ভারতে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্ত রোগীর মৃত্যু

প্রকাশিত: ০১ অগাস্ট, ২০২২ ১১:৫৮:৩৫

ভারতে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্ত রোগীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্কঃ মাঙ্কিপক্সের উপসর্গ নিয়ে বিদেশ ফেরত এক ভারতীয় যুবকের মৃত্যু হয়েছে। মারা যাওয়া ওই যুবকের (২২) কেরালা রাজ্যের ত্রিশূর এলাকার বাসিন্দা। তার নমুনা সংগ্রহ করে কেরালার ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি আলাপুজা ইউনিটে পাঠানো হয়েছে।

ওই যুবক সংযুক্ত আরব আমিরাত (ইউএই) থেকে কয়েকদিন আগে দেশে ফিরেছেন। অসুস্থ অবস্থায় ত্রিশূরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হলে সেখানেই তার মৃত্যু হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নির্দেশাবলী মেনে তার মরদেহ সৎকার করতে পরিবারকে নির্দেশ দেওয়া হয়েছে। রোববার (৩১ জুলাই) ভারতীয় বিভিন্ন গণমাধ্যমের এ তথ্য জানানো হয়েছে।

চিকিৎসকদের দাবি, ওই যুবকের দেহে মাঙ্কিপক্সের মতোই উপসর্গ দেখা দিয়েছিল। জানা গেছে, তিনদিন আগে সংযুক্ত আরব আমিরাত থেকে দেশে ফেরেন ওই তরুণ। তিনি জ্বরে ভুগছিলেন। শরীরে র‌্যাশ ও ফোস্কা দেখা যাওয়ায় মাঙ্কিপক্স বলে আতঙ্ক তৈরি হয়। যদিও স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

এখন পর্যন্ত ভারতে চারজনের দেহে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। এর মধ্যে তিনজনই কেরালার বাসিন্দা। অপর যে ব্যক্তি এই ভাইরাসে সংক্রমিত হয়েছেন, তিনি দিল্লির বাসিন্দা। তবে তার বিদেশ সফরের কোনও ইতিহাস নেই। এদিকে ভারতে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্ত কেরালার এক ব্যক্তি পুরোপুরি সুস্থ হয়েছেন বলে জানিয়েছেন কেরলা রাজ্য সরকারের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ।

ভারতের গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ইউএইতে করা পরীক্ষায় ওই ব্যক্তির শরীরে মাঙ্কিপক্স শনাক্ত হয়। তারপরও মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েই ওই তরুণের মৃত্যু হয়েছে কি না তা নিশ্চিত করতে গবেষণাগারে নমুনা পাঠানো হয়েছে।  সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস, আনন্দবাজার পত্রিকা
 


প্রজন্মনিউজ২৪/এসএমএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ