রিক্তা হত্যার সুষ্ঠু বিচারের দাবিতে মানববন্ধন

প্রকাশিত: ৩১ জুলাই, ২০২২ ০৪:২৭:২৭

রিক্তা হত্যার সুষ্ঠু বিচারের দাবিতে মানববন্ধন

রাবি প্রতিনিধিঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী রিক্তা আক্তারকে হত্যার সুষ্ঠু তদন্ত ও বিচার দাবিতে মানববন্ধন করেছে রাবির শিক্ষক-শিক্ষার্থী ও নারী অধিকারকর্মীরা। রবিবার বেলা সাড়ে ১১টার দিকে আইন বিভাগের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবন সংলগ্ন প্যারিস রোডে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে অভিযুক্ত রাব্বিকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার, ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার, প্রমাণ সাপেক্ষে পরবর্তীতে স্থায়ী বহিষ্কার, রিক্তার পরিবারকে ক্ষতিপূরণ দেওয়াসহ বিভিন্ন দাবি জানান বক্তারা।

রিক্তার মৃত্যুকে পরিকল্পিত হত্যা দাবি করে আইন বিভাগের শিক্ষক অধ্যাপক আব্দুল আলিম বলেন, ফরেনসিক রিপোর্টের প্রাথমিক তথ্য অনুযায়ী রিক্তাকে শ্বাসরোধ করে হত্যা করার তথ্য উঠে এসেছে। কিন্তু এটাকে আত্মহত্যা বলে চালিয়ে দেয়ার পায়তারা চালানোর পাশাপাশি বিভিন্ন প্রোপাগাণ্ডা ছড়িয়ে রিক্তার চরিত্রকে প্রশ্নবিদ্ধ করার যে চেষ্টা করা হয়েছে, তা খুবই দুঃখজনক ও হৃদয়বিদারক।

আইন বিভাগের সভাপতি অধ্যাপক হাসিবুল আলম প্রধান বলেন, আমরা কোনো ভাবেই আমাদের কণ্যা সমতুল্য রিক্তার হত্যাকান্ডকে মেনে নিতে পারছি না। এই হত্যাকান্ডের পিছনে যারা দায়ী তাদেরকে সুষ্ঠু তদন্তের মাধ্যমে দ্রুত সময়ে দৃষ্ঠান্তমূলক শাস্তি দেওয়ার দাবি জানাই।

তিনি রিক্তার পরিবারের অবস্থার কথা জানিয়ে বলেন, রিক্তার ভাইয়েরা মাছ বিক্রি করে তার বোনের লেখা পড়ার খরচ চালাতেন। এ রকম একটি নিম্নবিত্ত পরিবারের স্বপ্ন আজকে থেমে গেছে। আমাদের সন্তান তুল্য এই ছাত্রীর বিচার না হওয়া পর্যন্ত আইন বিভাগের এই কর্মসূচি চলমান থাকবে।

ঘটনার সুষ্ঠু বিচারের দাবি জানিয়ে আইন অনুষদের ডিন অধ্যাপক আব্দুল হান্নান বলেন, নির্দিষ্ট সময় না বললেও, আমরা চাই, এমন সময়ের মধ্যে যেনো বিচারটি হয়, যেটা যথাযথ বিচারের মধ্যে পড়ে। এছাড়া, খুব তাড়াতাড়ি করতে গিয়ে পরে বলবে যে, এটা আসলে বিচারই হয় নাই। আমরা রাবির অনেক ঘটনায় দেখেছি যে, বছরের পর বছর চলে গেছে কিন্তু বিচার হয়নি। বিচার প্রলম্বিত করে মূলত অবিচারই করা হয়।

তিনি আরো বলেন, আজ আমরা গভীরভাবে শোকাহত এবং একই সাথে বিক্ষুব্ধ। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দাবি জানাচ্ছি, সাময়িকভাবে অভিযুক্তের ছাত্রত্ব বাতিল করা হোক। আর বিষয়টি প্রমাণিত হওয়ার পরে যেনো স্থায়ীভাবে তার ছাত্রত্ব বাতিল করা হয়। আমরা চাই, এই ঘটনাটির শাস্তি যেনো দৃষ্টান্তমূলক হয়।

আইন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আহসান হাবীব আদনানের সঞ্চালনায় মানববন্ধনে আরো বক্তব্য দেন আইন বিভাগের অধ্যাপক বেগম আসমা সিদ্দিকা, অধ্যাপক সায়েদা আনজু, অধ্যাপক সাহাল উদ্দিন, অধ্যাপক আব্দুর রহিম মিয়া, বাংলাদেশ মহিলা পরিষদ রাবি শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ড. মোবাররা সিদ্দিকা, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক আক্তার বানু, পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক সাবরিনা নাজ প্রমুখ।

প্রসঙ্গত, গত ২৯ জুলাই রাত সাড়ে এগারোটার দিকে নগরীর বিনোদপুর এলাকায় রাবির আইন বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রী রিক্তা আক্তারের (২১) রহস্যজনক মৃত্যুর ঘটনা ঘটে। এ ঘটনায় তার স্বামী ইশতিয়াক রাব্বীকে পুলিশ হেফাজতে নেয়া হয়। পরবর্তীতে স্বামী রাব্বির বিরুদ্ধে নগরীর মতিহার থানায় ৩০২ ধারায় হত্যা মামলা দায়ের করেন মৃত ছাত্রীর বাবা লিয়াকত আলী জোয়ার্দার। তারই প্রেক্ষীতে রাব্বিকে গ্রেফতার দেখান পুলিশ।

করোনাকালীন সময়ে বিবাহ বন্ধনে আবদ্ধ হন নিহত শিক্ষার্থী রিক্তা আক্তার ও বিশ্ববিদ্যালয়ের ফলিত গনিত বিভাগের একই দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আব্দুল্লাহ ইসতিয়াক রাব্বি। বিবাহের পর থেকে নগরীর বিনোদপুর এলাকায় ভাড়া বাসায় অবস্থান করে আসছিলেন তারা।


প্রজন্মনিউজ২৪/খতিব

এ সম্পর্কিত খবর

বান্দরবানের তিন উপজেলায় নির্বাচন স্থগিত করেছে ইসি

খালেদা জিয়াকে মিথ্যা মামলায় বন্দি করা হয়েছে তা সর্বজনবিদিত

গৃহবধুকে শ্বাসরোধে হত্যার অভিযোগ স্বামীর বিরুদ্ধে

ভোলার তজুমদ্দিনে চর দখল নিয়ে বিরোধ" দফায় দফায় সংঘর্ষ"খুনের শঙ্কা

কালিমন্দিরে আগুনের ঘটনায় গুজব ছড়িয়ে দুজন নির্মাণশ্রমিককে হত্যা

‘নিজের জীবন নিয়ে খুব ভয় হয়’, সড়কে অবস্থান নেয়া স্কুলশিক্ষার্থী

ইউটিউব দেখে এটিএম বুথ লুটের পরিকল্পনা করেন আরিফুল

সেই শিশু নূরীর মা হাফসা আক্তারের জামিন স্থগিতই থাকবে

ইরাক থেকে সিরিয়ায় মার্কিন সামরিক ঘাঁটিতে একের পর এক রকেট নিক্ষেপ

ইসরায়েলি গণহত্যাকে রাজনৈতিক সুরক্ষা দিচ্ছে যুক্তরাষ্ট্র : হামাস

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ