক্ষতি এড়াতে আমরা সম্ভাব্য সব ধরনের সতর্কতা নিয়েছি।

গত বছর আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের পর মার্কিন যুক্তরাষ্ট্রের "ওভার-দ্য-হরাইজন" অপারেশন পরিচালনা করার ক্ষমতার প্রমাণ হিসাবে এই হামলাকে দেখা হচ্ছে। কিন্তু তালেবান পুনরায় ক্ষমতায় আসার পর থেকে দেশে আল-কায়েদার  অব্যাহত উপস্থিতি নিয়েও প্রশ্ন তুলেছেন যুক্তরাষ্ট্র। বাইডেন ব্যক্তিগতভাবে মে, জুন ও জুলাই মাসে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার পরিকল্পনার জন্য বৈঠক করেছিলেন। অবশেষে গত ২৫ জুলাই মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সদস্য ও জাতীয় নিরাপত্তা কর্মকর্তাদের সাথে বৈঠকে জাওয়াহিরির অবস্থান করা ‘সুরক্ষিত আবাসে’ হামলার নির্দেশ দেন বাইডেন। শনিবার রাত ৯ টা ৪৮ মিনিটে একটি মনুষ্যবিহীন ড্রোনের মাধ্যমে হামলা করা হয়।

এ ঘটনার পর মার্কিন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা সোমবার রাতে বলেন, বাইডেনের নেতৃত্ব  ও গোয়েন্দা অপারেটিভদের প্রতি শ্রদ্ধা, যারা এই সফল হামলাটির জন্য কয়েক দশক ধরে কাজ করে যাচ্ছেন। আজ রাতের খবরটি প্রমাণ করে যে আফগানিস্তানে যুদ্ধ না করেই সন্ত্রসবাদকে নির্মূল করা সম্ভব। আমি আশা করছি এটি ৯/১১ হামলায় ও বিভিন্ন সময়ে আল- কায়েদার হাতে ক্ষতিগ্রস্তদেরকে কিছুটা হলেও শান্তি দিবে।

বিন লাদেনের ওপর চালিত অপারেশনটির জন্য হোয়াইট হাউস ওবামাকে সে সময় রাষ্ট্রনায়কের সম্মান দিয়েছিল, ১১ বছর পর  এবার বাইডেনের পালা। কাবুল দখলের পর জাওয়াহিরি তালেবানের কাছে আশ্রয় পেয়েছিল কি-না তা নিয়ে প্রশ্নের দেখা দিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে ২০২০ সালে তালেবান আল- কায়েদা বা অন্য কোনো চরমপন্থী গোষ্ঠীকে তাদের নিয়ন্ত্রণাধীন অঞ্চলে কাজ করার অনুমতি না দিতে সম্মতি দিয়ে শান্তি চুক্তিতে স্বাক্ষর করে। কিন্তু কাবুলে জাওয়াহিরিকে হত্যা করার পর তালেবানের ওপর চুক্তি লঙ্ঘনের অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলছেন কাবুলে জাওয়াহিরিকে আতিথেয়তা ও আশ্রয় দিয়ে তালেবান শান্তি চুক্তির ‘চরম লঙ্ঘন’ করেছে তালেবান। আফগানিস্তানে আল কায়েদাকে আশ্রয় দেওয়ার মাধ্যমে তালেবান আফগান জনগণের সাথে "বিশ্বাসঘাতকতা" করেছে। এদিকে তালেবান কাবুলে হামলার বিষয়টি নিশ্চিত করেছে এবং হামলাটিকে "আন্তর্জাতিক নীতির লঙ্ঘন" বলে তীব্র নিন্দা জানিয়েছে।

জাওয়াহিরি একজন মিশরীয় সার্জন ছিলেন। কিন্তু ‘৮০র দশকে জঙ্গি কর্মকাণ্ডের সাথে জড়িত থাকার অপরাধে কারাবন্দি হোন এবং কারামুক্তির পর আন্তর্জাতিক জঙ্গি সংগঠনের সাথে জড়িত হোন। ওসামা বিন লাদেনের সাথে যৌথ পরিকল্পনায় চারটি বেসামরিক বিমান ছিনতাই করে নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের টুইন টাওয়ারে, ওয়াশিংটনের কাছে পেন্টাগন এবং পেনসিলভানিয়ার মাঠে হামলা চালায়। ৯/১১’র ওই হামলা প্রায় তিন হাজান মানুষকে হত্যা করেছিল। সে সময়  তার মাথার জন্য ২৫ মিলিয়ন ডলার পুরস্কারের ঘোষণা দিয়েছিল মার্কিন সরকার।

রিপাবলিকানরা আল-জাওয়াহিরির হত্যাকাণ্ডকে স্বাগত জানিয়েছে কিন্তু প্রশ্ন তুলেছে কিভাবে সে কাবুলে দায়মুক্তির সাথে বসবাস করছে। প্রতিনিধি পরিষদের সংখ্যালঘু নেতা কেভিন ম্যাককার্থি বলেছেন, খবরটি, এক বছর আগে রাষ্ট্রপতি বাইডেনের বিপর্যয়কর সেনা প্রত্যাহারের পর আফগানিস্তানে আল-কায়েদার সম্ভাব্য পুনরুত্থানের বিষয়ে আলোকপাত করে। বাইডেন প্রশাসনকে যত তাড়াতাড়ি সম্ভব কংগ্রেসকে একটি শ্রেণীবদ্ধ তথ্য দিতে হবে যাতে গত এক বছরে এই অঞ্চলে আল-কায়েদার পুনরুত্থান, আমেরিকার জন্য বর্তমান বিদেশী সন্ত্রাসী হুমকি এবং আমাদের দেশকে সুরক্ষিত রাখতে আমাদের নেওয়া পদক্ষেপগুলো নিয়ে আলোচনা করতে হবে। সন্ত্রাসীদের মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা দিন।

আল-কায়েদার তালেবানের অধীনে আফগানিস্তানে একটি আশ্রয়স্থল রয়েছে এবং আগামী বছরগুলোতে নতুন দূর-দূরত্বের হামলা চালানোর সম্ভাবনাসহ "কাজ করার স্বাধীনতা বৃদ্ধি পেয়েছে" বলে জাতিসংঘ গত মাসে প্রকাশিত এক প্রতিবেদনে জানিয়েছে। মার্কিন ও ন্যাটো সৈন্যদের প্রত্যাহারের পর দেশটি আবারো আন্তর্জাতিক সন্ত্রাসী হামলার ঘাঁটিতে পরিণত এবং  তালেবান আফগানিস্তানের জন্য হুমকি হতে পারে এমন সম্ভাব্যতায় গত বছর জাতিসংঘ উদ্বেগ প্রকাশ করেছিল। প্রতিবেদনে  আল-কায়েদাকে সংযত করার প্রচেষ্টায় তালেবানকে কৃতিত্ব দেওয়া হয়েছিল, তবে তারা উদ্বেগ প্রকাশ করেছে যে এটি স্থায়ী নাও হতে পারে।

গত বছরের আগস্টে মার্কিন সেনা ও কূটনীতিকরা দেশ ছেড়ে যাওয়ার পর আফগানিস্তানের অভ্যন্তরে এটিই প্রথম মার্কিন ড্রোন হামলা। প্রত্যাহারের কয়েক দিন আগে ভুল গণনাকারী একটি মার্কিন ড্রোনের হামলায় একজন স্বেচ্ছাসেবী ও সাত শিশুসহ ১০ জন সাধারণ মানুষ নিহত হয়। মার্কিন যুক্তরাষ্ট্র এটিকে “দুঃখজনক ভুল” বলে স্বীকার করেছে এবং আইএস গ্রুপের একটি স্থানীয় শাখা তাদের লক্ষ্যবস্তু ছিল বলে জানিয়েছিল। সূত্র: বিবিসি, রয়র্টাস, আল-জাজিরা
 


প্রজন্মনিউজ২৪/এসএমএ

এ সম্পর্কিত খবর

দেশটা এখন আওয়ামী মগের মুল্লুকে পরিণত হয়েছে : মির্জা ফখরুল

ছাত্রলীগ নেতার পর একই নারীর সঙ্গে ইউপি চেয়ারম্যানের ভিডিও ভাইরাল

৩টি ড্রোন ধ্বংস করল ইরান, নিরাপদে আছে ইসফাহানের পারমাণবিক স্থাপনা

ফরিদপুরে মন্দিরে আগুন, এলাকাবাসীর পিটুনিতে নিহত ২

ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা

খালেদা জিয়া ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল : শেখ হাসিনা

গাজা: বিমান হামলায় বেঁচে যাওয়া বালকের প্রাণ গেল সাহায্য নিতে গিয়ে

ফরিদপুর উপজেলা নির্বাচন এর পূর্ব প্রস্তুতি

তুরস্কে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন

কিশোর গ্যাংয়ের দুই গ্রুপের সংঘর্ষে মাদরাসাছাত্র নিহত

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ